X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

রানা প্লাজা: তিন বছরেও মেলেনি ১১৩৬ হত্যাকাণ্ডের বিচার

উদিসা ইসলাম
২৪ এপ্রিল ২০১৬, ১০:২৫আপডেট : ২৪ এপ্রিল ২০১৬, ১১:১০

তিন বছর অতিবাহিত হলেও এসব হত্যার বিচার মেলেনি আজও সাভারের রানা প্লাজা ট্রাজেডির তিন বছর শেষ হলেও এখনও মেলেনি বিচার। ২০১৩ সালের ২৪ এপ্রিল ভবনটি ধসে পড়লে ১ হাজার ১৩৬ গার্মেন্টস শ্রমিক মারা যান। আহত হয়ে পঙ্গুত্ব বরণ করেছেন অনেকে। এখনও পাওয়া যায়নি অনেকের সন্ধান। আর হত্যাকাণ্ডের তিন বছরেও অপরাধীদের বিচার তো হয়ইনি, বরং সর্বশেষ এ মাসেই হত্যা মামলার চার্জশিটভুক্ত পলাতক দুই আসামিকে জামিন দিয়েছেন আদালত। তারা হলেন কলকারখানা পরিদর্শক ইউসুফ আলী ও শহিদুল ইসলাম। তারা চার্জশিটের ৮ ও ৯ নম্বর আসামি।

আরও পড়ুন:  সাত ব্যাংক ২০১৫ সালে এক পয়সাও মুনাফা হয়নি ৭ ব্যাংকের

ভবন ধসের পরদিন সাভার থানায় হত্যা ও ইমারত নির্মাণ আইনে দু’টি মামলা হয়। তদন্তের দায়িত্ব দেওয়া হয় পুলিশের অপরাধ তদন্ত বিভাগ সিআইডিকে। ঘটনার দুই বছর ১ মাস পর রানাসহ ৪২ জনকে অভিযুক্ত করে আদালতে দুই মামলার চার্জশিট দেয় সিআইডি। সেই চার্জশিট গ্রহণ করা হলেও আজও  মামলার বিচার শুরু হয়নি। দুই মামলায় প্রধান আসামি রানাসহ ৭ জন কারাগারে থাকলেও পলাতক ১২ জন ছাড়া বাকি সবাই জামিনে। তবে এতে মামলা ক্ষতিগ্রস্ত হবে না বলে মনে করে রাষ্ট্রপক্ষ।

২০১৩ সালের ২৪ এপ্রিল রানা প্লাজা ধসে নিহত হয়েছেন ১ হাজার ১৩৬ জন শ্রমিক। রানা প্লাজার ৯টি তলায় অবস্থিত পাঁচটি পোশাক কারখানায় এসব শ্রমিক কাজ করতেন। জীবিত উদ্ধার করা হয় ২ হাজার ৪৩৮ জনকে। ক্লেইমস কমিটির মাধ্যমে এবং বেসরকারিভাবে এসব শ্রমিক পরিবার এক লাখ ২৫ হাজার টাকা থেকে শুরু করে ২২ লাখ টাকা পর্যন্ত অর্থ অনুদান পেয়েছেন।

জীবিত উদ্ধার করা হলেও অনেকেই পঙ্গুত্ব বরণ করেন সম্প্রতি ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) এক প্রতিবেদনে বলা হয়েছে, রানা প্লাজা ধসের ঘটনায় দায়ের করা মামলায় ৪১ জনের বিরুদ্ধে দেওয়া চার্জশিট আদালত আমলে নিয়েছেন। এ মামলায় ২৪ জন পলাতক আসামির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে। দুর্নীতি দমন কমিশন থেকে ৪টি মামলা হলেও তার মাত্র একটিতে চার্জশিট দেওয়া হয়েছে।

আরও পড়ুন:  ইউপি নির্বাচন ২০১৬ ইউপি নির্বাচনের তৃতীয় ধাপেও সহিংসতা

হত্যা মামলায় সরকারি চার কর্মকর্তাসহ যে ৪১ জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেয় সিআইডি সেই চার কর্মকর্তা হলেন শ্রম মন্ত্রণালয়ের কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন দফতরের পরিদর্শক (প্রকৌশল) ইউসুফ আলী, উপ-প্রধান পরিদর্শক শহিদুল ইসলাম ঢাকা বিভাগীয় কলকারখানা ও প্রতিষ্ঠান দফতরের যুগ্ম শ্রম পরিচালক জামসেদুর রহমান এবং রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক)ইমারত পরিদর্শক আওলাদ হোসেন। এর মধ্যে ইউসুফ আলী ও শহিদুল ইসলাম নিম্ন আদালতে আত্মসমর্পণ করে জামিন নেন। মামলার প্রধান আসামি সোহেল রানার বাবা আবদুল খালেক, মা মর্জিনা বেগম, সাভার পৌরসভার তৎকালীন মেয়র রেফাত উল্লাহ, কাউন্সিলর মোহাম্মদ আলী খানসহ মোট ২৩ জন জামিনে আছেন। আর সোহেল রানা, সরকারি কর্মকর্তা আওলাদ হোসেন ও জামসেদুর রহমানসহ ছয়জন কারাগারে আটক আছেন। রানাকেও জামিন দিয়েছিলেন হাইকোর্ট। পরে তার জামিন আদেশ স্থগিত করা হয়।

আলোচিত এ হত্যাকাণ্ডের মামলা দীর্ঘদিনেও নিষ্পত্তি না হওয়ার জন্য সরকারের আন্তরিকতার অভাব ও শ্রমিকদের প্রতি দায়িত্বশীলতার অভাবকে দায়ী করেছেন জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি আমিরুল হক আমিন। তিনি বলেন, এটা শ্রমিক না হয়ে অন্য কেউ হলে ভিন্ন কিছু হতো। তিনি বলেন, শ্রমিক মারা গেলে কিছু টাকা অনুদান দিয়ে পরিস্থিতি সামলানোর চেষ্টা চলে, সেখানে বিচারটা প্রাধান্য পায় না।

রানা প্লাজার ধ্বংসস্তূপের ভেতর থেকে নিহত ও আহতদের উদ্ধারের চেষ্টা অভিযুক্তরা জামিন পাওয়ায় ক্ষোভ প্রকাশ করেন সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আকতার। তিনি বলেন, এতোবড় হত্যাকাণ্ডের পর কেন অপরাধীরা জামিন পায় তাতো জানা কথা। তিন বছরেও শাস্তির সম্মুখীন না হওয়ায় সংশ্লিষ্ট ব্যক্তিরা হয়তো ভাবছে, যতো সময় যাবে ততো মানুষের মন থেকে ক্ষত মুছে যাবে এবং বিচারপ্রার্থীরা সরে যাবেন। বিচারের এধ রনের দীর্ঘসূত্রিতা আমরা আগেও দেখেছি। এর সুরাহা হওয়া জরুরি।

আরও পড়ুন:  পাবনা পাবনায় ফল ঘোষণা নিয়ে সহিংসতা: নিহত ১

বিচারের দীর্ঘসূত্রিতার বিষয়ে গার্মেন্টস শ্রমিক সংহতির সভা প্রধান তাসলিমা আখতার বলেন, রানা প্নাজার শ্রমিক হত্যার বিচার দ্রুত হবে এটা আমরা প্রত্যাশা করেছিলাম। কিন্তু এর দীর্ঘসূত্রিতা এ ধরনের রানা প্লাজা ও তাজরীনের ঘটনার পুনরাবৃত্তির পথকেই আরও প্রশস্ত করে। কারখানার মালিক, সরকারি কর্মকর্তাসহ দোষীরা শাস্তি পেলে অন্য কারখানার মালিক এবং কারখানা পরিদর্শকসহ সরকারি কর্মকর্তারা সতর্ক হতেন এবং শ্রমিক নিরাপত্তার ব্যবস্থা নিতন। কিন্তু শাস্তি না হওয়ার ফলে শ্রমিকদের বিষয়ে মালিকদের অমনোযোগিতা, অবহেলা কমার জায়গা তৈরি হলো না। দোষীদের শাস্তির বিষয় বিচার প্রক্রিয়ার ঝুলন্ত অবস্থা এবং দীর্ঘসূত্রিতা এটাই প্রমাণ করে যে, আমাদের দেশের সরকার এবং মালিকের কাছে এই শ্রমিকদের জীবন এবং স্বপ্নের কোনও মূল্য নেই।

 /এমএসএম/ আপ- এপিএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
ডিভোর্স দেওয়ায় স্ত্রীকে কুপিয়ে নিজেও আত্মহত্যার চেষ্টা করেন স্বামী
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
এক সপ্তাহের মাথায় ছিনতাইকারীর ছুরিকাঘাতে আরেকজন নিহত
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
প্রথম গানে ‘প্রিয়তমা’র পুনরাবৃত্তি, কেবল... (ভিডিও)
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!