X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

ইউপি নির্বাচনের তৃতীয় ধাপেও সহিংসতা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ এপ্রিল ২০১৬, ২৩:২৫আপডেট : ২৪ এপ্রিল ২০১৬, ০০:১৭

বিভিন্ন জেলায় ব্যাপক অনিয়ম, কেন্দ্র দখল, প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও সমর্থকদের ওপর প্রতিপক্ষের হামলা ও বিএনপি প্রার্থীদের ভোট বর্জনের ঘোষণার মধ্য দিয়ে শনিবার শেষ হয়েছে তৃতীয় দফার ইউনিয়ন পরিষদ নির্বাচন। ভোটগ্রহণের সময় দেশজুড়ে বিক্ষিপ্ত সংঘর্ষের খবর পাওয়া গেলেও প্রাণহানির ঘটনা ছিল না, তবে সন্ধ্যা সাতটার পরে ফল ঘোষণাকে ঘিরে পাবনার চাটমোহর উপজেলার একটি ভোটকেন্দ্রে উত্তেজনা দেখা দিলে বিজিবির ছোড়া গুলি এক ব্যক্তি নিহত হয়েছেন। নিহতের নাম এমদাদুল হোসেন (৩৫)। তারপরেও, গত দু’দফার নির্বাচনের সঙ্গে তুলনা করে ৩য় দফার নির্বাচনে সন্তোষ প্রকাশ করেছে নির্বাচন কমিশন ও ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আর দিনভর নির্বাচনে ব্যাপক কারচুপি ও অনিয়মের অভিযোগ এনেছে বিএনপি। 

এদিন দেশের বিভিন্ন জেলায় ৬১৪টি ইউনিয়ন পরিষদে ভোট অনুষ্ঠিত হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত ৩৮৩টি ইউপির ফলে আওয়ামী লীগ এগিয়ে আছে বিস্তর ব্যবধানে। এ পর্যন্ত তাদের ঘরে উঠেছে ২৫৬টি ইউপি, আর প্রধান প্রতিদ্বন্দ্বী দল বিএনপি জিতেছে মাত্র ৩২টি ইউপিতে। আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা জিতেছেন ৪২টি ইউপিতে। তবে নির্বাচন নিয়ে সারাদিনই চলে প্রতিদ্বন্দ্বী দলগুলোর মধ্যে ব্যাপক উত্তেজনা।

ইউপি নির্বাচন ২০১৬

পাবনা প্রতিনিধি জানান, পাবনায় ইউপি নির্বাচনের ফল ঘোষণাকে কেন্দ্র করে সংঘর্ষে  বিজিবির গুলিতে এমদাদুল হোসেন (৩৫) নামে একজন নিহত হয়েছেন। এ ঘটনায় বিজিবির একজন নায়েক সুবেদারসহ  আহত হয়েছেন ১০ জন।  শনিবার সন্ধ্যা ৭টার দিকে জেলার চাটমোহর উপজেলার মথুরাপুর ইউনিয়নের বাহাদুরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে এ ঘটনা ঘটে।  চাটমোহর থানার ওসি সুব্রত কুমার সরকার ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।
নিহত এমদাদুল বাহাদুরপুর গ্রামের বাসিন্দা। স্থানীয় বিএনপি নিহত এমদাদুল হোসেনকে তাদের দলীয় কর্মী বলে দাবি করেছে।
পাবনা জেলা নির্বাচন কর্মকর্তা সাইফুল ইসলাম জানান, মথুরাপুর ইউনিয়নের ২নং ওয়ার্ডের বাহাদুরপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ভোট গণনা শেষে ২ মেম্বর প্রার্থী কেন্দ্রে ফল ঘোষণার পর ফল প্রত্যাখান করে সড়ক অবরোধ করে প্রার্থী ও তাদের সমর্থকরা। এনিয়ে কথা কাটাকাটির একপর্যায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে স্থানীয়দের সংঘর্ষ হয়। উত্তেজিত জনতা বিজিবির একটি গাড়িতে হামলা চালায়।

আরও পড়তে পারেন:

রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক রেজাউল করিম সিদ্দিকী রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষককে গলাকেটে হত্যা

 

পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি, আনসার ও পুলিশ প্রায় ১৫ রাউন্ড গুলি বর্ষণ করে। এসময় গুলিবিদ্ধ হয়ে এমদাদুল নিহত হন। এছাড়া বিজিবির একজন নায়েক সুবেদার নুরুল ইসলামসহ ১০ জন আহত হয়েছেন।

এছাড়াও আমাদের নারায়ণগঞ্জ প্রতিনিধি জানিয়েছেন, নারায়ণগঞ্জ সদর উপজেলার এনায়েতনগর ইউনিয়নে এমনই ভোট জালিয়াতির ঘটনা ঘটেছে যে বিএনপি চেয়ারম্যান প্রার্থী এস এম আলমগীর হোসেন নিজেও তার ভোট দিতে পারেননি। তিনি অভিযোগ করেছেন, ভোটকেন্দ্রে এসে জানতে পারেন তার ভোট অন্য কেউ দিয়ে গেছে। এছাড়াও বিভিন্ন কেন্দ্র থেকে তার পোলিং এজেন্টদের বের করে দিয়ে আওয়ামী লীগের লোকজন কেন্দ্র দখল করে নেওয়ায় সকাল সাড়ে এগারোটার দিকে নির্বাচন বর্জনের ঘোষণা দেন তিনি।

বগুড়া প্রতিনিধি জানিয়েছেন  সারিয়াকান্দি উপজেলার কাজলা ইউনিয়নে ভোট কারচুপির অভিযোগ এনে বিএনপির চেয়ারম্যান প্রার্থী ভোট বর্জন করেছেন।  এছাড়াও বগুড়ার ধুনটে নৌকা মার্কা প্রার্থীর পক্ষে জাল ভোট দিতে সহযোগিতা করার অভিযোগে সেলিম রেজা নামে এক প্রিজাইডিং অফিসারকে প্রত্যাহার করা হয়েছে।  এছাড়া  গাবতলী উপজেলার নাড়ুয়ামালা ইউনিয়নের প্রথমারছেও সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে জালভোট দেওয়া নিয়ে উত্তেজনার সৃষ্টি হলে পুলিশ দুই রাউন্ড ফাঁকা গুলি বর্ষণ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

নাটোর প্রতিনিধি জানিয়েছেন-  নাটোর সদর উপজেলার ৭টি ইউনিয়নে ভোট গ্রহণের  প্রায় ৩ ঘণ্টা  পর ৫টি ইউনিয়নে বিএনপিসহ মোট ৬ জন চেয়ারম্যানপ্রার্থী তাদের ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। তাদের অভিযোগ আওয়ামী লীগের সমর্থকরা তাদের সমর্থকদের মারধর, ভোটারদের ভয়ভীতি ব্যালট বাক্স ছিনতাইয়ের ঘটনা ঘটিয়েছে। যার কারণে তারা  ভোট বর্জনের সিদ্ধান্ত নিয়েছে।
মাগুরা প্রতিনিধি জানিয়েছেন- মাগুরার শ্রীপুরে উপজেলার নাকোল ইউনিয়ন পরিষদ নির্বাচনে রায় গ্রাম সানরাইজ বিদ্যালয় ভোট কেন্দ্রে প্রভাব বিস্তারকে কেন্দ্রে করে মেম্বর প্রার্থী আবুল হোসেন ও ফারুক খানের সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এসময় ৫ জন আহত হয়।
নোয়াখালী প্রতিনিধি জানিয়েছেন- নোয়াখালীর চাটখিলের আটটি ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে কেন্দ্র দখল ও জাল ভোট প্রদানের প্রতিবাদে বিএনপির চেয়ারম্যান প্রার্থীরা ভোট প্রত্যাখান ও বর্জনের ঘোষণা দিয়েছেন।
জামালপুর প্রতিনিধি জানিয়েছেন-  ইসলামপুর উপজেলার গাইবান্ধা ইউনিয়নে লাইন ভেঙে ভোট দেওয়াকে কেন্দ্র করে  দুই মেম্বার প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে সাতজন আহত হয়েছেন।  পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ আট রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে।

এছাড়াও সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, নোয়াখালী, চাঁদপুর, কুমিল্লা, শেরপুরসহ বেশ কিছু জেলার একাধিক ইউনিয়ন পরিষদের বিভিন্ন কেন্দ্রে এসব অনিয়মের সংবাদ পাওয়া গেছে।

তবে প্রথম ধাপের ইউপি নির্বাচনি সহিংসতায় ১২ জন ও দ্বিতীয় ধাপের নির্বাচনে ৬ জন নিহত হওয়ার পর ৩য় ধাপের ভোটগ্রহণের সময় কোনও প্রাণহানির ঘটনা না ঘটায় নির্বাচন নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দিন আহমেদ। আগের দুই ধাপের তুলনায় তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে বলে দাবি করে তিনি বলেন, তৃতীয় ধাপের এই নির্বাচনে কয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। তবে আগের চেয়ে তা খুবই কম।  শনিবার ভোটগ্রহণ শেষে পৌনে পাঁচটায় নির্বাচন কমিশনের মিডিয়া সেন্টারে প্রেস বিফ্রিংকালে তিনি এ কথা বলেন।
কাজী রকিবউদ্দিন আহমেদ বলেন, ভোটগ্রহণের আগের রাতে কোথাও কোনও ধরনের অনিয়ম সংঘটিত হয়নি। ভোটগ্রহণকালেও বড় ধরনের কোনও অঘটন ঘটেনি। আমরা আশা করছি, সামনের ধাপগুলোতে কোনও ধরনের গোলযোগ ‍ছাড়াই শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

আরও পড়তে পারেন:

পাবনায় কৃষক সমিতির নেতাকে গুলি ও কুপিয়ে হত্যা পাবনায় ফল ঘোষণা নিয়ে সহিংসতা: নিহত ১


এদিকে কিছু বিচ্ছিন্ন ঘটনার কথা স্বীকার করে নিয়ে তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে দাবি করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগও। দলটি বলছে, এতগুলো (৫৫২৬ টি) কেন্দ্রের মধ্যে ২/১টি স্থানে কিছু বিচ্ছিন্ন ঘটনা ঘটেছে। এটি খুবই নগণ্য, যা শূন্য শতাংশের মধ্যে পড়ে।
শনিবার বিকেলে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে তৃতীয় ধাপের ইউনিয়ন পরিষদ নির্বাচন নিয়ে প্রতিক্রিয়া জানাতে দলের সংবাদ সম্মেলনে যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ এসব কথা বলেন।
তবে ইউপি নির্বাচনকে অর্থহীন এবং নির্বাচন কমিশনকে সাক্ষী গোপাল হিসেবেআখ্যায়িত করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। শনিবার বিকেলে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দীনের সঙ্গে সাক্ষাৎ শেষে উপস্থিত সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন।

নজরুল ইসলাম খান বলেন, ইউনিয়ন পরিষদ নির্বাচনে জনগণের ইচ্ছার কোনও প্রতিফলন ঘটছে না। জবরদস্তি করে সরকারি দলের প্রার্থীরা বিজয়ী হচ্ছেন, আর নির্বাচন কমিশন সাক্ষী গোপালের মত বসে তা দেখছেন। এ ধরনের নির্বাচনের কোনও মানে হয় না।
আগের দুই ধাপের ইউপি নির্বাচনের মত তৃতীয় ধাপেও সরকারি দলের প্রার্থীদের জেতাতে পুলিশ ও প্রশাসন সহযোগিতা করেছে, এমন অভিযোগ তুলে বিএনপির এই নেতা বলেন, কারচুপি, কেন্দ্র দখল, বিএনপির এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়া, সিল মেরে ব্যালটবাক্স ভরাসহ নির্বাচনে জোর করে জেতার জন্য যা করা দরকার সরকারি দলের প্রার্থীরা তা করেছেন। প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের এসব কাজে বাধা না দিয়ে বরং সহযোগিতা করেছেন।
এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ বাংলা ট্রিবিউনকে বলেন, সহিংসতা মোটেও হয়নি তা বলবো না তবে আমাদের সতর্কতা ও আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতি কঠোর নির্দেশনায় প্রথম দুই ধাপের তুলনায় তৃতীয় ধাপে অনিয়ম ও সহিংসতা বহুলাংশে কম হয়েছে। আর ভোট চলাকালীন সময়ে কোনও ধরনের প্রাণহানির ঘটনা ঘটেনি। ভোটের পরে কোনও গোষ্ঠীগত বা দলীয় সংঘর্ষের ঘটনা ঘটলে তার দায় দায়িত্ব ইসির নয়।

অন্যদিকে, সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর সম্পাদক বদিউল আলম মজুমদার বলেন, যে বাস্তবতায় নির্বাচন হচ্ছে তার তো পরিবর্তন হয়নি। প্রধানমন্ত্রীর নির্দেশনায় আপত দৃষ্টিতে সহিংসতা কম হয়েছে বলে মনে হতে পারে। কিন্তু, ভোটের আগে পরে তো আমরা সহিংসতা দেখছি।তিনি বলেন, ক্ষমতাসীন দলের মধ্যে মনোনয়ন বাণিজ্য, যে কোনও মূল্যে মার্কা পাওয়া ও নির্বাচনে জেতা এই অশুভ প্রবণতা না কমলে এগুলো (সহিংসতা) এড়ানো যাবে না।

/ইএইচএস/টিএন/

আরও পড়তে পারেন:

সুন্দরবনে অগ্নিকাণ্ড : তিনজনকে সাময়িক বরখাস্ত সুন্দরবনে আগুন

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘শেখ হাসিনা কেবল দেশের উন্নয়ন করেননি, জাতিকে কলঙ্কমুক্তও করেছেন’
‘শেখ হাসিনা কেবল দেশের উন্নয়ন করেননি, জাতিকে কলঙ্কমুক্তও করেছেন’
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহত বেড়ে প্রায় সাড়ে ৩৪ হাজার
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহত বেড়ে প্রায় সাড়ে ৩৪ হাজার
যাত্রাবাড়ীতে চাঁদা আদায়ের সময় গ্রেফতার ১৫
যাত্রাবাড়ীতে চাঁদা আদায়ের সময় গ্রেফতার ১৫
‘কালি ও কলম’ সাহিত্য পুরস্কার পেলেন চার তরুণ
‘কালি ও কলম’ সাহিত্য পুরস্কার পেলেন চার তরুণ
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে