X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

বিদেশফেরত ৫১৬ কর্মী পেলো প্রণোদনার অর্থ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ ডিসেম্বর ২০২৩, ২০:০৫আপডেট : ২৭ ডিসেম্বর ২০২৩, ২০:০৫

রেইজ প্রকল্পের আওতায় বিদেশফেরত অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণে নগদ প্রণোদনার অর্থ প্রদান কার্যক্রম শুরু হয়েছে। বুধবার (২৭ ডিসেম্বর) সকাল ১০টায় ঢাকার ইস্কাটনে প্রবাসী কল্যাণ ভবনে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের ‘অমর একুশে’ সম্মেলন কক্ষে রেফারেল ও আরপিএল প্রদান বিষয়ক এক মতবিনিময় অনুষ্ঠানে অনলাইন ব্যাংক ট্রান্সফারের মাধ্যমে এ অর্থ প্রদান করা হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে পটুয়াখালীর মোসাম্মাৎ পিয়ারা বেগম এবং পাবনার মো. সোহেল রানার ব্যাংক একাউন্টে নগদ প্রণোদনার অর্থ হস্তান্তরের মাধ্যমে কার্যক্রম উদ্বোধন করেন। একইসঙ্গে ৫১৪ জন বিদেশফেরত অভিবাসী কর্মীর ব্যাংক একাউন্টে নগদ প্রণোদনার ১৩ হাজার ৫০০ করে টাকা প্রেরণের জন্য ব্যাংকে চিঠি পাঠানো হয়েছে বলে জানিয়েছে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড।  

প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমানের সভাপতিত্বে মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন বোয়েসেল, যুব উন্নয়ন অধিদফতর, বিসিক, বগুড়া পল্লী উন্নয়ন একাডেমী, বঙ্গবন্ধু দারিদ্র বিমোচন ও পল্লী উন্নয়ন একাডেমী, বিএমইটি, পিকেএসএফ, আইন সহায়তা প্রদানকারী সংস্থা ব্লাস্ট, প্রাণিসম্পদ অধিদফতর, মৎস্য অধিদফতর, প্রবাসী কল্যাণ ব্যাংক, কর্মসংস্থান ব্যাংক, জনতা ব্যাংকের প্রতিনিধিসহ বিভিন্ন মন্ত্রণালয় এবং ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা।

সভায় প্রতিনিধিরা বিদেশফেরত অভিবাসী কর্মীদের আত্মকর্মসংস্থানে তাদের স্ব-স্ব প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত প্রশিক্ষণ ও আর্থিক কর্মসূচিতে অন্তর্ভুক্তির মাধ্যমে সহযোগিতা করা হবে বলে মতামত ব্যক্ত করেন।

প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে সমন্বয় ও সহযোগিতার মাধ্যমে বিদেশফেরত অভিবাসী কর্মীদের আত্মকর্মসংস্থানে সহযোগিতা করতে হবে। এ লক্ষ্যে প্রকল্পের উপকারভোগীদের কীভাবে সরকারি-বেসরকারি বিভিন্ন সুযোগ-সুবিধার সাথে সম্পৃক্ত করা যায় এ বিষয়ে প্রকল্প ব্যবস্থাপনা ইউনিট এবং মাঠ পর্যায়ে কর্মরত ওয়েলফেয়ার সেন্টারের কর্মচারীদের আন্তরিকতা ও নিষ্ঠার সাথে কাজ করতে হবে।

প্রবাসী কর্মীদের অবদানের কথা স্মরণ করে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বলেন, এ প্রকল্প শেষ হলে মাঠ পর্যায়ে স্থাপিত ওয়েলফেয়ার সেন্টারগুলো ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের অধীনে সাংগঠনিক কাঠামোর আওতায় অন্তর্ভুক্তির মাধ্যমে ওয়েলফেয়ার সেন্টারগুলোর কার্যক্রম চলমান রাখতে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডকে উদ্যোগ গ্রহণের জন্য বলেন তিনি।

সভায় প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) সৌরেন্দ্র নাথ সাহা বলেন, বিদেশফেরত অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণ তথা আত্মকর্মসংস্থানে বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে সমঝোতা স্মারক স্বাক্ষরের উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে কর্মীরা রেফারেলের আওতায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠান প্রদত্ত বিভিন্ন প্রশিক্ষণ ও আর্থিক কর্মসূচীতে অন্তর্ভুক্তির মাধ্যমে নিজেরাই নিজের আত্মকর্মসংস্থানের ব্যবস্থা করতে পারবে। এ প্রকল্পের আওতায় ২ লাখ  বিদেশফেরত অভিবাসীকে নগদ প্রণোদনার অর্থসহ রেফারেল এবং ২৩ হাজার ৫০০ জনকে আরপিএল সহযোগিতা দেওয়া হবে।

সভাপতির বক্তব্যে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান বলেন, প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা হিসাবে বোর্ড বিদেশফেরত অভিবাসী কর্মীদের কল্যাণে সকল ধরণের সহযোগিতা করে যাচ্ছে। যাতে করে আমাদের অভিবাসী ভাই-বোনেরা সম্মানের সাথে মাথা উঁচু করে চলতে পারে।

হামিদুর রহমান রেফারেল কার্যক্রমে সহযোগিতার জন্য উপস্থিত সকল প্রতিনিধিকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন। 

প্রসঙ্গত, রেইজ প্রকল্পের আওতায় বিদেশফেরত ২ লাখ অভিবাসী কর্মীকে ১৩ হাজার ৫০০ টাকা করে মোট ২৭০ কোটি টাকা দেওয়া হবে। ২০১৫ সাল হতে দেশে ফেরত আসা কর্মীরা প্রকল্প সুবিধার অন্তর্ভুক্ত।

/এসও/এমএস/
সম্পর্কিত
‘বৈধ পথে রেমিট্যান্স পাঠালে প্রণোদনা ৩ শতাংশ বিবেচনা করা হবে’
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
সিঙ্গাপুরে রডচাপায় বাংলাদেশি তরুণের মৃত্যু
সর্বশেষ খবর
সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা
সরকার আইনের শাসন প্রতিষ্ঠায় বদ্ধপরিকর: শেখ হাসিনা
কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে: রাষ্ট্রপতি
কর্মক্ষেত্রে স্বাস্থ্য ও সুরক্ষাবিধি নিশ্চিতে সম্মিলিতভাবে কাজ করতে হবে: রাষ্ট্রপতি
দিনাজপুরে একসঙ্গে ২০ হাজার কণ্ঠে গীতা পাঠ
দিনাজপুরে একসঙ্গে ২০ হাজার কণ্ঠে গীতা পাঠ
উপজেলা নির্বাচন আগের যে কোনও নির্বাচনের চেয়ে ভালো হবে: ইসি হাবিব
উপজেলা নির্বাচন আগের যে কোনও নির্বাচনের চেয়ে ভালো হবে: ইসি হাবিব
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই