X
রবিবার, ০৫ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

পাঁচ মাসে দেশে ঢুকেছে কোকেনের বড় ২ চালান

নুরুজ্জামান লাবু
২৯ জানুয়ারি ২০২৪, ২২:১৩আপডেট : ২৯ জানুয়ারি ২০২৪, ২২:১৬

বাংলাদেশে এর আগেও এসেছিল দুই আফ্রিকান নাগরিক। পাঁচ মাসের ব্যবধানে ভয়ঙ্কর মাদক কোকেনের দুটি বড় চালান দেশে ঢুকেছে তাদের মাধ্যমে। সীমান্ত পার হয়ে মাদকের এই চালানের গন্তব্য ছিল পাশের একটি দেশ। ওই চালান দুটি দেশে নিয়ে এসেছিল ক্যামেরুনের নাগরিক কেলভিন ইয়েংগি এবং মালাউইয়ের নাগরিক নোমথানডাজো তোয়েরা সোকো। বর্তমানে নাইজেরিয়ায় অবস্থানরত জ্যাকব ফ্রাংকি’র নির্দেশেই অন অ্যারাইভাল ভিসায় তারা বাংলাদেশে ঢুকেছিল।

সংশ্লিষ্টরা বলছেন, কেবল সোকো বা কেলভিন নয়, আরও অনেকেই হয়তো বহনকারী হিসেবে বাংলাদেশে এসেছিল। আবার ফ্রাংকি’র বাইরেও হয়তো আরও আন্তর্জাতিক চক্র বাংলাদেশকে রুট হিসেবে ব্যবহার করছে।

জানা গেছে, গত বছরের ২৭ আগস্ট কেলভিন ইয়েংগি (৪২) অন অ্যারাইভাল ভিসায় কাতারের দোহা হয়ে বাংলাদেশে ঢুকেছিল। মিশন শেষ করে ৪ সেপ্টেম্বর বাংলাদেশ ত্যাগ করে সে। এরপর ১৫ সেপ্টেম্বর বাংলাদেশে আসে নোমথানডাজো তোয়েরা সোকো। এক সপ্তাহ অবস্থানের পর সে বাংলাদেশ থেকে চলে যায়। সোকো মালাউইয়ের একটি হাসপাতালে নার্স হিসেবে কাজ করে। হাসপাতাল থেকে ছুটি নিয়ে মাঝেমাঝে মাদক বহনের কাজ করে আসছে মোটা অঙ্কের অর্থের বিনিময়ে। তার স্বামী মালাউই সেনাবাহিনীর প্রকৌশল বিভাগে কাজ করেন। তবে কোকেন সংশ্লিষ্টতায় গ্রেফতার এই চক্রের আরেক সদস্য তানজানিয়ার নাগরিক মোহাম্মদী আলী মোহাম্মদের বাংলাদেশে এর আগে প্রবেশের কোনও তথ্য পাওয়া যায়নি।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের (ডিএনসি) মহাপরিচালক (ডিজি) মুস্তাকীম বিল্লাহ ফারুকী সাংবাদিকদের বলেছেন, এই চক্রের বিষয়ে তারা আরও খোঁজখবর নিচ্ছেন। তবে বাংলাদেশে আন্তর্জাতিক এই চক্রের প্রধান হলো ডন ফ্রাংকি। ৯ মাস আগে সে বাংলাদেশ ছাড়লেও নাইজেরিয়ায় বসেই মাদক ব্যবসার সমন্বয় করে আসছে।

মামলার তদন্ত-সংশ্লিষ্ট সূত্র বলছে, মাদকের আন্তর্জাতিক চোরাচালানী এই চক্রের অন্যতম হোতা জ্যাকব ফ্রাংকি ওরফে ডন ফ্রাংকি দীর্ঘদিন বাংলাদেশে অবস্থান করে পুরো বিষয়টির তদারকি করে আসছিল। গার্মেন্টেস ব্যবসার আড়ালে এই ভয়ঙ্কর কাজে তার অন্যতম সহযোগী ছিল তার নিজের ভাই উইসি। গত ৯ মাস আগে উইসি’র ওপর পুরো দায়িত্ব দিয়ে নাইজেরিয়ায় ফিরে যায় ফ্রাংকি। সেখানে বসে মাদক চোরাচালানের ব্যবসা আরও বিস্তৃত করে। বাংলাদেশের সীমান্তে এবং সীমান্তের ওপারে চক্রটির নিজেদের লোক রয়েছে। এ কারণে কোকেনের চালান জব্দ হওয়ার পরপরই সীমান্ত পার হয়ে উইসি পাশের দেশে চলে যায়।

সংশ্লিষ্টরা জানান, রাজধানীর বারিধারায় ফ্রাংকি’র অফিসের ম্যানেজার বাংলাদেশি আসাদুজ্জামান আপেল গার্মেন্টসের ব্যবসার আড়ালে কোকেনের পুনঃপ্যাকেজিং ও  নিরাপত্তার বিষয়টি দেখভাল করতো। দেশের বাইরে থেকে যারা আসতো, তাদের দেখাশোনার ভার ছিল তার ওপরে।  আসাদুজ্জামান আপেল  আপেল গ্রেফতারকৃত বাংলাদেশি সাইফুল ইসলাম রনির সঙ্গে যোগাযোগ করে তার মাধ্যমে অস্তিত্বহীন কোম্পানির নামে ভুয়া ইনভাইটেশন লেটার সংগ্রহ করতো কোকেন বহনকারীদের জন্য।

ডিএনসি’র কর্মকর্তারা বলছেন, গ্রেফতার রনি একটি অ্যাগ্রো মেশিনারিজ কোম্পানির পরিচালক। একসঙ্গে সে একজন গার্মেন্টস ব্যবসায়ী।  ফ্রাংকি’র সঙ্গে গত দুই বছর ধরে ঘনিষ্টভাবে জড়িত এই সাইফুল ইসলাম রনি। তার কাজ ছিল মাদক বহনকারীদের দেশে প্রবেশের প্রয়োজনীয় ইনভাইটেশন, হোটেল রির্জাভেশন ও ভিসা প্রাপ্তির কার্যক্রম তদারকি করা। রনি ‘মাসপেক্স লিমিটেড’ নামের একটি অস্তিত্বহীন কোম্পানির ভুয়া ইনভাইটেশন লেটার তৈরি করে ফ্রাংকি’র কাছে পাঠাতো। তবে ফ্রাংকির সহযোগী হিসেবে আরও অনেকে রয়েছে। তাদের বিষয়ে খোঁজ খবর নিচ্ছেন এ মামলার তদন্ত কর্মকর্তারা।

মামলার তদন্ত সংশ্লিষ্ট ডিএনসি’র পরিদর্শক দেওয়ান মো. জিল্লুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মাদকপাচারের সঙ্গে জড়িতদের বিষয়ে আমরা বেশকিছু তথ্য পেয়েছি। বর্তমানে এগুলোর যাচাই-বাছাই চলছে।’ তবে গ্রেফতাকৃতদের রিমান্ডে নিয়ে এসে জিজ্ঞাসাবাদ করলে আরও অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া যেতে পারে বলে জানান তিনি।

জিল্লুর রহমান বলেন, ‘সোকো’র জন্য ১০ দিন এবং বাকিদের জন্য ৭ দিন করে রিমান্ডের আবেদন করা হয়েছে। আদালত আদেশ দিলেই তাদের জিজ্ঞাসাবাদের জন্য নিয়ে আসা হবে।

প্রসঙ্গত, গত বুধবার (২৪ জানুয়ারি) আফ্রিকার দেশ মালাউইয়ের নাগরিক নোমথানডাজো তোয়েরা সোকো (৩৫) নামে এক নারীকে আট কেজি ৩০০ গ্রাম কোকেনসহ গ্রেফতার করা হয় ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে। পরদিন বৃহস্পতিবার ঢাকার একটি হোটেলে অভিযান চলাকালে আর্মড পুলিশের একটি কুকুর তানজানিয়ার নাগরিক মোহাম্মদী আলী মোহাম্মদের কাছে মাদক শনাক্ত করে। পরে তাকে ২০০ গ্রাম কোকেনসহ গ্রেফতার করা হয়। সবশেষ এসব ঘটনায় জড়িত থাকার অপরাধে আরও ৫ জনকে গ্রেফতার করে ডিএনসি।

/এপিএইচ/
সম্পর্কিত
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
চিনি-লবণ মিশিয়ে নকল প্যাকেটে স্যালাইন তৈরি, গ্রেফতার ৩
জমি নিয়ে বিরোধ, বৈদ্যুতিক শকে চাচাতো ভাইকে ‘হত্যা’
সর্বশেষ খবর
দুবাইতে বিশ্বের ২৩ নম্বর চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করে ফাহাদের চমক
দুবাইতে বিশ্বের ২৩ নম্বর চীনের সুপার গ্র্যান্ডমাস্টারের সঙ্গে ড্র করে ফাহাদের চমক
বরিশালে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ, অর্ধশতাধিক থ্রি-হুইলার ভাংচুর
বরিশালে পরিবহন শ্রমিকদের সংঘর্ষ, অর্ধশতাধিক থ্রি-হুইলার ভাংচুর
জিরোনার মাঠে বার্সেলোনার নাটকীয় হারে চ্যাম্পিয়ন রিয়াল
জিরোনার মাঠে বার্সেলোনার নাটকীয় হারে চ্যাম্পিয়ন রিয়াল
‘ফাইভ স্টার’ ম্যানসিটি, চার গোল হাল্যান্ডের
‘ফাইভ স্টার’ ম্যানসিটি, চার গোল হাল্যান্ডের
সর্বাধিক পঠিত
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ
লিথুয়ানিয়ার ড্রোন হামলা ব্যর্থ হয়েছে: বেলারুশ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ