X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

নাশকতা এড়াতে পর্যটন এলাকার হোটেলে ট্যুরিস্ট পুলিশের নজরদারি: এসপি নুরুল আমীন

আমানুর রহমান রনি
০৪ মে ২০১৬, ১৮:১৭আপডেট : ০৫ মে ২০১৬, ০০:৩২

এসপি নুরুল আমীন দেশি-বিদেশি পর্যটকদের বিড়ম্বনা থেকে বাঁচানোসহ বাংলাদেশের পর্যটন শিল্পে গতি আনার জন্য ২০১৩ সালের নভেম্বরে গঠন করা হয় ‘ট্যুরিস্ট পুলিশ’ নামে পুলিশের একটি বিশেষ ইউনিট। নিয়মিত পুলিশেরই একটি অংশ হচ্ছে এই ট্যুরিস্ট পুলিশ। কিন্তু তাদের সব তৎপরতা পর্যটকদের ঘিরে। কিন্তু তাদের চিন্তা করতে হচ্ছে সন্ত্রাস নিয়েও। পর্যটন এলাকার হোটেল মোটেলসহ সব জায়গায় পর্যটকদের নিরাপত্তার বিষয়টিও ভাবছে এই ইউনিট।

বহিরাগতরা যাতে বাংলাদেশে প্রবেশ করে কোনও ধরনের নাশকতার ষড়যন্ত্র না করতে পারে সেজন্য হোটেল-মোটেলে অবস্থান করছে সাদা পোশাকে ট্যুরিস্ট পুলিশ। তবে এখনও এ ধরনের কোনও ষড়যন্ত্রের তথ্য ট্যুরিস্ট পুলিশ পায়নি। তারপরও বিশ্বব্যাপী সন্ত্রাসী তৎপরতার কারণে বাংলাদেশের ট্যুরিস্ট পুলিশ নিয়েছে বাড়তি নিরাপত্তা। বাংলাদেশ ট্যুরিস্ট পুলিশের সদর দফতরের পুলিশ সুপার (এসপি-মানবসম্পদ ও অর্থ) নুরুল আমীন সর্দার বাংলা ট্রিবিউনকে দেওয়া একান্ত সাক্ষাতকারে এসব তথ্য জানান। দীর্ঘ সাক্ষাৎকারে ট্যুরিস্ট পুলিশের সেবা, সমস্যা ও ভবিষ্যৎ পরিকল্পনার কথাও জানিয়েছেন তিনি।

বাংলা ট্রিবিউন: ট্যুরিস্ট পুলিশ কীভাবে পর্যটকদের সহযোগিতা করে থাকে?
নুরুল আমীন: কিছু কিছু পর্যটন এলাকায় কাজ করছি। আমরা মূলত পর্যটকদের সঙ্গে তথ্য শেয়ারিং ও শারীরিকভাবে উপস্থিত থেকে পর্যটকদের নিরাপত্তা দিয়ে থাকি। এছাড়া সেবার বিষয়ে ফেসবুক ও ওয়েবসাইটের মাধ্যমে আমরা প্রচার চালাচ্ছি। আমরা খাবার দোকানে ভালো খাবার পরিবেশনের জন্য অনুরোধ করি। নির্ধারিত মূল্যে পণ্য বিক্রির বিষয়টিও আমরা নিশ্চিত করার চেষ্টা করি। ট্যাক্সিক্যাব চালককে নির্ধারিত ভাড়া নিতে অনুরোধ করি।

বাংলা ট্রিবিউন: মানুষ আপনাদের সহযোগিতা চাইবে কীভাবে?
নুরুল আমীন: আমাদের একটি হটলাইন আছে। হটলাইনটি হলো- ০১৭৬৯-৬৯০৭৪০। এটি ২৪ ঘণ্টা খোলা থাকে। যে কেউ এখানে সহযোগিতা চাইলে আমরা সহযোগিতা করব। এছাড়া ফেসবুক পেজ ও ওয়েব সাইটে আমাদের সঙ্গে যোগাযোগের নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলা ট্রিবিউন: পর্যটকরা আপনাদের সহযোগিতা নিতে কেমন আগ্রহ দেখাচ্ছে?
নুরুল আমীন: আমরা ব্যাপক সাড়া পাচ্ছি। প্রতিদিনই ফেসবুকে আমাদের ভিজিটর বাড়ছে। স্পটগুলোতে মানুষ আমাদের সহযোগিতা নিচ্ছে।

এসপি নুরুল আমীন ও প্রতিবেদক বাংলা ট্রিবিউন: বিদেশি পর্যটকরা আপনাদের কাছে কোনও সহযোগিতা চান?
নুরুল আমীন: বিদেশিরাই আমাদের সহযোগিতা সবচেয়ে বেশি চান। আমরাও তাদের সহযোগিতার জন্য উদগ্রীব থাকি। তারা গাইডের মাধ্যমে আমাদের সঙ্গে যোগাযোগ করেন। আমরা তাদের থাকা, খাওয়া ও যাতায়াতের নিরাপত্তার বিষয়টি নিশ্চিত করি। কোন হোটেলে নিরাপদ, কোন পথ নিরাপদ, এসব বিষয়ে আমরা তাদের তথ্য দিয়ে থাকি।

বাংলা ট্রিবিউন: বর্তমানে পর্যটকদের সংখ্যা কি বেড়েছে?
নুরুল আমীন: প্রচুর বেড়েছে। আমাদের মোট জনগোষ্ঠীর ১০ শতাংশ ভ্রমণ করলেও ১ কোটি ৬০ লাখ হয়। এই সংখ্যা কিন্তু অনেক।

বাংলা ট্রিবিউন: বিদেশির সংখ্যা কেমন?
নুরুল আমীন: বিদেশি একটু কম। এর পেছনে বিভিন্ন কারণ আছে। তবে কিছু কিছু রাষ্ট্রের পর্যটক বেড়েছে। যেমন- চীন ও জাপান থেকে বেশি পর্যটক আসে। কারণ কক্সবাজার এলাকায় বৌদ্ধদের পুরাতন নিদর্শন রয়েছে। এছাড়া ইউরোপের অনেক পর্যটকও আসেন।

বাংলা ট্রিবিউন: কোন কোন পর্যটন এলাকায় ট্যুরিস্ট পুলিশ দায়িত্ব পালন করে?
নুরুল আমীন: আমরা বর্তমানে কক্সবাজার, কুয়াকাটা, সিলেট, মৌলভীবাজার, পতেঙ্গা, বান্দরবান ও টেকনাফে কাজ করছি।

বাংলা ট্রিবিউন: সুন্দরবন, নাটোর, নওগাঁ, রাঙামাটি, কুষ্টিয়া, শিলাইদাহ, বগুড়াসহ আরও কিছু পর্যটন এলাকায় ট্যুরিস্ট পুলিশ নেই কেন?
নুরুল আমীন: যেখানে ট্যুরিস্ট পুলিশ নেই সেখানেও আমরা লোকাল পুলিশ দিয়ে ট্যুরিস্টদের সহযোগিতা করতে পারি। জনবল সংকটের কারণে আমরা এখনও সুন্দরবনসহ ওইসব এলাকায় কাজ শুরু করতে পারিনি। তবে শিগগিরই শুরু করব।

বাংলা ট্রিবিউন: আপনাদের এখন জনবল কত?
নুরুল আমীন: ৬৯৯ জন পুলিশ সদস্য এখানে দায়িত্ব পালন করছেন। পুলিশে নতুন নিয়োগপ্রাপ্ত ৫০ হাজার জনবল থেকেও ৬৯৪ জনকে ট্যুরিস্ট পুলিশে দেওয়া হয়েছে। বর্তমানে তা অর্থমন্ত্রণালয়ে অনুমোদনের অপেক্ষায় আছে।

বাংলা ট্রিবিউন: পর্যটন এলাকার সংখ্যার তুলনায় আপনাদের জনবল কি পর্যাপ্ত?
নুরুল আমীন: না, আমরা নতুন ইউনিট। জনবল পর্যাপ্ত না। তবে নতুন জনবল পেলে এই সংকট কেটে যাবে। তাছাড়া আমাদের এই ইউনিটটি মূলত অফিসার কেন্দ্রিক। এখানে উপপরিদর্শক, পরিদর্শকরা কাজ করেন। কারণ ইংরেজি জানার বিষয়টি রয়েছে। আমরা তাদেরই এই ইউনিটে সুযোগ দিচ্ছি যারা ইংরেজিতে ভালো। বিদেশিদের সঙ্গে কাজ করতে পারবেন।

এসপি-নুরুল-আমীন-(2) বাংলা ট্রিবিউন: এই ইউনিটে কাজ করতে পুলিশ সদস্যদের আগ্রহ কেমন?
নুরুল আমীন: আগ্রহ রয়েছে। তবে একটু সমস্যাও আছে। কারণ পর্যটন এলাকায় জীবনযাত্রার ব্যয় অনেক বেশি। এখানে বাসা ভাড়া, খাওয়া খরচ বেশি। স্বাভাবিকের চেয়ে অনেক বেশি। কিন্তু আলাদা কোনও ভাতা নেই। ট্যুরিস্ট পুলিশদের ওই নিয়মিত টাকায় চলতে হয়। তাছাড়া সদস্যরা আঞ্চলিকভাবে দায়িত্ব পালন করতে পারলে ভালো হতো। একজন সদস্যের বাড়ি যদি উত্তরবঙ্গে হয় আর তাকে যদি কুয়াকাটায় দায়িত্ব পালন করতে দেই তাহলে তার বাড়িতে আসা যাওয়াতেই দুইদিন কেটে যাবে। তার ছুটির দুইদিন পথেই নষ্ট। তাই এ বিষয়টিও ভেবে দেখতে হবে।

বাংলা ট্রিবিউন: নিয়মিত পুলিশ সদস্যের চেয়ে ট্যুরিস্ট পুলিশের কাজটা আলাদা। এখানে দক্ষতা ও প্রশিক্ষণের প্রয়োজন। আন্তর্জাতিকভাবে ট্যুরিস্টদের জন্য কিছু অধিকার সংরক্ষিত থাকে। এসব বিষয়ে বাংলাদেশের ট্যুরিস্ট পুলিশ জানে কি না?
নুরুল আমীন: হ্যা, আমরা এসব প্রশিক্ষণ দেওয়ার চেষ্টা করছি। একজন ট্যুরিস্টকে নিরাপত্তা, সহায়তা, আইন ইত্যাদি বিষয় সহজে বুঝিয়ে দেওয়ার জন্য আমরা প্রশিক্ষণ দিচ্ছি।

বাংলা ট্রিবিউন: সমুদ্র সৈকত ও পাহাড়ে ট্যুরিস্ট পুলিশ কীভাবে দায়িত্ব পালন করে?
নুরুল আমীন: আমাদের নিয়মিত যানবাহন রয়েছে। পাশাপাশি ট্যুরিজম স্পটকেন্দ্রিক কিছু যানবাহন পেয়েছি। সেগুলো দিয়ে কাজ করছি। যেমন, বিচবাইক ও স্পিডবোট। আমাদের ইকুইপমেন্ট সব আন্তর্জাতিক মানের।

বাংলা ট্রিবিউন: নারী-শিশুরা পর্যটন এলাকাতে পরিবার ও স্বজনদের সঙ্গে বেড়াতে যায়। ট্যুরিস্ট পুলিশ দায়িত্ব পালনের সময় অস্ত্র ব্যবহার করে। এটা কি তাদের জন্য অস্বস্তির নয়?
নুরুল আমীন: আমাদের সদস্যরা ছোট অস্ত্র ব্যবহার করেন। পিস্তল ও শর্টগান। তারা অস্ত্র লুকিয়ে রাখার চেষ্টা করেন। নিরাপত্তার স্বার্থে এটা করতে হবে।

বাংলা ট্রিবিউন: কোন এলাকায় কতজন ট্যুরিস্ট পুলিশ দায়িত্ব পালন করেন?
নুরুল আমীন: কক্সবাজার সমুদ্র সৈকতে সবচেয়ে বেশি সংখ্যক ট্যুরিস্ট পুলিশ সদস্য দায়িত্ব পালন করেন। এখানে ২০০ সদস্য কাজ করেন। এছাড়া চট্টগ্রামে ৭০ জন, টেকনাফে ১৫, পতেঙ্গাতে ১৫, সিলেটে ৪০, মৌলভীবাজারে ৪০, কুয়াকাটায় ৪০ এবং বান্দরবানে ১৫ জন ট্যুরিস্ট পুলিশ দায়িত্ব পালন করছেন।

এসপি নুরুল আমীন বাংলা ট্রিবিউন: পর্যটন এলাকায় কি ২৪ ঘণ্টা ট্যুরিস্ট পুলিশ দায়িত্ব পালন করেন?
নুরুল আমীন: প্রতিটি ট্যুরিস্ট স্পটের কাছে অথবা ভেতরে আমাদের অফিস রয়েছে। আমাদের সদস্যরা প্রতিটি স্পটে ২৪ ঘণ্টাই ডিউটি করেন।

বাংলা ট্রিবিউন: যেহেতু পর্যটন এলাকায় দেশি-বিদেশি মানুষ প্রবেশ করে। সেখানে বিভিন্ন ধরনের ষড়যন্ত্র ও নাশকতারও ঝুঁকি থাকে। এসব বিষয় নিয়ে ট্যুরিস্ট পুলিশ কাজ করে কি না?
নুরুল আমীন: আমরা কুয়াকাটা ও কক্সবাজার এলাকাটি পর্যবেক্ষণে রেখেছি। হোটেল-মোটেল ও পর্যটন এলাকায় আমাদের সদস্যরা সাদা পোশাকে দায়িত্ব পালন করে থাকেন। হোটেলগুলোতে কারা উঠছেম কী করছে তাও আমাদের নজরে থাকে। সন্দেহজনক কিছু পেলেই ব্যবস্থা নেওয়া হয়।

বাংলা ট্রিবিউন: বিশ্বের বিভিন্ন দেশে ফাইভস্টার হোটেলে জঙ্গি হামলা হয়েছে। বাংলাদেশেও এ ধরনের কোনও আশঙ্কা আছে কি না?
নুরুল আমীন: হ্যাঁ, এ বিষয়ে আমরা সচেতন। ইনানী বিচে একটি ফাইভস্টার হোটেল আছে, সেখানেও আমরা কাজ করি। তবে কোনও হুমকি নেই।

বাংলা ট্রিবিউন: আপনাদের কাজ করতে গিয়ে কোনও সমস্যা হচ্ছে কি?
নুরুল আমীন: আমাদের প্রধান সমস্যা অফিস। বর্তমানে আমাদের অফিস ভাড়া নিয়ে চলতে হচ্ছে। আমরা সরঞ্জাম পেয়েছি। আরও দরকার।

বাংলা ট্রিবিউন: বাংলাদেশের ট্যুরিস্ট পুলিশ ভ্রমণের ক্ষেত্রে বিশ্বকে কী বার্তা দেবে?
নুরুল আমীন: আমরা ভ্রমণের জন্য বাংলাদেশকে একটি সেভ জোন হিসাবে তৈরি করতে চাই। আমরা বিশ্ববাসীকে বলতে চাই, বাংলাদেশ ভ্রমণ নিরাপদ।

ছবি: নাসিরুল ইসলাম

/এআরআর/এজে/

সম্পর্কিত
আলাপচারিতায় ব্যারিস্টার আমীর উল ইসলাম ও মানস ঘোষমুজিবনগরে স্বাধীনতার ঘোষণাপত্র ও সংবাদ সংগ্রহ
করারোপ নীতি শিক্ষা সম্প্রসারণকে বাধাগ্রস্ত করবে: সলিমুল্লাহ খান
বাংলা ট্রিবিউনকে ওয়াসিকা আয়শা খান‘নারীরা যে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে চলেছেন, এর নেপথ্যে শেখ হাসিনা’
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ
রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়, হাইকোর্টের রায় প্রকাশ