X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১
বাংলা ট্রিবিউনকে ইউজিসি চেয়ারম্যান ড. আবদুল মান্নান

উচ্চশিক্ষায় বাংলাদেশ অনেক দূর এগিয়েছে

রশিদ আল রুহানী
০৮ মে ২০১৬, ২২:১৮আপডেট : ০৮ মে ২০১৬, ২৩:৫৭

ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক ড. আবদুল মান্নান. অল্প সময়ের মধ্যে উচ্চশিক্ষায় বাংলাদেশ অনেক দূর এগিয়েছে বলে মন্তব্য করেছেন দেশে ফেরার পর রবিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. আবদুল মান্নান। তিনি বলেন, এত ছোট একটি দেশে মাত্র ৪০ বছরে ১৩১টি বিশ্ববিদ্যালয় এবং ৩২ লাখ শিক্ষার্থী। অন্য অনেক উন্নত দেশেও এমন চিত্র দেখা যায় না।  এটা আমাদের অর্জন। বাংলা ট্রিবিউনের সঙ্গে একান্ত আলাপকালে তিনি এমন মন্তব্য করেন।
ড. আবদুল মান্নান সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় ‘দ্য গোয়িং গ্লোবাল-২০১৬’ সম্মেলনে অংশ নিয়ে গত শনিবার দেশে ফিরেছেন। ব্রিটিশ কাউন্সিলের সার্বিক সহযোগিতায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের নেতৃত্বে তিনি এই সম্মেলনে অংশ নেন। ‘দি গোয়িং গ্লোবাল’ সম্মেলনের একটি অধিবেশনে অধ্যাপক আবদুল মান্নান সভাপতিত্ব করেন। ওই অধিবেশনে তিনি উচ্চশিক্ষায় বাংলাদেশের অবস্থান এবং অর্জন সম্পর্কে চিত্র তুলে ধরেন। দেশে ফেরার পর রবিবার তার নিজ কার্যালয়ে বাংলা ট্রিবিউনের সঙ্গে আলাপকালে দক্ষিণ আফ্রিকা সফরের বিভিন্ন দিক তুলে ধরেন। নিচে সাক্ষাৎকারটি হুবহু তুলে ধরা হলো।   

বাংলা ট্রিবিউন: ‘দ্য গোয়িং গ্লোবাল’ সম্মেলন সম্পর্কে কিছু বলুন।

অধ্যাপক আবদুল মান্নান: প্রতি বছরের মতো এ বছরও  ‘দ্য গোয়িং গ্লোবাল’ সম্মেলন অনুষ্ঠিত হলো। গত ৩ মে থেকে ৫ মে পর্যন্ত অনুষ্ঠিত এই সম্মেলনটি অনুষ্ঠিত হলো দক্ষিণ আফিকায়। সাধারণত সম্মেলনটির মূল উদ্যোক্তা থাকে ব্রিটিশ কাউন্সিল। ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে এবার সহযোগী হিসেবে কাজ করেছে দক্ষিণ আফ্রিকার উচ্চ শিক্ষা মন্ত্রণালয়। আগামী বছর ২২ মে থেকে ২৪ মে পর্যন্ত সম্মেলন অনুষ্ঠিত হবে ইংল্যান্ডে। এই সম্মেলনের মূল উদ্দেশ্য হলো—পৃথিবীব্যাপী উচ্চশিক্ষার উন্নয়ন, উচ্চ শিক্ষার ক্ষেত্রে কোন দেশে কেমন সুযোগ সুবিধা রয়েছে, কোন দেশের উচ্চশিক্ষার ক্ষেত্রে সুযোগ সুবিধা দেওয় উচিত সেগুলো নিয়ে আলোচনা করা।  

বাংলা ট্রিবিউন: কয়টি দেশের কতজন অতিথি অংশ নিয়েছেন, কী বিষয়ে আলোচনা হয়েছে? 

অধ্যাপক আবদুল মান্নান: এবার এই সম্মেলনে ১৬টি আফ্রিকান দেশ এবং ৬০টি অন্যান্য দেশ মিলিয়ে মোট ৭৬ টি দেশের ৮০০ জন অতিথি অংশ নেন। তবে অন্যান্য বারের চেয়ে এবার সম্মেলনের উদ্দেশ্য কিছুটা ব্যতিক্রম ছিল। 

বাংলা ট্রিবিউন: ব্যতিক্রমটা কেমন?

অধ্যাপক আবদুল মান্নান: এবার শুধু আফ্রিকান দেশগুলোর উচ্চশিক্ষা ব্যবস্থার ওপরে বেশি জোর দেওয়া হয়। ২২ বছর আগেও দক্ষিণ আফ্রিকা বর্ণবাদী শোষণ ব্যবস্থার অধীনেই ছিল। এই ২২ বছরে দক্ষিণ আফ্রিকায় কী কী উন্নতি ঘটেছে তা দেখা। আরও নির্দিষ্ট করে বললে বলা যায়, দক্ষিণ আফ্রিকার দেশগুলোয় উচ্চশিক্ষা কতখানি উন্নতি করেছে এবং এক্ষেত্রে ভবিষ্যতে আরও যদি উন্নত হতে চায়, তাহলে কী কী পদক্ষেপ দরকার। এখানে যে সব দেশ অংশ নিয়েছে, তারা সবাই বর্ণবাদের শিকার হয়নি। তবে উপনিবেশবাদের শিকার হয়েছে কেউ কেউ। তাই এখানে উপস্থিত সব দেশই প্রত্যাশা করে একে অন্যকে সহযোগিতা করতে চায়। যদি একে অন্যকে সাহায্য সহযোগিতা করে, তাহলে হয়ত আফ্রিকান দেশগুলো তার দীর্ঘ বঞ্চনা থেকে কিছুটা হলেও রেহাই পেতে পারে। এছাড়া, কিছু রাজনৈতিক আলোচনাও হয়েছে।

বাংলা ট্রিবিউন: রাজনৈতিক আলোচনার বিষয়বস্তু কী ছিল?

অধ্যাপক আবদুল মান্নান: আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের দুর্নীতির কারণে তার জনপ্রিয়তা ৮০ থেকে ৬০ এ নেমে এসেছে। অন্যদিকে, ডেমোক্রেটিক এলায়েন্স নামে একটি দল রয়েছে, যাদের সামনে নেতৃত্বে আছে কালোরা। কিন্তু পেছনের দিকে রয়েছেন সাদারা। এই সাদাদের মধ্যে ব্রিটিশ, ডাচ ও জার্মানরাও আছেন। তবে তাদের মধ্যে আর্থিক বৈষম্য অনেক বেশি। কালো আফ্রিকানদের অবস্থান নিচে এবং সাদাদের অবস্থান ওপরে।

আরও পড়তে পারেন: যে কারণে লোকসান গুনছে সরকারি চিনিকলগুলো

বাংলা ট্রিবিউন: আফ্রিকান দেশগুলোর উচ্চশিক্ষা ব্যবস্থার বর্তমান অবস্থা কেমন?

অধ্যাপক আবদুল মান্নান: এই সম্মেলনে উঠে এসেছে কালো আফ্রিকানরা গত ২২ বছরে শিক্ষা এমনকি পেশাগত কর্মক্ষেত্রে খুব বেশি অগ্রসর হতে পারেননি। এর অবশ্য একটি ঐতিহাসিক প্রেক্ষাপট ছিল। যেহেতু তারা সবদিক থেকে বিঞ্চিত ছিল, সে কারণে ওইসব দেশের সব ধরনের মানুষের জন্য একটু বাড়তি সুবিধা দেওয়া হয়েছে। শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে যোগ্যতা কিছুটা কমিয়ে দেওয়া হয়েছে। ওই দেশের শিক্ষার্থীদের জন্য পড়াশোনার খরচ কমিয়ে দেওয়ার দাবিতে এখন তারা আন্দোলন করছেন। তারা বলছেন, তারা এত খরচ বহন করতে পারবেন না। কারণ, তাদের দেশে পড়াশোনার ফি শিক্ষার্থীদেরই বহন করতে হয়। 

বাংলা ট্রিবিউন: জেনেছি বাংলাদেশের পক্ষে আপনি বাংলাদেশের উচ্চশিক্ষা নিয়ে আলোচনা করেছেন।  এ বিষয়ে কিছু যদি বলতেন।

অধ্যাপক আবদুল মান্নান: অংশগ্রহণকারী ৬৭টি দেশের মধ্যে মাত্র ৪টি দেশ বাংলাদেশ, ব্রাজিল, পেরু ও আফগানিস্তান তাদের দেশের উচ্চশিক্ষাকে তুলে ধরার সুযোগ পেয়েছে। তার মধ্যে আমি বাংলাদেশের পক্ষে আলোচনা করেছি। স্বাধীনতার পর থেকে গত ৪০ বছরে বাংলাদেশের শিক্ষায় কী অর্জন ছিল, আমরা কতখানি এগিয়েছি। ভবিষ্যতে শিক্ষাকে আরও কত উন্নত করতে পারব, তার একটি চিত্র তুলে ধরেছি। বাংলাদেশ অনুন্নত দেশ থেকে এত দ্রুত মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছি এবং শিক্ষাব্যবস্থার এত উন্নত করেছি তার একটি চিত্র তুলে ধরেছি। আফগানিস্তানও যুদ্ধ বিধ্বস্ত একটি দেশ, তবু সেখানে কিভাবে শিক্ষাকে অগ্রসর করছে তার চিত্র তারা তুলে ধরেছে। ব্রাজিল এবং পেরু দীর্ঘদিন ধরে বহুজাতিক কম্পানির শোষণের শিকার।

বিবিসিতে আমি একটি সাক্ষাৎকারও দিয়েছি। উচ্চশিক্ষা নিয়ে বাংলাদেশের ব্রেক থ্রু কেমন, এত ছোট একটি দেশে ১৩১টি বিশ্ববিদ্যালয় এবং ৩২ লাখ শিক্ষার্থী, এত বড়ো অর্জন যেভাবে সম্ভব হয়েছে, এসব নিয়েই কথা বলেছি। সবমিলিয়ে সম্মলেনটি সফল হয়েছে।

/এমএনএইচ/

সম্পর্কিত
আলাপচারিতায় ব্যারিস্টার আমীর উল ইসলাম ও মানস ঘোষমুজিবনগরে স্বাধীনতার ঘোষণাপত্র ও সংবাদ সংগ্রহ
করারোপ নীতি শিক্ষা সম্প্রসারণকে বাধাগ্রস্ত করবে: সলিমুল্লাহ খান
বাংলা ট্রিবিউনকে ওয়াসিকা আয়শা খান‘নারীরা যে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে চলেছেন, এর নেপথ্যে শেখ হাসিনা’
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা