X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১
বাংলা ট্রিবিউনকে মেটলাইফ সিএফও

জনসচেতনতা বাড়াতে পারলে বিমা খাতের বিকাশ ঘটবে

চৌধুরী আকবর হোসেন
৩১ মে ২০১৬, ২২:২৬আপডেট : ৩১ মে ২০১৬, ২২:২৬




আব্দুল কাদের জোয়াদ্দার বিমা খাতের প্রতি মানুষের নেতিবাচক ধারণা থাকলেও জনসচেতনতা বাড়াতে পারলে এ খাতের বিকাশ ঘটবে বলে মনে করেন মেটলাইফ বাংলাদেশের চিফ ফিন্যান্সিয়াল অফিসার মো. আব্দুল কাদের জোয়াদ্দার। সম্ভাবনাময় বিমা শিল্প সম্পর্কে মানুষের মনে যে নেতিবাচক ধারণা রয়েছে তা দূর করা বিমা প্রতিষ্ঠানগুলোর দায়িত্ব বলেও মনে করেন তিনি। বাংলা ট্রিবিউনের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে মো. আব্দুল কাদের জোয়াদ্দার কথা বলেছেন বিমা শিল্পের নানা বিষয় নিয়ে।
বাংলা ট্রিবিউন: বিমা খাতের প্রতি মানুষের নেতিবাচক ধারণা আছে,এটা কেন? এ থেকে পরিত্রাণের পথ কী?
আব্দুল কাদের জোয়াদ্দার: বিমা খাতের প্রতি মানুষের নেতিবাচক ধারণা আছে এ কথাটি অস্বীকার করা যায় না। এই নেতিবাচক ধারণা দু’টি কারণে তৈরি হতে পারে-প্রথমত,যদি বিষয়টি সম্পর্কে পরিষ্কার ধারণা না থাকে এবং দ্বিতীয়ত,যদি এ নিয়ে কোনও অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটে এবং সে ব্যাপারে কোনও বিমা প্রতিষ্ঠান পদক্ষেপ না নেয়। বাংলাদেশে বিমা শিল্পের ইতিহাস পুরনো এবং এদেশে দীর্ঘদিন ধরে ব্যবসা করে আসা বিমা প্রতিষ্ঠানগুলোর মধ্যে মেটলাইফ অন্যতম। এই শিল্পের ইতিহাস পুরনো হলেও মানুষের মধ্যে বিমা সম্পর্কে আজও স্পষ্ট ধারণার অভাব রয়েছে। নিয়মনীতির প্রতি শ্রদ্ধাশীল হওয়ার এবং জনসচেতনতা বাড়ানোর মাধ্যমে বিমা কর্তৃপক্ষ এবং বিমা কোম্পানিসমূহের সম্মিলিত উদ্যোগে সম্ভাবনাময় এই শিল্পটি সম্পর্কে মানুষের মনের নেতিবাচক ধারণা দূর করা সম্ভব।
বাংলা ট্রিবিউন: অভিযোগ রয়েছে গ্রাহকের পলিসি চালানোর সক্ষমতা বিবেচনা না করে ধোঁকা দিয়েও বিমার পলিসি করানো হয়,ফলে অনেক পলিসি বাতিল হয়। এই বিষয়টি আপনি কিভাবে দেখছেন?
আব্দুল কাদের জোয়াদ্দার:গ্রাহকদের ধোঁকা দিয়ে পলিসি করানো হয় এরকম একটি কথা প্রচলিত রয়েছে। কিন্তু বিমা পলিসি কেনার জন্য একটি সুনির্দিষ্ট প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয় বলে গ্রাহকদেরকে ধোঁকা দেওয়া সম্ভব নয়। তাছাড়া, এদেশে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে মেটলাইফ-এর রয়েছে সুদীর্ঘ ইতিহাস। নিয়মনীতির প্রতি শ্রদ্ধাশীল থেকে এতো দীর্ঘ সময় ধরে সফলভাবে ব্যবসা পরিচালনা করে ২০১০ সাল থেকে টানা ছয়বার সম্মানজনক ‘এএএ’ ক্রেডিট রেটিং পাওয়া কোম্পানির মানুষকে ধোঁকা দিয়ে ব্যবসা করার কোনও প্রয়োজন নেই। তবে বিমা সম্পর্কে মানুষের মধ্যে আজও সচেতনতার যথেষ্ট অভাব রয়েছে এবং সেক্ষেত্রেই কাজ করে চলেছে মেটলাইফ। স্বচ্ছতা আর সক্ষমতায় বিশ্বাস করে মেটলাইফ। আর সে কারণেই সম্ভাব্য ও বিদ্যমান গ্রাহকসহ সকলকে বিমা কি এবং তা কেন প্রয়োজন সে সম্পর্কে সচেতন করতে চায়, যাতে তারা নিজেই নিজের প্রয়োজন মাফিক বিমা পলিসি বেছে নিতে পারেন।
বাংলা ট্রিবিউন:বিমা খাতে মোবাইল ব্যাংকিং কোনওভাবে কাজে লাগছে কি?
আব্দুল কাদের জোয়াদ্দার: বিমা খাতে মোবাইল ব্যাংকিং চালু করে মেটলাইফ বেশ ভাল সাড়া পাচ্ছে। গ্রাহক এখন সহজে এবং কম সময়ে মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে মেটলাইফ-এর প্রিমিয়াম পরিশোধ করতে পারছেন। মেটলাইফ ইতিমধ্যেই বিকাশ,ডাচ-বাংলা ব্যাংক মোবাইল ব্যাংকিং এবং ট্রাস্ট ব্যাংক মোবাইল মানি (টিবিএমএম)-এর মাধ্যমে গ্রাহকদেরকে প্রিমিয়াম প্রদান ছাড়াও নতুন পলিসির অ্যাপ্লিকেশনের সঙ্গে প্রদেয় টাকা,পলিসি লোন রিপেমেন্ট, এপিএল রিপেমেন্ট, রিইনষ্টেটমেন্টের জন্য প্রদেয় টাকা,ব্যালেন্স প্রিমিয়াম ইত্যাদিও প্রদানের সুযোগ করে দিয়েছে এবং এই সেবা আরও বাড়ানোর জন্য প্রতিনিয়ত কাজ করে চলেছে।
বাংলা ট্রিবিউন: অনেক প্রতিষ্ঠানে সরাসরি প্রিমিয়ামের টাকা পাঠানোর ব্যবস্থা নেই। প্রিমিয়াম জমা দেওয়ার ক্ষেত্রে আপনার প্রতিষ্ঠানের কি নিয়ম?
আব্দুল কাদের জোয়াদ্দার:সরাসরি প্রিমিয়ামের টাকা বিমা কোম্পানিতে পাঠানো যায় না ধারণাটি সঠিক নয়। প্রিমিয়াম প্রদানের দীর্ঘদিনের প্রচলিত পদ্ধতি ছাড়াও গ্রাহক যাতে খুব সহজেই নিজে নিজে কম সময়ে এবং সরাসরি তার পলিসির প্রিমিয়ামের অর্থ প্রদান করতে পারেন সে জন্য মেটলাইফ ইতিমধ্যেই বাংলাদেশ ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক এর আওতায় মোবাইল ব্যাংকিং, ইন্টারনেট ব্যাংকিং,এটিএম মেশিনঅটো ডেবিট পদ্ধতি চালু করেছে। এছাড়াও মেটলাইফ এর টাচ পয়েন্টগুলোতেও সরাসরি প্রিমিয়াম প্রদান করা যায়।
বাংলা ট্রিবিউন: সম্প্রতি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, ‘বিমা খাতে নৈতিকতার বেশ অভাব রয়েছে।’ আপনি কি অর্থমন্ত্রীর বক্তব্য সমর্থন করেন?
আব্দুল কাদের জোয়াদ্দার: মেটলাইফ ১৯৫২ সাল থেকে এদেশে বিমা ব্যবসা পরিচালনা করে আসছে। মেটলাইফ সব সময়ই কর্তৃপক্ষের নিয়মনীতির প্রতি শ্রদ্ধাশীল ছিল এবং এখনও রয়েছে। কেবল বাংলাদেশেই নয়, বিশ্বব্যাপী মেটলাইফ-এর সুনাম রয়েছে। দক্ষতা এবং দীর্ঘ অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে মেটলাইফ বিমা শিল্পের প্রসারে কাজ করে চলেছে।
বাংলা ট্রিবিউন: আপনার প্রতিষ্ঠানে কত ধরনের বীমা সুবিধা আছে ? সব মিলিয়ে কতজন গ্রাহক আপনার প্রতিষ্ঠানের বিমার আওতায় আছেন?
আব্দুল কাদের জোয়াদ্দার: বিশ্বব্যাপী মেটলাইফ গ্রাহকদের প্রয়োজনকে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে মনে করে। অর্ডিনারি লাইফ,গ্রুপ (এমপ্লয় বেনিফিট) এবং গ্রুপ (নন-এমপ্লয় বেনিফিট) ক্যাটাগরিতে মোট ৪১ রকমের পরিকল্পনার মধ্য থেকে গ্রাহক বেছে নিতে পারেন তার সুবিধামত পলিসি। বর্তমানে সবমিলে বাংলাদেশে মেটলাইফ-এর গ্রাহক সংখ্যা প্রায় ১০ লাখ। এছাড়া এই প্রতিষ্ঠানে কর্মরত সকল কর্মী ও ফিন্যান্সিয়াল এসোসিয়েটকেও বিমা সুবিধা দেওয়া হয়।

বাংলা ট্রিবিউন: যানবাহনের বিমা বাধ্যতামূলক থাকলেও দুর্ঘটনা মৃত বা আহত ব্যক্তি,তার পরিবার ক্ষতিপূরণ পান না কেন ? এ ক্ষেত্রে ক্ষতিগ্রস্তদের জন্য ক্ষতিপূরণ প্রদানে করণীয় কি?
আব্দুল কাদের জোয়াদ্দার: এদেশে যানবাহনের বিমা বাধ্যতামূলক থাকলেও জীবন বিমা সে তুলনায় বেশ কম। এর মূল কারণই হচ্ছে জীবন বিমা সম্পর্কে সতেনতার অভাব। নিশ্চিন্ত, নিরাপদ জীবন-যাপনের জন্য এবং প্রিয় মানুষগুলোর ভবিষ্যৎ সুরক্ষিত করার জন্য জীবন বিমা যে অত্যন্ত প্রয়োজনীয় একটি বিষয়, আর এটা যদি মানুষকে বুঝিয়ে বলা যায় তাহলে এই পরিস্থিতির পরিবর্তন করা সম্ভব। পরিবারের একজন সদস্যের মৃত্যু কোনও ক্ষতিপূরণ দিয়েই পোষানো সম্ভব নয়, তবে তার অনুপস্থিতিতে কিংবা তার চিকিৎসার জন্য, তার পরিবার আর্থিক কষ্টের মধ্যে পড়ুক সেটাও কাম্য নয়। আবার এতো অনিশ্চয়তা নিয়ে সমস্ত শখ,আনন্দ বিসর্জন দিয়ে এক ঘেঁয়ে প্রাণহীন জীবন কাটানোর মধ্যেও কোনও আনন্দ নেই। এটা ব্যক্তি বিশেষের জন্য যেমন সত্য তেমনি প্রতিটি প্রতিষ্ঠানেরও ভাবা দরকার যেন তার কর্মীরা বীমা সুবিধার আওতায় থাকে,এতে করে কর্মীরা যেমন বিশেষ বিপদে আর্থিক সহযোগিতা পাবেন তেমনি প্রতিষ্ঠানকেও অতিরিক্ত চাপ নিতে হবে না। ফলে প্রতিষ্ঠানে কাজের সুষ্ঠু পরিবেশ বজায় থাকবে। এসব বিষয়েই জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করে চলেছে মেটলাইফ।

বাংলা ট্রিবিউন:বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) নীতিমালা কি বিমা খাত প্রসারে সহায়ক?
আব্দুল কাদের জোয়াদ্দার: বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) এর নীতিমালা বিমা খাতের প্রসারে অবশ্যই সহায়ক। উদাহরণ হিসেবে সাম্প্রতিক সময়ে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)-এর উদ্যোগে দেশের প্রথম ‘বিমা মেলা’র কথা বলা যায়। বিমা শিল্পের প্রসারে কর্তৃপক্ষ যে রকম সচেষ্ট রয়েছেন তেমনি বিমা প্রতিষ্ঠানগুলোকেও কর্তৃপক্ষের সহায়তায় এগিয়ে আসতে হবে। কর্তৃপক্ষের নীতিমালার প্রতি সম্মান এবং সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে বিমা শিল্পের প্রসার সম্ভব।

বাংলা ট্রিবিউন: দেশের বিমা খাতের মূল প্রতিবন্ধকতা কি? উত্তরণের পথ কী?
উত্তর: দেশের বিমা খাতের সবচেয়ে বড় প্রতিবন্ধকতা হচ্ছে বিমার প্রয়োজনীয়তা সম্পর্কে সচেতনতার অভাব। এই প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ যেমন কাজ করে চলেছে তেমনি মেটলাইফও নানা পর্যায়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করে চলেছে।

আরও পড়ুন: থানচির খাদ্য সংকটের স্থায়ী সমাধানের পথ বের করা হবে

/সিএ/ এমএসএম/আপ-এজে

সম্পর্কিত
আলাপচারিতায় ব্যারিস্টার আমীর উল ইসলাম ও মানস ঘোষমুজিবনগরে স্বাধীনতার ঘোষণাপত্র ও সংবাদ সংগ্রহ
করারোপ নীতি শিক্ষা সম্প্রসারণকে বাধাগ্রস্ত করবে: সলিমুল্লাহ খান
বাংলা ট্রিবিউনকে ওয়াসিকা আয়শা খান‘নারীরা যে শ্রেষ্ঠত্বের প্রমাণ দিয়ে চলেছেন, এর নেপথ্যে শেখ হাসিনা’
সর্বশেষ খবর
কলিম শরাফীর জন্মশতবার্ষিকীতে শর্মিলার অ্যালবাম
কলিম শরাফীর জন্মশতবার্ষিকীতে শর্মিলার অ্যালবাম
উপজেলা নির্বাচনে ভোট দিলেন সাকিব
উপজেলা নির্বাচনে ভোট দিলেন সাকিব
কুড়িগ্রামের তিন উপজেলায় ৪৫ শতাংশ ভোট পড়েছে
কুড়িগ্রামের তিন উপজেলায় ৪৫ শতাংশ ভোট পড়েছে
নতুন কোয়ালিটি নিয়ে বাজারে এলো রিয়েলমি সি৬৫, বুকিংয়েই নানা অফার
নতুন কোয়ালিটি নিয়ে বাজারে এলো রিয়েলমি সি৬৫, বুকিংয়েই নানা অফার
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
গ্রাম আদালত বিল পাস, জরিমানা বাড়লো চার গুণ
গ্রাম আদালত বিল পাস, জরিমানা বাড়লো চার গুণ
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
শনিবারে স্কুল খোলা: আন্দোলন করলে বাতিল হতে পারে এমপিও
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ