X
বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪
৫ বৈশাখ ১৪৩১

প্রবৃদ্ধি অর্জন অসম্ভব হতে পারে, তবে...

গোলাম মওলা
০৩ জুন ২০১৬, ১৯:৩৪আপডেট : ০৪ জুন ২০১৬, ১৩:২২

প্রবৃদ্ধি (প্রতীকী) প্রস্তাবিত বাজেটে ৭ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন নিয়ে সংশয় আছে। তবে সরকারের আন্তরিকতা ও প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হলে লক্ষ্যমাত্রা অর্জন অসম্ভব নয়। এক্ষেত্রে বেসরকারি বিনিয়োগ বাড়াতে হবে। নতুন কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। অবকাঠামোগত ও আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন করতে হবে। কিন্তু বাস্তবতা হচ্ছে- ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে ব্যক্তিখাতে বিনিয়োগ, নতুন কর্মসংস্থান তৈরিসহ অনেক খাতেই কোনও ইতিবাচক পরিকল্পনা নেই।
এ প্রসঙ্গে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য বাংলা ট্রিবিউনকে বলেন, ‘৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে হলে বেসরকারি খাতে আরও ৮০ হাজার কোটি টাকা বিনিয়োগ বাড়াতে হবে। নতুন শিল্পকারখানা গড়ে তুলে নতুন কর্মসংস্থানের ব্যবস্থা করতে হবে। এর সঙ্গে অবকাঠামোগত ও আইনশৃঙ্খলা পরিস্থিতির উন্নয়ন করতে হবে।’
তার মতে, ব্যক্তিখাতে বিনিয়োগ বাড়াতে কী কৌশল নেওয়া হবে, সে বিষয়ে স্পষ্ট রূপরেখা নেই বাজেটে।
আরও পড়ুন: প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জনে ৮০ হাজার কোটি টাকার অতিরিক্ত বিনিয়োগ লাগবে: সিপিডি

এদিকে চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ০৫ শতাংশ অর্জন হওয়ায় আগামী অর্থবছরে ৭ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে বলে আশাবাদী অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। তবে ড. দেবপ্রিয় ভট্টাচার্যের মতো অর্থমন্ত্রীও মনে করেন, এই প্রবৃদ্ধি অর্জন স্থিতিশীল রাজনৈতিক ও অর্থনেতিক কর্মপরিবেশ এবং চলমান উন্নয়ন কার্যক্রমের ধারাবাহিকতা রক্ষার ওপর নির্ভর করছে।

২০১৬-১৭ অর্থবছরের ৭ দশমিক ২ শতাংশ জিডিপি প্রবৃদ্ধি অর্জন নিয়ে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী বলেছেন, সম্প্রতি ব্যক্তি খাতের বিনিয়োগ সূচকে ইতিবাচক পরিবর্তন দেখা যাচ্ছে। সরকার অবকাঠামো উন্নয়ন করায় ব্যক্তি খাতের এ বিনিয়োগের ধারাবাহিকতা ২০১৬-১৭ অর্থবছরে চলমান থাকবে। এছাড়া সরকারি বিনিয়োগ তথা বার্ষিক উন্নয়ন কর্মসূচি বাড়বে।

অর্থমন্ত্রী মনে করেন, সরকারি কর্মচারীরা আগামী অর্থবছরে নতুন বেতন স্কেলে বেতন ও ভাতা দুটোই পাবেন, যা ভোগ ব্যয় বাড়াবে। রফতানিবাজার বিশেষ করে যুক্তরাষ্ট্র ও ইউরোপের অর্থনীতিতে গতিশীল সম্ভাবনা রয়েছে, যা রফতানি আয় বাড়াবে। প্রবাসে বাংলাদেশি শ্রমিকদের যাওয়ার হার বাড়ায় প্রবাসী আয় বাড়বে। আবার মূল্যস্ফীতিও কমছে। প্রবাসী আয় বৃদ্ধি ও মূল্যস্ফীতি কমায় ব্যক্তি খাতে ভোগ ব্যয় বাড়াবে। সর্বোপরি চলমান রাজনৈতিক স্থিতিশীলতা বজায় থাকবে বলে মনে করেন অর্থমন্ত্রী।

আরও পড়ুন: রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অবশ্যই উচ্চাভিলাষী: অর্থমন্ত্রী

চলতি অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ০৫ শতাংশ অর্জন হলেও আগামী অর্থবছরে ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন কঠিন হবে বলে মনে করেন বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, প্রতি বছর সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বাড়ানো সম্ভব হবে না। এ কারণে আগামী বছরে প্রবৃদ্ধি অর্জন কঠিন হবে।

তিনি বলেন, আগামী বছরে যে প্রবৃদ্ধিটা করতে হবে, এটার অনুঘটক হতে হবে শিল্প ও কৃষি খাতের প্রবৃদ্ধি। শিল্প ও কৃষি খাতের প্রবৃদ্ধি করতে গেলে কেবল যে বিনিয়োগ বাড়াতে হবে তা নয়, বিনিয়োগের উৎকর্ষতাও বাড়াতে হবে। সেটার চ্যালেঞ্জটা কিন্তু আগামী বছর বেশি হবে।

শুক্রবার রাজধানীর একটি হোটেলে বাজেট পর্যালোচনায় ড. দেবপ্রিয় ভট্টাচার্য বলেছেন, ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে হলে বেসরকারি খাতে আরও ৮০ হাজার কোটি টাকা বিনিয়োগ বাড়াতে হবে। যদিও ব্যক্তি খাতে বাড়তি এই ৮০ হাজার কোটি টাকা কিভাবে বিনিয়োগ হবে তার কোনও রূপ রেখা নেই।

আগামী অর্থ বছরের প্রবৃদ্ধি নিয়ে একই ধরণের মন্তব্য করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, লক্ষ্য অনুযায়ী প্রবৃদ্ধি অর্জন করা দুঃসাধ্য হবে। এর মূল কারণ হচ্ছে, ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে গেলে সাম্প্রতিক অভিজ্ঞতার আলোকে বিনিয়োগ হওয়া দরকার জাতীয় উৎপাদনের ৩২ দশমিক ৪ শতাংশ। অথচ বিনিয়োগ হয়েছে মাত্র ২৯ দশমিক ৪ শতাংশ। তার মানে হচ্ছে, আগামী এক বছরে ৩ শতাংশ বিনিয়োগ বাড়াতে হবে।

তিনি বলেন, বেসরকারি খাতের বিনিয়োগে প্রবৃদ্ধি মোটেও সন্তোষজনক নয়। আগের অর্থবছরের তুলনায় চলতি অর্থবছরে বেসরকারি খাতের বিনিয়োগের প্রবৃদ্ধি কিছুটা কম হয়েছে। সব মিলিয়ে ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করা কঠিন হবে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার বাজেট উপস্থাপন করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। প্রস্তাবিত এই বাজেটে প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭ দশমিক ২ শতাংশ।

আরও পড়ুন: বাজেট পাস না হলেও মোবাইল ফোন থেকে টাকা কাটা শুরু

এজে/

সম্পর্কিত
সর্বশেষ খবর
সালাউদ্দিনের ছেলের অভিষেকের দিনে প্রাইম ব্যাংকের বড় জয়
সালাউদ্দিনের ছেলের অভিষেকের দিনে প্রাইম ব্যাংকের বড় জয়
বৈধপথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধপথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
জয়পুরহাটে স্বাস্থ্য কমপ্লেক্সে ও চট্টগ্রামে কাস্টমসে দুদকের অভিযান
জয়পুরহাটে স্বাস্থ্য কমপ্লেক্সে ও চট্টগ্রামে কাস্টমসে দুদকের অভিযান
বাংলাদেশ ও আর্জেন্টিনা যেসব খেলায় সহযোগিতা প্রত্যাশী
বাংলাদেশ ও আর্জেন্টিনা যেসব খেলায় সহযোগিতা প্রত্যাশী
সর্বাধিক পঠিত
এএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
রেস্তোরাঁয় ‘মদ না পেয়ে’ হামলার অভিযোগএএসপি বললেন ‌‘মদ নয়, রাতের খাবার খেতে গিয়েছিলাম’
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
মেট্রোরেল চলাচলে আসতে পারে নতুন সূচি
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
‘আমি এএসপির বউ, মদ না দিলে রেস্তোরাঁ বন্ধ করে দেবো’ বলে হামলা, আহত ৫
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
রাজধানীকে ঝুঁকিমুক্ত করতে নতুন উদ্যোগ রাজউকের
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট
ফিলিস্তিনের পূর্ণ সদস্যপদ নিয়ে জাতিসংঘে ভোট