X
শুক্রবার, ১৭ মে ২০২৪
৩ জ্যৈষ্ঠ ১৪৩১

‘বন্দুক, তুমি যুদ্ধ বোঝো, তদন্ত বোঝো না’

উদিসা ইসলাম
১৮ জুন ২০১৬, ১৭:৪০আপডেট : ১৮ জুন ২০১৬, ১৮:০৯

পুলিশের সঙ্গে ফাহিম পুলিশের রিমান্ডে থাকা আসামি গোলাম ফাইজুল্লাহ ফাহিম ‘বন্দুকযুদ্ধে’ নিহত হওয়ার খবর প্রকাশের পর তা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার ঝড় উঠেছে। বেশিরভাগ পোস্টে সন্দেহ প্রকাশ করে বলা হচ্ছে, হয় ফাহিম এমন কিছু জানতো যা তার জানা উচিত ছিল না, না হয় সে কিছুই জানতো না। সমালোচনার ঝড় উঠেছে, তার হাত পেছন থেকে হ্যান্ডকাফে বাঁধা ছিল, তা নিয়েও।
উল্লেখ্য, বুধবার (১৫ জুন)  মাদারীপুর সরকারি নাজিমউদ্দিন বিশ্ববিদ্যালয় কলেজের গণিত বিভাগের প্রভাষক রিপন চক্রবর্তীর ওপর হামলার ঘটনায় গোলাম ফাইজুল্লাহ ফাহিমকে জনতা আটক করে পুলিশের কাছে সোপর্দ করে।
মিয়ারচর এলাকার স্থানীয়রা জানান, একটি ধান ও পাট ক্ষেতের মাঝখানে ফাইজুল্লাহর নিথর দেহ পড়ে থাকতে দেখা যায়। সেখান থেকে তার লাশ উদ্ধার করে মাদারীপুর সদর হাসপাতালে নিয়ে আসা হয়। যখন তার শরীর ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয় ওই সময় ফাইজুল্লাহর বুকে গুলির চিহ্ন দেখা যায়। তার পরনে প্যান্ট ও একটি সাদা রংয়ের গেঞ্জি রয়েছে। হাত পেছন থেকে হ্যান্ডকাফে আটকানো।  

মোস্তফা সরওয়ার ফারুকীর স্টাটাস একের পর এক হত্যাকাণ্ডের যখন সুরাহা করা যাচ্ছিল না, তখন ফাহিম গ্রেফতার হওয়ায় বেশকিছু তথ্য পাওয়া যাবে—এমন আশা ছিল দেশবাসীর। এ প্রসঙ্গে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী ফেসবুকে লিখেছেন, ‘যেখানে এই আক্রমণের হাত থেকে আস্তিক নাস্তিক, হিন্দু মুসলমান, নারী পুরুষ, সিভিলিয়ান পুলিশ কেউই ছাড় পাচ্ছিল না, যেখানে এটা দাবানলের মতো ছড়িয়ে পড়তেছিল এবং আমরা কোনো বিশ্বাসযোগ্য তদন্তের আলামত দেখছিলাম না, সেখানে মাদারীপুরের মানুষ এক আসামি হাতেনাতে ধরে ফেলার পর আশা করছিলাম, ভেতরের কলকাঠির সুলুক সন্ধান করা হবে। সেই স্থলে এই বন্দুকযুদ্ধের কী মানে?’
সাংবাদিক ফজলুল বারী ফেসবুকে লিখেছেন, ‘আমাদের ভালো ইচ্ছাগুলোকে করে দেওয়া হচ্ছে প্রশ্নবিদ্ধ! মাদারীপুরে ধরা ফাহিম ছেলেটির রিপোর্টে পড়ছিলাম তাকে নিয়ে নানা জায়গায় অপারেশনে গিয়ে পুলিশ সুনির্দিষ্ট কোনও তথ্য পাচ্ছিল না! আদালতে বিচারককে সে চিৎকার করে বলে এই ঘটনার সঙ্গে সে জড়িত না। স্থানীয় এক নেতা তাকে ফাঁসিয়ে দিয়েছেন। সাধারণত কোনও জঙ্গে এভাবে কোর্টে বলে না। কিন্তু পুলিশ তাকে মেরে ফেললো ক্রসফায়ারে? স্থানীয় যে নেতার কথা ফাহিম বলেছিল, সে কি পুলিশের জন্য বিব্রতকর ছিল?’ 

ফজলুল বারীর স্টাটাস আরেক ফেসবুকব্যবহারকারী তার ওয়ালে লিখেছেন, ‘ফাইজুল্লাহ ফাহিম বন্দুকযুদ্ধে মারা যাওয়ার কারণ দুটি হতে পারে। ১. সে অনেক তথ্য জানতো। ২. সে কিছুই জানতো না।
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মাদ সকালে খবর প্রকাশিত হওয়ার পরই লিখেছেন ফেসবুকে, ‘ ‘এই আশঙ্কটাই করছিলাম। শিক্ষক রিপন চক্রবর্তীর ওপর হামলাকারী ফাহিমকে রিমান্ডে নিয়ে বন্দুকযুদ্ধের নামে খুন করা হলো। এখন আর কোনো প্রমাণ নেই সুতরাং নানা কাহিনি চালিয়ে দেওয়া সম্ভব হবে। কেউ ধরা না পড়লে যথারীতি অনেক গল্প শুনতাম, কিন্তু গোল বাঁধিয়েছে এলাকার মানুষ ফাহিমকে হাতেনাতে ধরে। পুরোটা না পারলেও ফাহিম কিছুটা সূত্র দিতে পারতো নিশ্চয়ই। যারা ফাহিমের মতো কিশোর তরুণদের গুম করে এসব অপারেশনে যেতে বাধ্য করে, তাদের পক্ষে এ রকম অবস্থায় বসে থাকলে চলে না। এই রকম বুলেটপ্রুফ জ্যাকেট, হেলমেট থাকার পরও ছেলেটা বন্দুকযুদ্ধে নিহত হইছে। পুলিশ বলতেছে, 'তাঁর বুকের বামপাশে দুটি গুলির চিহ্ন পাওয়া গেছে।’’


অধ্যাপক আনু মুহম্মদের স্টাটাস

যারা নানা পোস্ট দিয়ে ‘বন্দুকযুদ্ধের’ সমালোচনা করছেন তারা কেউ ফাহিমের পক্ষে কথা বলছেন পর্যবেক্ষণে তা মনে হয়নি। তাদের পোস্ট দেখে মনে হয়, তারা ঘটনার পেছনের কারণ জানতে না পেরে নিছকই হতাশা ব্যক্ত করছেন বলে মনে করছেন অনলাইন অ্যাক্টিভিস্টরা। তারা বলছেন, সমালোচনা করতে ভয় পেয়ে বেশিরভাগ ক্ষেত্রে নানা ছায়া-শব্দ ব্যবহারও করা হচ্ছে। 

আরও পড়ুন: রিমান্ডে থাকা ফাইজুল্লাহ ‘বন্দুকযুদ্ধে’ নিহত 

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন: ইতিহাসের বাঁক পরিবর্তনের অধ্যায়
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন: ইতিহাসের বাঁক পরিবর্তনের অধ্যায়
ত্বক তারুণ্যদীপ্ত দেখানোর ৮ টিপস 
ত্বক তারুণ্যদীপ্ত দেখানোর ৮ টিপস 
আসছে না পাকিস্তান, প্রথমবার খেলবে উগান্ডা 
আসছে না পাকিস্তান, প্রথমবার খেলবে উগান্ডা 
‘গডফাদার’ স্রষ্টাকে শুরুতে ৪, শেষে ৭ মিনিটের করতালি
কান উৎসব ২০২৪‘গডফাদার’ স্রষ্টাকে শুরুতে ৪, শেষে ৭ মিনিটের করতালি
সর্বাধিক পঠিত
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
সিলেটে বছরের সর্বোচ্চ তাপমাত্রা
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
জাহাজে ওঠার পর কোরআনের সুরা শুনিয়ে দস্যুদের নিবৃত্ত করা হয়
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ভুয়া মুক্তিযোদ্ধা সনদধারীদের বিরুদ্ধে আসতে পারে আইনি ব্যবস্থা
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!