শাহজালাল থেকে বিপুল ভিওআইপি সরঞ্জাম জব্দ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:৪২, আগস্ট ১৭, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২২:৪২, আগস্ট ১৭, ২০১৬

গিগাবাইট ইথারনেট প্যাসিভ অপটিক্যাল নেটওয়ার্কঢাকার শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমান বন্দর এলাকা থেকে বিপুল সংখ্যক ভিওআইপি যন্ত্রপাতি জব্দ করেছেন শুল্ক গোয়েন্দারা।

বুধবার পৃথক দুটি অভিযানে এসব যন্ত্রপাতি জব্দ করা হয়।

শুল্ক গোয়েন্দারা জানান, গত ৩০ জুলাই হংকং ও চীন থেকে এসব পণ্য ঢাকায় আসে। ২৪০ কার্টনের একটি শিপমেন্টের সঙ্গে ‘অ্যাডাপ্টর’ নামে মিথ্যা ঘোষণা দিয়ে ১৫ সেট ভিওআইপি যন্ত্রপাতি বুধবার এয়ারফ্রেইটের একনম্বর গেট দিয়ে খালাস নেওয়ার চেষ্টা করা হয়। এ জন্য শুল্ক দেওয়া হয় আট লাখ টাকা। কিন্তু আমদানি নিয়ন্ত্রিত হওয়ায় এসব যন্ত্রপাতি আমদানিতে বিটিআরসির অনুমতি নিতে হয়। এক্ষেত্রে সংশ্লিষ্টরা সেই অনুমতি নেননি। গোপন সূত্রে খবর পেয়ে শুল্ক গোয়েন্দারা গেটের বাইরে অবস্থান নিয়ে এসব সরঞ্জাম জব্দ করেন।

পণ্যটির নাম হচ্ছে- ফোর পিওএন পোর্টস জিইপিওএন (গিগাবাইট ইথারনেট প্যাসিভ অপটিক্যাল নেটওয়ার্ক) ওএলটি (অপটিক্যাল লাইন টার্মিনাল), যার মডেল নম্বর হচ্ছে ভি ১৬০০ ডি। এসব পণ্য আমদানি করে মতিঝিলের লিথি বিজনেস ওয়ে। আর মিথ্যা ঘোষণা দিয়ে পণ্যগুলো খালাস করে সিঅ্যান্ডএফ এজেন্ট রূপসিয়া ট্রেড ইন্টারন্যাশনাল।

শুল্ক গোয়েন্দা কর্মকর্তারা জানান, আইটি বিশেষজ্ঞরা জানিয়েছেন জিপিওএন ওএলটি একটি রাউটার, যা সরাসরি ভিওআইপির কাজে ব্যবহার করা হয়। এর মাধ্যমে সিকিউরিটি সিস্টেমের অপব্যবহার করে রাষ্ট্রীয় নিরাপত্তা হুমকিসহ সাইবার ক্রাইম করা সম্ভব।
/জেইউ/এবি

 আরও পড়ুন

মানারাতের সেই তিন ছাত্রীকে সাময়িক বহিষ্কার

জয়পুরহাটে মতিন হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

লাইভ

টপ