X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

হাইকোর্টের নির্দেশে ভিকারুননিসা, উইলস ফ্লাওয়ারসহ ৭ কলেজে এডহক কমিটি

বাংলা ট্রিবিউন রিপোর্ট
৩১ আগস্ট ২০১৬, ২৩:০৭আপডেট : ০১ সেপ্টেম্বর ২০১৬, ০০:০০

মাধ্যমিক-ও-উচ্চ-মাধ্যমিক-শিক্ষা-বোর্ড-ঢাকা হাইকোর্টের নির্দেশে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ এবং উইলস লিটল ফ্লাওয়ারসহ ৫ কলেজে এডহক কমিটি করা হয়েছে। এই কমিটি হয়েছে রাজধানীর বাইরে দুটি কলেজেও। বুধবার (৩১ আগস্ট) ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড কমিটিগুলোর অনুমোদন দেয়। এছাড়া ৪৫টি কলেজের ম্যানেজিং কমিটিতে সভাপতি নির্ধারণ করা হয়েছে।
রাজধানীর এডহক কমিটি হওয়া কলেজগুলো হলো- ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যন্ড কলেজ, আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা প্রেসিডেন্সি কলেজ এবং মিরপুর বাংলা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়।
রাজধানীর বাইরের দুটি কলেজ হলো দোহারের বেগম আয়েশা গার্লস স্কুল অ্যন্ড কলেজ ও নেত্রকোনার শহীদ স্মৃতি মহাবিদ্যালয়। হাইকোর্টের রায় অনুযায়ী, ৮টি কলেজে এডহক কমিটি গঠন করার কথা ছিল।
ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক আশফাকুল সালেহীন বলেন, ৮টি কলেজে এডহক কমিটি গঠন করার কথা থাকলেও মামলা-সংক্রান্ত জটিলতার কারণে নারায়ণগঞ্জের একটি কলেজে কমিটি অনুমোদন দেওয়া যায়নি।
এডহক কমিটি গঠনের এ সিদ্ধান্ত অনুযায়ী, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সভাপতি করা হয়েছে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের একান্ত সচিব (পিএস) নাজমুল হক খানকে। আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সভাপতি করা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (কলেজ) মোল্লা জালাল উদ্দিনকে। উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের সভাপতি করা হয়েছে ঢাকার জেলা প্রশাসক সালাহ উদ্দিনকে, মিরপুর বাংলা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সভাপতি করা হয়েছে হাজী আব্দুল বাতেন এবং ঢাকা প্রেসিডেন্সি কলেজের সভাপতি করা হয়েছে ড. আব্দুর রহিম খানকে। প্রতিটি কমিটিই চার সদস্যের। এর মধ্যে অধ্যক্ষরা পদাধিকার বলে সদস্যসচিব থাকবেন।

অন্যদিকে হাইকোর্টের রায় ও বোর্ডের নির্দেশ অনুযায়ী, ঢাকা শিক্ষাবোর্ডের ৪৫টি কলেজের ম্যানেজিং কমিটিতে অবশিষ্ট মেয়াদের জন্য সভাপতি মনোনীত করা হয়েছে।
উল্লেখ্য, রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ পরিচালনার জন্য গত বছরের ৩১ ডিসেম্বর বিশেষ কমিটি গঠনের বৈধতা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আকন্দ চলতি বছর রিট আবেদন করেন।
এরই পরিপ্রেক্ষিতে গত জুন মাসে ‘বেসরকারি স্কুল-কলেজের গভর্নিং বডির (পরিচালনা পর্ষদের) সভাপতি হওয়ার এমপিদের অভিপ্রায়ের বিধানকে’ সংবিধানপরিপন্থী ঘোষণা করে হাইকোর্ট। এছাড়া বিশেষ গভর্নিং বডি গঠনের মাধ্যমে এ ধরনের শিক্ষা প্রতিষ্ঠানগুলো পরিচালনার বিধানকেও সংবিধানপরিপন্থী ঘোষণা করা হয়।
এই রায়ে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের বিশেষ গভর্নিং বডি ভেঙে দিয়ে ৬ মাসের জন্য এডহক কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়। এছাড়া উইলস লিটল ফ্ল্যাওয়ার স্কুল অ্যন্ড কলেজ, আইডিয়াল স্কুল অ্যাণ্ড কলেজেরও বিশেষ কমিটি বাদ দিয়ে এডহক কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়। এই তিনটি কলেজেই সভাপতি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। কিন্তু আদালতের রায়ের পরিপ্রেক্ষিতে তিনি কমিটি থেকে বাদ পড়েন।
পরে হাইকোর্টের নির্দেশ অনুযায়ী গত ১৭ আগস্ট বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ম্যানেজিং কমিটি/গর্ভনিং বডি গঠন সংক্রান্ত প্রবিধানমালা, ২০০৯ এ ৫ ধারা অনুযায়ী বিশেষ গর্ভনিং কমিটি বাতিল করে নিয়মিত গর্ভনিং বডি গঠনের জন্য এডহক কমিটি এবং ৫ এর ৩ ধারা মোতাবেক সভাপতিও মনোনয়ন করার অনুমতি দেয় ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড।

/আরএআর/এআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
ইমরান খান ও বুশরা বিবিরাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী