X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ঢামেক হাসপাতালে মেশিন-ভোগান্তি

জাকিয়া আহমেদ
০৩ জানুয়ারি ২০১৭, ০৭:৩১আপডেট : ০৩ জানুয়ারি ২০১৭, ০৭:৩১

ঢামেকের সিটি স্ক্যান ইউনিট প্রায় দেড় বছর ধরে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের সিটিস্ক্যান ও এমআরআই মেশিন বিকল হয়ে পড়েছিল। স্বাস্থ্য মন্ত্রণালয় এবং ঢামেক কর্তৃপক্ষ এতোদিন বারবার পুরনো নষ্ট মেশিনের পরিবর্তে নতুন মেশিন বসানোর প্রতিশ্রুতি দিলেও পুরনো সিটিস্ক্যান মেশিনই পুনরায় চালু হয়েছে বলে জানা গেছে গত সপ্তাহে। আবার পুরনো তবে মেশিনটি চালু হলেও কয়েকবার কাজ করার পরই তা থেমে যায়। তখন ঠিক করিয়ে নিয়ে কাজ করতে হয়। আর এভাবেই চলছে দেশের সবচেয়ে বড় সরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্র ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সিটিস্ক্যান মেশিন।
অবশ্য সিটিস্ক্যান মেশিন কোনও রকমে চললেও পুরোপুরি বন্ধ রয়েছে এমআরআই মেশিন। সংশ্লিষ্টরা বলছেন, দীর্ঘদিন ধরে এই অবস্থা চলায় ঢামেকে রোগীর চাপ আগের চেয়ে কমে গেছে। অনেক দরিদ্র মানুষ সেবা নিতে না পেরে ফিরে যাচ্ছে এখান থেকে।
প্রসঙ্গত, গত সেপ্টেম্বর মাসে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম এবং নভেম্বরে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক নতুন মেশিন বসানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন। নতুন মেশিনের কথা বলেছিলেন হাসপাতাল কর্তৃপক্ষও। কিন্তু বছর গড়িয়ে নতুন বছর এলেও তা বাস্তবায়িত হয়নি।
ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের রেডিওলজি বিভাগ থেকে জানা যায়, আগে প্রতিদিন ১০০ এর ওপরে রোগী সিটিস্ক্যান করালেও এখন তা কমে হয়েছে ৭০ জনের মতো। এছাড়া ২০ থেকে ২৫ জন রোগী এমআরআই করাতেন। রেডিওলজি বিভাগের দুটি সিটিস্ক্যান মেশিনের একটি গত ২৯ জুলাই নষ্ট হয়ে যায়, আর অন্যটি নষ্ট প্রায় এক বছর ধরে। রেডিওলজি বিভাগের তথ্যানুযায়ী, এখানে বুক ও মাথা সিটিস্ক্যান করতে খরচ দুই হাজার টাকা, আর হোল অ্যাবডোমেন করতে খরচ চার হাজার টাকা। বেসরকারি হাসপাতালগুলোতে এ খরচ ১০ থেকে ১২ হাজার টাকা।
দুই হাজার ৬০০ শয্যার দেশের সবচেয়ে বড় এই সরকারি হাসপাতালে দিনে গড়ে প্রায় সাড়ে তিন হাজার রোগী ভর্তি হয়ে থাকেন। বহির্বিভাগে সাড়ে তিন হাজারেরও বেশি এবং জরুরি বিভাগ থেকে অন্তত এক হাজার রোগী চিকিৎসা নেন। এই রোগীদের মধ্যে যারা জটিল রোগে আক্রান্ত, তাদের সিটি স্ক্যান (কম্পিউটেড টমোগ্রাফি) এবং এমআরআইয়ের (ম্যাগনেটিক রেজোনেন্স ইমেজিং) মাধ্যমে রোগ নির্ণয় করার দরকার হয়। কিন্তু সিটিস্ক্যান ও এমআরআই মেশিনের সমস্যার কারণে বিশেষ করে দুর্ভোগ পোহাতে হচ্ছে নিম্নবিত্ত ও দরিদ্র রোগীদের।
এই সমস্যা প্রসঙ্গে ঢামেক এর রেডিওলজি বিভাগের টেকনোলজিস্ট মো. শাহ আলম খান পারভেজ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘পুরনো সিটিস্ক্যান মেশিনটি রিপেয়ার করে চালু করা হয়েছে। কিন্তু সকালে একবেলা কাজ করলে দুপুরের আর এটি কার্যকর থাকে না-মেশিনটি বন্ধ হয়ে যায়।’ তিনি আরও বলেন, ‘আমাদের প্রায় দিনই ইঞ্জিনিয়ার ডেকে এনে মেশিনটি চালু করতে হয়। এটার ওপরে পুরোপুরি নির্ভর করা যায় না। কিন্তু এভাবেই চলতেছে ঢাকা মেডিক্যাল।’ তবে একটি নতুন সিটিস্ক্যান মেশিন ঢামেক এর নতুন ভবনে আনা হলেও সেটি সংশ্লিষ্টদের বুঝিয়ে দেওয়া হয়নি বলেও জানান তিনি।
রোগীদের ফিরিয়ে দেওয়া হচ্ছে কিনা প্রশ্নের জবাবে শাহ আলম খান পারভেজ বলেন, ‘গত ছয় মাস ধরে মেশিনটি নষ্ট থাকায় রোগীর সংখ্যা কম। আগে রোগীদের যে ফ্লো ছিল সেই ধারা এখন আর নেই।’ এনিয়ে হাসপাতাল কর্তৃপক্ষের সঙ্গে রোগীদের ঝামেলা হচ্ছে বলেও স্বীকার করেন তিনি।
এদিকে, গত বছরের আগস্টের প্রথম সপ্তাহে একমাত্র এমআরআই মেশিনটি নষ্ট হওয়ায় প্রতিদিন ফেরত যাচ্ছেন ২০ থেকে ২৫ জন রোগী। ঢামেকে এমআরআই করতে খরচ হয় ৩ হাজার টাকা। আর বাইরে হাসপাতালভেদে এর খরচ ৪ থেকে ৮ হাজার টাকা। পুরনো এমআরআই মেশিন গত সপ্তাহেই মেরামত করা হয়েছিল জানিয়ে শাহ আলম খান পারভেজ বলেন, ‘কিন্তু মেরামতের পর তিন থেকে চারদিন কাজ করার পর আবার নষ্ট হয়ে গেছে। এখন পুরোপুরি বন্ধ রয়েছে এমআরআই মেশিন।’
ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের সহকারী পরিচালক ডা. খাজা আব্দুল গফুর অবশ্য আশার কথাই শোনাচ্ছেন। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সিটিস্ক্যান চলছে আপাতত, তবে এমআরআই মেশিনটি মেরামত করা হলেও গত সপ্তাহে বন্ধ হয়ে গেছে। সেটা মেরামত করা হবে আর নতুন দু’টি এমআরআই মেশিন চলতি মাসের শেষের দিকে হাসপাতালে এসে পৌঁছাবে। আমরা বুঝতে পারছি রোগীদের সমস্যা হচ্ছে। তবে আশা করছি কয়েক দিন পরেই এ সমস্যার সমাধান হয়ে যাবে।’


/এএআর/আপ-এমও/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
ফরিদপুরে দুই শ্রমিক হত্যায় জড়িতদের গ্রেফতার দাবিতে খেলাফত মজলিসের মিছিল
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায়
মশা তাড়ানোর ৫ প্রাকৃতিক উপায়
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
মেলা থেকে অস্ত্রের মুখে দুই নারীকে তুলে নিয়ে ধর্ষণ
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
তীব্র গরমে সিল্কসিটি ট্রেনে আগুন
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!