X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘জামাতিপর্ষদ অ্যাসেমব্লি করায় না, জাতীয় সঙ্গীত হারাম’

অহিদুল ইসলাম, সৌদি আরব
১৯ মার্চ ২০১৭, ২২:৫২আপডেট : ১৯ মার্চ ২০১৭, ২২:৫৮

সৌদি আরবের রিয়াদে জাতীয় শিশু দিবসের অনুষ্ঠানে শিশুদের সঙ্গে রাষ্ট্রদূত গোলাম মসিহ

সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল অ্যান্ড কলেজ বাংলা বিভাগের ছাত্রছাত্রীদের নিয়মিত ক্লাস শুরুর আগে অ্যাসেমব্লি (সমাবেশ) করায় না অভিযোগ করে প্রবাসীরা বলেছেন, ছাত্র-ছাত্রীদের জাতীয় সঙ্গীত যাতে না গাইতে হয় সে জন্য অ্যাসেমব্লি এড়িয়ে যাওয়া হচ্ছে। স্কুলে প্রতিদিন অ্যাসেমব্লিতে পতাকা উড়িয়ে জাতীয় সঙ্গীত শেষে ক্লাস শুরুর নিয়ম থাকলেও কর্তৃপক্ষ এটা করছেন না। এ ছাড়া ছাত্রছাত্রীদের মধ্যে জাতীয় সঙ্গীত গাওয়া হারাম এমন ধারণাও দেওয়া হচ্ছে।

বঙ্গবন্ধুর ৯৮তম জন্মদিবস ও জাতীয় শিশুদিবস উপলক্ষে ১৭ মার্চ রিয়াদে বাংলাদেশ দূতাবাস আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এই অভিযোগ করেন।

রাষ্ট্রদূত গোলাম মসিহ্ সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন রিয়াদ মুক্তিযুদ্ধ প্রজন্ম লীগ সভাপতি এসএম আলমগীর, আওয়ামী কর্মজীবী লীগ সভাপতি হাজী আলমগীর, রিয়াদ জেলা স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক এমআরএই ভূঁইয়া, রিয়াদ মহানগর স্বেচ্ছাসেবক লীগ সহসভাপতি এম মনিরুল ইসলাম, রিয়াদ মহানগর যুবলীগ সভাপতি শওকত ওসমান, সৌদি আরব কেন্দ্রীয় শাখা বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি ডা. কাজী মাসুদুর রহমান, আওয়ামী পরিষদ সভাপতি এমআর মাহবুব, ড. রেজাউল করিম, রিয়াদ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. সেলিম ভূইয়া, সিনিয়র সহসভাপতি গোলাম মহিউদ্দিন ও সভাপতি সালাহউদ্দিন আহমেদ ফারুক।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে দূতাবাসের কনস্যুলারবৃন্দ। সঞ্চালনা করেন কার্যালয় প্রধান মো. মনিরুল ইসলাম। এ ছাড়া দিনটি উপলক্ষে শিক্ষার্থীদের জন্য ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ শীর্ষক চিত্রাঙ্কন প্রতিযোগিতা, রচনা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

বঙ্গবন্ধুর জীবন ও রাজনৈতিক কর্মের নানা দিক আলোচনা করার সময় বক্তারা রিয়াদে বাংলাদেশি দুটি শিক্ষাপ্রতিষ্ঠানে জাতীয় টেক্সটবুকের বাইরে জাতির পিতার জীবন সম্পর্কে  শিক্ষার্থীদের জ্ঞান আহরণের অতিরিক্ত ব্যবস্থা করার দাবি করেন।

এ সময় রিয়াদে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল ও কলেজ বাংলা বিভাগের পরিচালনা পর্ষদ ভাইস চেয়ারম্যান কৃষিবিদ শামীম আবেদিন অভিযোগ করেন, ‘এ স্কুলের পরিচালনা পর্ষদের বেশিরভাগ সদস্য জামায়াতে ইসলামীর সঙ্গে জড়িত হওয়ায় এখানে নিয়মিতভাবে অ্যাসেমব্লি করা হয় না। ছাত্রছাত্রীদের ষড়যন্ত্রমূলকভাবে জাতীয় সঙ্গীত গাইতেও দিচ্ছে না কর্তৃপক্ষ।’

তিনি আরও অভিযোগ করেন, ‘বাংলা স্কুলের কোমলমতি শিক্ষার্থীদের জাতীয় সঙ্গীত গাওয়া হারাম এমন ধারণাও দেওয়া হচ্ছে’। এমন অভিযোগ করে রিয়াদ আওয়ামী পরিষদের সভাপতি এমআর  মাহবুব প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পর্ষদে আওয়ামী পরিবারের অভিভাবকদের অন্তর্ভুক্ত হওয়ার জন্য এগিয়ে আসার আহ্বান জানান।

এদিকে বাংলা স্কুলে অ্যাসেমব্লি না করা এবং জাতীয় সঙ্গীত না গাওয়ার বিষয়টি অধ্যক্ষ মো. বদরুল আলমের কাছে জানতে চাইলে টেলিফোনে তিনি বলেন, ‘বার্ষিক, ষান্মাসিক কিংবা অভ্যন্তরীণ পরীক্ষার দিনগুলোতে অ্যাসেমব্লি করা না হলেও অন্য দিনগুলোতে অ্যাসেমব্লি চলাকালীন ছাত্রছাত্রীদের মধ্যে মনেপ্রাণে জাতীয় সঙ্গীত গাওয়ার প্রবণতা আমাদের নজরে রয়েছে।’

প্রসঙ্গত, সৌদি আরবের বিভিন্ন প্রদেশে ৯টি বাংলাদেশি স্কুল রয়েছে। বিভিন্ন অনিয়মের কারণে দীর্ঘদিন ধরেই সৌদি শিক্ষা মন্ত্রণালয়ের আইন অনুযায়ী এসব স্কুলের তহশীল বাতিল হয়ে আছে এমন তথ্য স্বয়ং রাষ্টদূত গোলাম মসিহ কমিউনিটির বিভিন্ন সভায় সচরাচর বলে থাকেন। তবে ওই অনুষ্ঠানে রাষ্ট্রদূত এ বিষয়ে মন্তব্য করেননি।

জানা গেছে, এসব শিক্ষা প্রতিষ্ঠানের নিজস্ব ভবন, মন্ত্রণালয়ের তহশীল এবং শিক্ষাক্রমে সব ধরনের আন্তর্জাতিক সুযোগ সুবিধার জন্য দূতাবাস কাজ করছে।

/টিএন/

সম্পর্কিত
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
কানাডায় দ্বিতীয়বার ‘ডিরেক্টরস ক্লাব অ্যাওয়ার্ড’ পেলেন মাহবুব ওসমানী
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ম্যানিলায় শিশু-কিশোরদের মিলনমেলা 
সর্বশেষ খবর
রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
ইমরান খান ও বুশরা বিবিরাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
বিতর্কিত আউটের ছবি পোস্ট করে মুশফিক লিখলেন...
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
এই গরমে শিরোনামহীনের শীতল সুর!
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
নতুন অভিজ্ঞতার মুখোমুখি জয়া
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী