X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ঢাবি’র সিনেট অধিবেশন বসতে বাধা নেই

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ জুলাই ২০১৭, ১৬:১৫আপডেট : ২৬ জুলাই ২০১৭, ১৬:২১

ঢাকা বিশ্বদ্যিালয় (ছবি- অনলাইন থেকে সংগৃহীত) ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্যানেল মনোনয়নের জন্য ২৯ জুলাই ডাকা সিনেটের বিশেষ সভার ওপর হাইকোর্টের দেওয়া স্থগিতাদেশ আগামী ৩০ জুলাই পর্যন্ত স্থগিত করেছেন চেম্বার আদালত। এর ফলে ২৯ জুলাইয়ে সিনেট অধিবেশন বসতে কোনও বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।
বুধবার (২৬ জুলাই) হাইকোর্টের আদেশের বিরুদ্ধে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের করা আবেদনের শুনানি নিয়ে চেম্বার বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এই আদেশ দেন। এ বিষয়ে  আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য ৩০ জুলাই দিন ধার্য করা হয়েছে।
আদালতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী এ এফ এম মেজবাহ উদ্দিন। 
এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্যানেল মনোনয়নের জন্য ২৯ জুলাই ডাকা সিনেটের বিশেষ  অধিবেশনের ওপর স্থগিতাদেশ দেন হাইকোর্ট।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ ১৫ জন রেজিস্টার্ড গ্রাজুয়েট-এর করা রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি এম, ফারুকের হাইকোর্ট বেঞ্চ রুলসহ এই আদেশ দেন।
আদালত রুলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদেশ ১৯৭৩ সালে  ২০ (১) ধারা অনুযায়ী সিনেট গঠন না করে ২৯ জুলাই ডাকা সভা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত হবে না, তা জানতে চেয়েছেন।

আদালতে রিট আবেদনটি দায়ের করেন বরিশালের আনোয়ার হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড.মোহাম্মদ আব্দুস সামাদ, অধ্যাপক ড.সাদেকা হালিম, অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী, অধ্যাপক ড.হারুনুর রশিদ খান, অধ্যাপক ড.সিতেশ চন্দ্র বাচার, অধ্যাপক ড.সৈয়দ মোহাম্মদ শামসুদ্দিন, অধ্যাপক ড.সৈয়দ হুমায়ুন আখতার, অধ্যাপক ড.মো.আসাদুজ্জামান, সহকারী অধ্যাপক মো.আব্দুর রহিম, অধ্যাপক ড.এমরান কবির চৌধুরী, অধ্যাপক ড.কেএম সাইফুল আলম খান, ঢাকার একেএম আতিকুর রহমান, ফরিদপুরের ড.আব্দুল জব্বার মিয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ে সহযোগী অধ্যাপক মো.হুয়ায়ুন কবির।

রিটে বিবাদীরা হচ্ছেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে  ভিসি প্রফেসর ড. আবু আহসান মোহাম্মদ সামসুল আরেফিন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি (নিজে),

প্রো-ভিসি (শিক্ষা), প্রো-ভিসি (প্রশাসন ), ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও বাংলাদেশের পক্ষে শিক্ষা সচিব।

গত ১৬ জুলাই ঢাকা বিশ্বদ্যিালয়ের রেজিস্ট্রার স্বাক্ষরিত  একটি চিঠি দেওয়া হয় সিনেট সভার জন্য। চিঠিতে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ,১৯৭৩ আর ২১ (২) ধারার অর্পিত ক্ষমতা বলে উপাচার্য ২৯ জুলাই বিকাল চারটায় সিনেটের বিশেষ সভা আহ্বান করেছেন। উক্ত বিশেষ সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩, ১১(১) ধারা অনুযায়ী চ্যান্সেলর কর্তৃক ভাইস চ্যান্সেলর নিয়োগের জন্য তিন জনের একটি প্যানেল মনোনয়ন করা হবে। ভাইস চ্যান্সেলরের প্যানেলে যাদের নাম অন্তর্ভুক্ত করার জন্য প্রস্তাব করা হবে, নাম প্রস্তাবকালে তাদের লিখিত সম্মতি সিনেট চেয়ারম্যানের কাছে পেশ করতে হবে। উক্ত সভায় উপস্থিত থাকার জন্য অনুরোধ করছি।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম জানান, রিট আবেদনকারীদের দাবি সিনেটের সদস্য রেজিস্ট্রার্ড গ্রাজুয়েটের  প্রতিনিধিদের পদ খালি। রেজিস্ট্রার্ড গ্রাজুয়েটের নির্বাচন না দিয়ে তাদের পদ খালি রেখে সিনেট সভা ডাকা হয়েছে উপাচার্য প্যানেল মনোনয়নের জন্য। এই কারণে ১৬ জুলাইয়ের এই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে ১৫ জন হাইকোর্ট রিট করেন।

প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট ওই চিঠির কার্যকারিতা স্থগিত করে রুল জারি করেন। অর্থাৎ ২৯ জুলাইয়ের ডাকা সিনেট কমিটির বিশেষ সভা স্থগিত থাকবে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের আদেশ ১৯৭৩ সালে  ২০ (১) ধারা অনুযায়ী সিনেট গঠনে  নির্দেশ দিয়েছেন হাইকোর্ট বলেও জানান তিনি।

/এমটি/ এপিএইচ/

 

সম্পর্কিত
প্রতি শ্রেণিতে ৫৫ শিক্ষার্থী ভর্তির নির্দেশ প্রতিমন্ত্রীর
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
এইচএসসি পরীক্ষার ফরম পূরণের সময় বেড়েছে
সর্বশেষ খবর
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
সাফজয়ী ভাইয়ের সঙ্গে লড়াই, নেই কোনও ছাড়
সাফজয়ী ভাইয়ের সঙ্গে লড়াই, নেই কোনও ছাড়
বিয়ে না করানোয় মাকে হত্যা
বিয়ে না করানোয় মাকে হত্যা
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী