X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ভিডিও’র মাধ্যমে পড়াশোনার নতুন পদ্ধতি!

তারেক মাহমুদ
২৭ জুলাই ২০১৭, ১৬:১০আপডেট : ২৭ জুলাই ২০১৭, ১৬:১৩

শেখার পদ্ধতি টিউটোরিয়াল ভিডিও আগে পড়াশোনা শুধুমাত্র শ্রেণিকক্ষেই সীমাবদ্ধ ছিল। কিন্তু প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে পাল্টেছে শিক্ষার ধরন ও শেখার পদ্ধতি। এখন যেকোনও জটিল সমস্যার সমাধান অনলাইনেই পাওয়া সম্ভব। আর এই প্রক্রিয়া আরও সহজ করে দিচ্ছে টিউটোরিয়াল ভিডিওগুলো।

ইউটিউবের মাধ্যমে শিক্ষামূলক ভিডিওগুলো এখন বাংলাদেশে দারুণ জনপ্রিয়। শিক্ষার্থীদের জন্য সহজে শেখার বেশ কিছু পদ্ধতি দেখায় তারা। বর্তমানে বেশ কয়েকটি ইউটিউব চ্যানেলে পিএসসি, জেএসসি, এসএসসি, এইচএসসি, বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু ও চাকরির পরীক্ষার্থীদের জন্য ভিডিও পাওয়া যায়।  

বিশ্বে প্রথম এই বিষয়টি জনপ্রিয় করে তোলেন বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন নাগরিক সালমান আমিন। ২০০৬ সালের ১৬ নভেম্বর তার হাত ধরে যাত্রা শুরু করে খান একাডেমি। তার এই চ্যানেলে বিশ্বমানের ভিডিও টিউটোরিয়াল সরবরাহ করা হয়। এ পর্যন্ত সারাবিশ্বে ৩২ লাখ গ্রাহক রয়েছে তাদের। তাদের বাংলা ভাষার চ্যানেলটিও দারুণ জনপ্রিয়। মাইক্রোসফট প্রতিষ্ঠাতা বিল গেটস নিজে সালমানের প্রশংসা করেছেন।

বাংলাদেশে এই ধারণা প্রথম দিকে যারা নিয়ে আসেন, তাদের মধ্যে অন্যতম হলেন চমক হাসান। ইউনিভার্সিটি অফ সাউথ ক্যারোলিনার এই গবেষণা সহকারী ব্যক্তিগত একটি ইউটিউব চ্যানেল খুলেছেন। সেখানে বিভিন্ন জটিল সব অংকের সহজ সমাধান দিয়ে থাকেন বুয়েটের সাবেক এই শিক্ষার্থী।

২০১১ সালের ২৯ সেপ্টেম্বর যাত্রা শুরু করা এই চ্যানেলটির গ্রাহক সংখ্যা ৬১ হাজার ৫৮৮ জন। আর ভিডিও দেখা হয়েছে ২০ লাখেরও বেশি।

বাংলাদেশ ম্যাথমেটিক্যাল অলিম্পিয়াড দলের সদস্য চমক হাসান জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভ্যালেকে দেওয়া সাক্ষাতকারে বলেন, ‘ইউটিউবে ভিডিও’র মাধ্যমে তিনি গণিত সহজভাবে বোঝানোর চেষ্টা করেন।’ চটপট গণিত নামে চমকের আরেকটি চ্যানেলও দারুণ জনপ্রিয় হয়েছে।

নবম শ্রেণির ছাত্র হৃদয় মাহমুদ বলেন, ‘ইউটিউব থেকে ভিডিও দেখেই অনেক অংক এখন সহজে করতে পারছেন তিনি।’

ক্লাসরুম নামে আরেকটি ইউটিউব চ্যানেলও বেশ সাড়া ফেলেছে শিক্ষার্থীদের মাঝে। বিশ্ববিদ্যালয় ভর্তি কোচিং সেন্টার আইকন প্লাসের এই চ্যানেলের উদ্যোক্তা ওয়াসি আহমেদ টুটুল বলেন, ‘আমরা ভিডিওগুলো এমনভাবে তৈরি করি যেন সব শ্রেণির মানুষ এগুলো বুঝতে পারে। সবার কাছেই যেহেতু ইন্টারনেট রয়েছে তাই আমরা চিন্তা করি যে, এমন কিছু করার যার মাধ্যমে সবার কাছে পৌঁছানো যাবে। শিক্ষার্থীদের কাছেও এটি অনেক বেশি গ্রহণযোগ্য।’

এছাড়া টেন মিনিট স্কুল, ট্যালেন্টহাট ইনস্টিটিউট বাংলা, শিক্ষাগুরু, লাইভ স্কুল বিডি, ঢাকা টিউটর, টিউটোরিয়াল ওয়ার্ল্ড টোয়েন্টির মতো কিছু চ্যানেলও শিক্ষামূলক ভিডিও আপলোড করছে।

শেখার বিষয়বস্তু

কিছু চ্যানেলে সব বিষয়ই শেখানো হয়। আর কিছু চ্যানেলে নির্দিষ্ট বিষয় শেখানো হয়। বাংলাদেশি চ্যানেলগুলোর মধ্যে সবচেয় বড় পরিসরে কাজ করে ১০ মিনিট স্কুল। তাদের ১৭৪০টি ভিডিও প্রায় এক কোটি ভিজিটরের দেখা হয়েছে। গ্রাহক সংখ্যা ১ লাখ ৬৫ হাজার।

তারা ইংরেজি, গণিত, পদার্থবিজ্ঞান, জীববিজ্ঞানসহ অনেক কিছু শেখায়। আগের ভিডিওতে বলা থাকে এরপর কি বিষয়ে আলোচনা করা হবে। নিয়মিতভাবে ভিডিও আপলোড করে গ্রাহকদের সঙ্গে যোগাযোগ রাখে তারা।

ইউটিউবে চটপট গণিত

 

সামাজিক দায়বদ্ধতা

১০ মিনিট স্কুলের চিফ অপারেটিং অফিসার সামির মোনতাজিদ বলেন, ‘আমরা দর্শকদের কাছ থেকে কোনও টাকা না নিয়েই আমাদের ভিডিও দেখাই। তথ্যপ্রযুক্তি বিভাগ ও রবি আমাদের পৃষ্ঠপোষকতা করে।’

বেশিরভাগই শিক্ষামূলক এই কার্যক্রমগুলো স্বেচ্ছাসেবাভিত্তিক আর ভিডিওগুলো দর্শকরা বিনামূল্যেই দেখতে পারেন। এটি তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় ও করপোরেট প্রতিষ্ঠানগুলোর সামাজিক দায়বদ্ধতার ফান্ড থেকে আসে।

শ্রেণিকক্ষের সমকক্ষ নয়

এই ভিডিওগুলো এজন্য তৈরি করা হয় যেন শিক্ষার্থীদের কোচিং সেন্টার কিংবা প্রাইভেট টিউটরের কাছে যেতে না হয়। তবে ব্যক্তিগত যোগাযোগের সুযোগ না থাকায় ভিডিওগুলো সম্পর্কে অনেক প্রশ্ন থেকে যায়।

চমক হাসানের বেশকিছু ভিডিও দেখে দর্শকরা ওইসব বিষয়ে আরও বিস্তারিত করার অনুরোধ জানিয়েছিলেন। ক্লাসরুমে এই বিষয়গুলো সম্ভব হলেও ইউটিউব ভিডিওর ক্ষেত্রে প্রক্রিয়াটি খুবই কঠিন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, ‘শিক্ষক ও শিক্ষার্থীর জন্য ডিজিটাল শিক্ষা ব্যবস্থা অনেক সুফল বয়ে আনলেও ক্লাসরুমের শিক্ষা সবচেয়ে বেশি জরুরি। ক্লাসরুমেই আমাদের শিক্ষাব্যবস্থার আরও উন্নতি করতে হবে।’

তবে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের এই ট্রাস্টি বোর্ডের সদস্যের সঙ্গে কিছুটা দ্বিমত রয়েছে শিক্ষার্থীদের।

এইচএসসি’র বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী মুদাসসির ফাইয়াজ বলেন, ‘আমি ইউটিউবে ভিডিও দেখে অনেক কঠিন অংকের সহজ সমাধান পেয়েছি। আমার অনেক সুবিধা হয়েছে।’

ক্লাস সিক্সে পড়া তারিশা মাখুম জানায়, ক্লাসরুমে কোনও পড়া বোঝে না সে। ইউটিউবে ভিডিও দেখে পরে বুঝে নিতে হয়।

এই বিপ্লবে অবশ্য লাভবান হয়েছেন শিক্ষকরাও। স্কুলশিক্ষিকা ফারজানা আখতার জানান, তিনি এই ভিডিও দেখে শিক্ষার্থীদের নতুন ও মজার পদ্ধতিতে শেখাতে পারছেন। তিনি বলেন, ‘আমি এই ভিডিওগুলো থেকে সাহায্য নেই এবং শিক্ষার্থীদের মনোযোগী করে তুলি।’

চাকরির জন্য

সম্প্রতি বেসরকারি ব্যাংকে আবেদন করা কাজী মুহাম্মদ জাকারিয়া বলেন, ‘চাকরির পরীক্ষার জন্য তিনি ইউটিউব ভিডিও দেখে পড়াশোনা করেছেন এবং তাকে এটা অনেক সাহায্য করেছে।’ সদ্য চাকরি পাওয়া সারওয়ার আলম জানান, ইউটিউবের এই ভিডিওগুলো পড়াশোনার অনেক কাজে লাগে। বিনোদনের বাইরেও এটা অনেক কিছু শেখায়।

অনেকটা একইরকম কথা বলেন এনজিও কর্মী নাহিমা আক্তার। আইটি বিশেষজ্ঞ মোস্তাফা জব্বার বলেন, ‘এটা অনলাইন শিক্ষা ব্যবস্থার একদমই প্রাথমিক স্তর। এই সেক্টরকে ভালোভাবে কাজে লাগাতে হলে আরও পরিকল্পনা প্রয়োজন।’

বাংলাদেশ কম্পিউটর সমিতির এই চেয়ারম্যান আরও বলেন, আমরা যতদিন সাধারণ মানুষের কাছে সফটওয়ার ভিত্তিক শিক্ষা ছড়িয়ে দিতে না পারবো ততদিন আমরা ডিজিটাল বাংলাদেশ বলতে পারবো না।’

অধ্যাপক সৈয়দ মনজুরুল বলেন, ‘শিক্ষকদের এখন আরও বেশি দায়িত্বশীল হতে হবে যেন শিক্ষার্থীরা অনলাইন বা কোচিংয়ের দ্বারস্থ না হয়।’ 

বিশেষজ্ঞরা মনে করেন, শিক্ষার্থীরা যেন পুরোপুরি অনলাইনেই নির্ভর না হয়ে যায় সেই বিষয়টা খেয়াল রাখা জরুরি। কারণ এটা বিকল্প। শেখার মূল উৎস নয়।

এরপর কোথায়?

এখনও পর্যন্ত ইউটিউব ভিডিওগুলো শেখার খুব ভালো মাধ্যম বলে বিবেচিত হচ্ছে। কিন্তু এর ভবিষ্যৎ কোথায়? বিশেষজ্ঞরা বলেন, শেখার জন্য দুইদিক থেকেই যোগাযোগ জরুরি। কিন্তু ইউটিউবের ভিডিওগুলো শুধুমাত্র একপথেরই। তাই সঠিক প্রক্রিয়ায় পাঠদানে হয়তো আরেকটু সময় লাগবে।

সৌজন্য: ঢাকা ট্রিবিউন

/এমএইচ/এপিএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ককে দল থেকে বহিষ্কার
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
সড়কে প্রাণ গেলো মোটরসাইকেল আরোহী বাবা-ছেলের
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
দেশের তথ্যপ্রযুক্তি বিশ্ব দরবারে উপস্থাপন করতে চান রাশেদুল মাজিদ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা