X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

হঠাৎ জ্বর আসায় মুক্তামনির আংশিক অপারেশন সম্পন্ন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ আগস্ট ২০১৭, ১০:২২আপডেট : ২৯ আগস্ট ২০১৭, ১১:০৯

মুক্তামনিকে অপারেশন থিয়েটারে নেওয়া হচ্ছে হঠাৎ জ্বর আসায় মুক্তামনির হাতে দ্বিতীয় অপারেশন অংশিক সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন।

মঙ্গলবার বেলা ১০টার দিকে মুক্তমনিকে অপারেশন থিয়েটার থেকে আইসিইউতে নেওয়া হয়। পরে সামন্ত লাল সেন বাংলা ট্রিবিউনকে এ তথ্য জানান।

এর আগে বেলা সাড়ে ৯টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক ইউনিটের অপারেশন থিয়েটারে তার অপারেশন শুরু করেন চিকিৎসকরা। আর বেলা সোয়া ৯টার দিকে মুক্তামুনিকে অপারেশন থিয়েটারে নেওয়া হয়। আর সকাল ৮টার দিকে মুক্তামনির কেবিনে গিয়ে তার শারীরিক অবস্থা অপারেশনের জন্য উপযুক্ত আছে কিনা-তা পর্যবেক্ষণ করেন চিকিৎসকরা।

সামন্ত লাল সেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সকালে মুক্তামনিকে যখন পর্যবেক্ষণে গিয়েছিলাম তখনও তার শারীরিক অবস্থা এতোটা খারাপ ছিল না। তবে অপারেশন থিয়েটারে নেওয়ার পর থেকে তার শারীরিক অবস্থার অবনতি হতে থাকে। তার প্রচণ্ড জ্বর আসায় অপারেশন ২০/২৫ শতাংশ সম্পন্ন হলে আমরা পরিস্থিতি বিবেচনায় অপারেশন বন্ধ করে দেই।’

হঠাৎ জ্বর আসায় মুক্তামনির আংশিক অপারেশন সম্পন্ন তিনি আরও বলেন, ‘আগামী রবিবার বা সোমবার নগাদ মুক্তমনির শরীর ভালো থাকলে বাকি অপারেশন করা হতে পারে।’

এদিকে, সকালে মুক্তামনিকে পর্যবেক্ষণ শেষে বের হয়ে যাওয়ার সময় ঢামেকের অধ্যক্ষ খান ডা. আবুল কালাম আজাদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমাকের উদ্বেগের অনেক খানি জায়গা জুড়ে আছে মুক্তামনি। এর সঙ্গে রয়েছে পুরো দেশবাসী। প্রথম অপারেশন সফল হওয়ায় আমাদের মনোবল ও আত্মবিশ্বাস সবই বেড়েছে। এখন অনেক বিরল রোগের রোগীরা বার্ন ইউনিটে আসছেন, শুধুমাত্র আমাদের সফলতার খবর শুনে।’

তিনি আরও বলেন, ‘আবুল বাজানদারের মতো মুক্তামনিকেও আমরা সুস্থ করে তুলতে পারবো বলে আশা করছি। তবে সময় একটু বেশি লাগবে। সিঙ্গাপুর ফেইলড, সিঙ্গাপুর ডিনাইড মুক্তামনি। কিন্তু ঢামেক হাসপাতালের বার্ন ইউনিটের চিকিৎসকরা সেটা করে দেখিয়েছে। এখনও পর্যন্ত আমরা কোনও জটিলতার সম্মুখীন হয়নি এবং আমরা সফল হবো।’

অপারেশনের আগে শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করতে মুক্তামনির কেবিনে যান ঢাকা মেডিক্যাল কলেজের (ঢামেক) অধ্যক্ষ অধ্যাপক ডা. খান আবুল কালাম আজাদ,  ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন, একই ইউনিটের পরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম, জুনিয়র কনসালটেন্ট ডা. শারমিন সুমি।

অপারেশন থিয়েটারে নেওয়ার আগে মুক্তামনির সঙ্গে কথা বলছেন তার বাবা-মা জানা গেছে,  বিশেষজ্ঞ চিকিৎসকরা মুক্তমনির কেবিনে এসে সব কাগজপত্র দেখেন। তার শারীরিক অবস্থা অপারেশনের জন্য উপযুক্ত আছে কিনা সে বিষয়ে কথা বলেন। তবে চিকিৎসকরা একমত হয়েছেন অপুষ্টির কারণে মুক্তামনি শারীরিকভাবে দুর্বল এবং তার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম। এরই প্রেক্ষিতে তার খাওয়া দাওয়ার প্রতিও হাসপাতাল কর্তৃপক্ষ বিশেষ গুরুত্ব দিচ্ছেন। তবে পর্যবেক্ষণের পর মুক্তামণির শারীরিক অবস্থা ভালো আছে বলে জানান চিকিৎসকরা।

উল্লেখ্য, গত ১২ জুলাই ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটে ভর্তির পর প্রাথমিকভাবে চিকিৎসকরা চারটি রোগের কথা ধারণা করলেও পরীক্ষা-নিরীক্ষার পর দেখা গেছে, লিমফেটিক ম্যালফরমেশন রোগে ভুগছে মুক্তামনি। এটি একটি জন্মগত রোগ (কনজিনেটাল ডিজিস)। এর বিশেষত্ব হচ্ছে, জন্মের পরপরই কিছু ক্ষেত্রে এর প্রকাশ পায় কারও কারও ক্ষেত্রে, কারও-কারও ক্ষেত্রে পায় না। এরইমধ্যে সফলভাবে মুক্তামনির একটি অপারেশন করেছেন চিকিৎসকরা। আজ তার দ্বিতীয় অপারেশন।

আরও পড়ুন:
মুক্তামনির চিকিৎসায় সিঙ্গাপুর ব্যর্থ হলেও আমরা সফল হবো: ঢামেক অধ্যক্ষ

মুক্তামনির হাতে দ্বিতীয় অপারেশন শুরু

 

 

 

/জেএ/এসএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
সাদি মহম্মদ: ভাইয়ের কান্না, বন্ধুর স্মৃতি, সতীর্থদের গানে স্মরণ…
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
খালি বাসায় ফ্যানে ঝুলছিল কিশোরী গৃহকর্মীর লাশ
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
গরমে রেললাইন বেঁকে যাওয়ার শঙ্কায় ধীরে চলছে ট্রেন
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
মন্দিরে সেলফি তুলতে গিয়ে প্রদীপে দগ্ধ নারীর মৃত্যু
সর্বাধিক পঠিত
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
পুলিশের সব স্থাপনায় নিরাপত্তা জোরদারের নির্দেশ
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!
হোটেল রুম থেকে এই ৫ জিনিস নিয়ে আসতে পারেন ব্যাগে ভরে!