X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

বেসরকারি নার্সিং-মেডিক্যাল টেকনোলজিস্টদের সনদও তিন বছরে

এস এম আববাস
২২ অক্টোবর ২০১৭, ০২:৫৬আপডেট : ২২ অক্টোবর ২০১৭, ০৩:০০

নার্স

হাইকোর্টের নির্দেশের পর নার্সিং-মেডিক্যাল টেকনোলজিস্ট সনদ নিয়ে শিক্ষা ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিরোধের অবসান হয়েছে। এখন থেকে বেসরকারি পর্যায়ে নার্সিং-মেডিক্যাল টেকনোলজিস্টদের সনদও   হবে তিন বছরে।

বুধবার (১৮ অক্টোবর) শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ থেকে এ তথ্য জানা গেছে।

২ অক্টোবর আন্তঃমন্ত্রণালয়ের বৈঠকে ‘ওয়ান আমব্রেলা কনসেপ্টে’ এই সমস্যার সমাধান করা হয়।২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকে কারিগরি শিক্ষা বোর্ড পরিচালিত প্রতিষ্ঠানে ভর্তিতে নেওয়া হবে বিজ্ঞান গ্রুপের শিক্ষার্থীদের।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (নার্সিং ও মিডওয়াইফারি) সুভাষ চন্দ্র সরকার বাংলা ট্রিবিউনকে বলেন, ‘শিক্ষা, আইন এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী নতুন আইন না হওয়া পর্যন্ত স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিলেবাস ও কারিকুলাম অনুযায়ী নার্সিং ও হেলথ টেকনোলজির সব কোর্স পরিচালিত হবে। তবে কারিগরি শিক্ষা বোর্ডের আওতাধীন পরিচালিত  কোর্সের সনদ দেবে কারিগরি শিক্ষা বোর্ড।’

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের উপসচিব সুবোধ চন্দ্র ঢালী জানান, কারিগরি শিক্ষা বোর্ডের আওতায় পরিচালিত ডিপ্লোমা ইন নার্সিং সায়েন্স অ্যান্ড মিডওয়াইফারি কোর্সসহ মেডিক্যাল টেকনোলজির সব কোর্স ছিল চার বছরের। নতুন সিদ্ধান্ত অনুযায়ী স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন পরিচালিত কোর্সের মতোই ২০১৮-১৯ শিক্ষাবর্ষ থেকে তিন বছরের কোর্স পরিচালনা করবে কারিগরি শিক্ষা বোর্ড।
জানা গেছে, বিভিন্ন দেশে নার্সিং-মেডিক্যাল টেকনোলজির সনদ দেওয়া হয় বিশ্ববিদ্যালয় বা শিক্ষা বোর্ডের আওতায়। বাংলাদেশে সরকারি ইনস্টিটিউটের শিক্ষার্থীদের সনদ দেয় চিকিৎসা অনুষদ। বেসরকারি পর্যায়ের শিক্ষার্থীদের সনদ দেয় কারিগরি শিক্ষা বোর্ড। আর দুই ক্ষেত্রেই পেশাগত সনদ দেয় নার্সিং কাউন্সিল।
শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান থেকে দেওয়া সনদ নিয়ে শিক্ষার্থীরা দেশের বাইরে গিয়ে পড়েছেন বেকায়দায়। নার্স ও মেডিক্যাল টেকনোলজিস্টদের চাহিদা থাকলেও আন্তর্জাতিক শ্রমবাজারে প্রবেশ করতে পারছেন না তারা। এই সনদকে বিদেশে গুরুত্ব দেওয়া হয় না। এজন্য একক নিয়ন্ত্রণে সার্টিফিকেট কোর্সটি পরিচালনা করতে চায় শিক্ষা মন্ত্রণালয়।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে পাঠানো একটি প্রস্তাবে শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দেশের ১৬ কোটি মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করার পাশাপাশি আন্তর্জাতিক শ্রমবাজারে প্রয়োজনীয় স্বাস্থ্য সহায়ক জনবল তৈরির জন্য একাডেমিক সনদ দেওয়ার ক্ষমতা এককভাবে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের নিয়ন্ত্রণে রাখা যেতে পারে। পেশাগত সনদসহ নিবন্ধন দেওয়ার ক্ষেত্রে হেলথ টেকনোলজি কাউন্সিল গঠন করা যেতে পারে। তবে সে প্রস্তাব মানেনি স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

শেষ পর্যন্ত শিক্ষার্থীদের দায়ের করা একটি রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট স্বাস্থ্য মন্ত্রণালয়ের আওতাধীন পরিচালিত এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ড পরিচালিত নার্সিং-মেডিক্যাল টেকনোলজি কোর্স একইসঙ্গে করার নির্দেশ দেন। ওই নির্দেশনার আলোকে আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে এর সাময়িক সমাধান করা হয়। পরে নতুন আইন করে পূর্ণাঙ্গ সমাধান করা হবে বলে জানা যায়।

জানা গেছে, মেডিক্যাল টেকনোলজিস্ট পদে নিয়োগের জন্য ২০১৩ সালের ১৮ জানুয়ারি স্বাস্থ্য অধিদফতর একটি বিজ্ঞপ্তি দেয়। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়, কেবল স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে উত্তীর্ণরাই আবেদন করতে পারবেন। এই বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে কারিগরি শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থী রাজীব কুমার মণ্ডল, মো. নাজমুল হক, আবু জাফর মো. সালেহসহ কয়েকজন হাইকোর্টে চারটি রিট দায়ের করেন। এর পরিপ্রেক্ষিতে গত বছর ২৪ মে হাইকোর্ট স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে মেডিক্যাল টেকনোলজিস্টদের সঙ্গে কারিগরি শিক্ষা বোর্ড থেকে উত্তীর্ণ মেডিক্যাল টেকনোলজিস্টদেরও চাকরিতে সমান সুযোগ নিশ্চিত করতে বলে হাইকোর্ট।

উল্লেখ্য, শিক্ষা মন্ত্রণালয়ের আওতায় ২০০৫ সাল থেকে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পরিচালিত হচ্ছে ২৩৮টি প্রতিষ্ঠান। আর স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে ৭৫টি প্রতিষ্ঠান চলছে আগে থেকেই।

 

/এমএইচ/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
১০ কোটি টাকা অনিয়মের অভিযোগে অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ