ফখরুলের এক মামলা স্থগিত, বিএনপির ১৪ নেতাকর্মীর আগাম জামিন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:৪২, অক্টোবর ২৩, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২০:৪৯, অক্টোবর ২৩, ২০১৭

মির্জা ফকরুল ইসলাম আলমগীর

নাশকতার অভিযোগে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বিরুদ্ধে পল্টন থানায় দায়ের করা একটি মামলার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট।

একই সঙ্গে ওই মামলা কেন বাতিল করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মামলার কার্যক্রম স্থগিত করা হয়েছে।

সোমবার (২৩ অক্টোবর) বিচারপতি মো. মিফতাহ উদ্দিন চৌধুরী ও বিচারপতি জাফর আহমেদের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

এদিকে একই আদালত বিএনপি নেতা সাইফুল আলম নীরব, সালাহউদ্দিন টুকু, শফিউল বারী বাবু, আবদুল কাদের ভুইয়া জুয়েলসহ বিএনপির ১৪ নেতাকর্মীকে চার সপ্তাহের আগাম জামিন দিয়েছেন।

পৃথক পৃথক আবেদনের শুনানি নিয়ে আদালত সোমবার এ আদেশ দেন।

আদালতে বিএনপি নেতাকর্মীদের পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন। তাকে সহযোগিতা করেন আইনজীবী সগির হোসেন লিওন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম মনিরুজ্জামান কবির।

পরে অ্যাডভোকেট জয়নুল আবেদীন সাংবাদিকদের বলেন, ‘গাড়িতে বোমা মেরে নাশকতা সৃষ্টির অভিযোগে ২০১৫ সালের ৬ জানুয়ারি পল্টন থানায় পুলিশ একটি মামলা দায়ের করে। মামলায় মির্জা ফখরুলকে আসামি করা হয়। তিনি এ মামলায় জামিনে রয়েছেন।’

তিনি বলেন, ‘মির্জা ফখরুল ঘটনাস্থলে উপস্থিত ছিলেন না। তার হাত থেকে বোমা উদ্ধার করা হয়েছে, এটিও বলা হয়নি। তিনি বোমা মেরেছেন- সরাসরি এমন কোনও অভিযোগও নাই।’

অ্যাডভোকেট জয়নুল আবেদীন জানান, এ মামলায় এফআইআরে যা উল্লেখ করা হয়েছে, তাতে মির্জা ফখরুলের বিরুদ্ধে মামলা চালানোর কোনও উপাদান নাই, এমন গ্রাউন্ড আদালতে পেশ করেছেন। পরে আদালত তার মামলার কার্যক্রম স্থগিত করে এ আদেশ দিয়েছেন বলে তিনি জানান।  

সংশ্লিষ্ট কোর্টের ডেপুটি অ্যাটর্ন জেনারেল মনিরুজ্জামান কবির বলেন, ‘মির্জা ফখরুলের বিরুদ্ধে পল্টন থানার একটি মামলার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট।’ তবে হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে আপিল করা হবে বলেও তিনি জানান।  

এছাড়া, সাইফুল আলম নীরব, সালাহউদ্দিন টুকু, শফিউল বারী বাবু, আবদুল কাদের ভুইয়া জুয়েল, মামুন হাসানসহ বিএনপির ১৪ নেতাকর্মীকে মতিঝিল ও শাহজাহনপুর থানায় দায়ের করা তিনটি মামলায় আগাম জামিন মঞ্জুর করা হয়।

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির প্রতিবাদে নয়াপল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে আয়োজিত বিক্ষোভকে কেন্দ্র করে গত ১৪ অক্টোবর এ মামলা করা হয়েছে বলে জানান অ্যাডভোকেট সগির হোসেন লিওন।

আরও পড়ুন:

‘ক্ষমতায় বসতে বিএনপি কারও কাছে দয়া ভিক্ষা করে না’

 

/এজেডকে/এপিএইচ/

লাইভ

টপ