নবনীতা দেবসেনের অজানা গল্প

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ০৩:২৫, নভেম্বর ০৫, ২০১৭ | সর্বশেষ আপডেট : ১১:৫৮, নভেম্বর ০৫, ২০১৭

নবনীতা দেবসেনঢাকা লিট ফেস্টের এবারের আয়োজনে আসছেন ভারতের স্বনামধন্য লেখক নবনীতা দেবসেন। লেখক নবনীতা একাধারে কবি, ছোট গল্পকার, ভ্রমণ লেখক। সাহিত্যের সব পথেই তার সমান বিচরণ।এমন কী শিশুদের জনও সাহিত্য রচনা করেছেন তিনি। এবং সব স্থানে তিনি সমান নৈপূণ্য দেখিয়েছেন।  

এক ঝলকে নবনীতা দেবসেন-

কবি পরিবারের জন্ম নবনীতার। বাবা নরেন্দ্র দেব এবং মাতা রাধারানী দেবী উভয়েই লেখক ছিলেন। বাবা-মায়ের কাছেই নবনীতা শুনেছিলেন, তার নাম রেখেছিলেন স্বয়ং কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। তার বাবা-মা ছিলেন সেই সময়ের বিশিষ্ট কবি দম্পতি। বাবা-মায়ের সান্নিধ্যে থেকেই লেখালেখিতে হাতে খড়ি।

লেখক নবনীতা ও পুরস্কার

ছোট বেলা থেকেই লেখালেখি নিয়ে বেড়ে ওঠা নবনীতা দেবসেনের এ পর্যন্ত ৮০টির বেশি বই প্রকাশ হয়েছে। এর মধ্যে গল্প, কবিতা, ভ্রমণ সবই রয়েছে। লেখালেখির জন্য তিনি পেয়েছেন অসংখ্য সম্মাননা। ভারতের সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার পদ্মশ্রী এবং সাহিত্য অ্যাকাডেমি পুরস্কারও পেয়েছেন তিনি।  

এছাড়া তিনি গৌড়ি দেবী স্মৃতি পুরস্কার, ভারতীয় ভাষা পরিষদ পুরস্কার, হারমনি অ্যাওয়ার্ড, ভারতীয় ভাষা পরিষদ পুরস্কার, রকফেলার ফাউন্ডেশন পুরস্কার, ভাগলপুর বিশ্ববিদ্যালয় থেকে শরৎ সম্মাননা এবং কমল কুমারী জাতীয় পুরস্কার পেয়েছেন।

শিক্ষা ও পেশাজীবন

গোখলে মেমোরিয়াল গার্লস, লেডি ব্রেবোর্ন ও প্রেসিডেন্সি কলেজ, যাদবপুর , হার্ভার্ড, ইণ্ডিয়ানা (ব্লুমিংটন) ও কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা ও গবেষণা করেছেন। ১৯৭৫- ২০০২ তিনি যাদবপুর বিশ্ববিদ্যালয়ের তুলনামূলক সাহিত্যের অধ্যাপিকা ও বেশ কিছুকাল বিভাগীয় প্রধান ছিলেন। এছাড়াও যুক্তরাষ্ট্র ও ইউরোপেরও কিছু বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং প্রফেসর ছিলেন। তাকে তুলনামূলক সাহিত্যের একজন বিশিষ্ট অথরিটি মানা হয়। যাদবপুরে তিনি কবি বুদ্ধদেব বসু ও সুধীন্দ্রনাথ দত্তের স্নেহধন্য ছাত্রী ছিলেন।

বহুভাষাবিদ নবনীতা

বাংলা ও ইংরেজি ছাড়া উনি হিন্দি, ওড়িয়া, অসমীয়া, ফরাসী, জার্মান, সংস্কৃত এবং হিব্রু ভাষাগুলি পড়তে পারেন।

বইগুলো

‘নটী নবনীতা’ তার সবচেয়ে জনপ্রিয় বই। এটির জন্যই তিনি সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পান। ১৯৫৯ এ তার প্রথম কাব্যগ্রন্থ 'প্রথম প্রত্যয়' প্রকাশিত হয় ও প্রথম উপন্যাস 'আমি অনুপম' ১৯৭৬। আত্মজীবনী মূলক গ্রন্থ স্বজন আকাশে ও পরবাস ভীষণ জনপ্রিয়।

পারিবারিক জীবন

নোবেল বিজয়ী বিশিষ্ট্য অর্থনীতিবিদ অমর্ত্য সেনের সঙ্গে বিয়ে হয় তার। সেখান থেকেই নামের শেষে সেন যুক্ত হয় তার। ১৯৫৮ সালে বিয়ের পর ১৯৭৬ সালে বিবাহ বিচ্ছেদ ঘটে এই দম্পতির। তবে নামের শেষাংশ বাদ দেননি নবনীতা।  অমর্ত্য ও নবনীতার দুই মেয়ে অন্তরা দেবসেন ও নন্দনা দেবসেন। অন্তরা পেশায় সাংবাদিক, নন্দনা অটোগ্রাফ খ্যাত অভিনেত্রী। কলকাতায় তিনি ভালোবাসা নামে তার বাবার বাড়িতেই থাকেন। এখানে শ্রাবস্তী বসু নামে এক মেয়েকে তিনি দত্তক নিয়েছেন। এবার নবনীতার মেয়ে নন্দনা দেবসেনও লিট ফেস্টে অংশ নিচ্ছেন।

 

এফএএন

লাইভ

টপ