X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১১ বৈশাখ ১৪৩১

জেএসসি’র বিজ্ঞানের প্রশ্নও ফেসবুকে ফাঁস (ভিডিও)

রশিদ আল রুহানী
০৯ নভেম্বর ২০১৭, ১৪:৩৩আপডেট : ০৯ নভেম্বর ২০১৭, ১৮:৩৭

জেএসসি’র বিজ্ঞান পরীক্ষার প্রশ্ন জুনিয়র স্কুল সার্টিফিকেটের (জেএসসি) বিজ্ঞান পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে বৃহস্পতিবার (৯ নভেম্বর)। বরাবরের মতো এ বিষয়ের প্রশ্নও ফাঁস হয়েছে। পরীক্ষার প্রশ্নের সঙ্গে এর হুবহু মিল পাওয়া গেছে।

বৃহস্পতিবার সকাল ৯টা ১০ মিনিটে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘কেভিন পোলসেন’ নামধারী অ্যাকাউন্টের মাধ্যমে বাংলা ট্রিবিউনের হাতে আসে বিজ্ঞানের প্রশ্ন। ভুয়া প্রশ্ন দিয়ে বিতর্ক সৃষ্টির চেষ্টা হচ্ছে কিনা তা নিশ্চিত হতে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত অপেক্ষা করা হয়। এরপর মূল প্রশ্নের সঙ্গে এর হুবহু মিল পাওয়া যায়।

এদিন সকালে পরীক্ষার এক ঘণ্টা আগে রাজধানীর একটি স্কুলের সামনে সরেজমিনে শিক্ষার্থী ও অভিভাবকদের প্রশ্নের উত্তর খুঁজতে দেখা যায়। জিজ্ঞাসা করতেই তারা তা লুকিয়ে ফেলেন।

পরীক্ষা শেষের কিছুক্ষণ পর এক অভিভাবক মুখ খোলেন বাংলা ট্রিবিউনের কাছে। তবে তার দাবি, ফাঁস হওয়া প্রশ্ন পাননি। অন্য অভিভাবকের বরাতে তিনি বলেন, ‘আমি দেখেছি তারা প্রশ্ন পেয়েছে। তারা উত্তর খুঁজে তাদের সন্তানকে বলে দিচ্ছেন।’

জেএসসি’র বিজ্ঞান পরীক্ষার ফাঁস হওয়া প্রশ্ন প্রশ্নফাঁস হওয়ার কোনও খবর ঢাকা শিক্ষা বোর্ডের কাছে আছে কিনা জানতে চাওয়া হয় পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমারের কাছে। তবে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘তাদের কাছে প্রশ্নফাঁসের কোনও তথ্য নেই।’
* ভিডিওতে জেএসসির বিজ্ঞান পরীক্ষার অাগে প্রশ্ন পেয়ে উত্তর খুঁজতে ব্যস্ত পরীক্ষার্থীরা:


* ভিডিওতে জেএসসির বিজ্ঞান পরীক্ষার প্রশ্নফাঁসের খবরে এক অভিভাবকের স্বীকারোক্তি:


এদিকে বুধবার বাংলা ট্রিবিউনে প্রশ্নফাঁসের আরও একটি অনুসন্ধানী প্রতিবেদন (টানা ছয় দিন ফাঁস জেএসসির প্রশ্নপত্র, স্বীকার করেছেন অভিভাবকরাও) প্রকাশিত হয়। এদিন অনুষ্ঠিত হয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ের পরীক্ষা। এ পরীক্ষার প্রশ্নপত্রও পাওয়া গেছে সামাজিক যোগাযোগ এসব মাধ্যমের ক্লোজ গ্রুপে। 

১ নভেম্বর থেকে সারাদেশে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয়েছে। এদিন থেকেই এ পরীক্ষার প্রশ্নপত্র পরীক্ষার আগেই পাওয়া যাচ্ছে ফেসবুক ও হোয়াট্স অ্যাপ গ্রুপে। ১ নভেম্বর বাংলা প্রথম পত্র, ২ নভেম্বর বাংলা দ্বিতীয় পত্র, ৫ নভেম্বর ইংরেজি প্রথম পত্র, ৬ নভেম্বর ইংরেজি দ্বিতীয় পত্র, ৭ নভেম্বর ইসলাম ও নৈতিক শিক্ষা এবং অন্য ধর্মের শিক্ষার্থীদের পরীক্ষা। এর সবগুলো পরীক্ষারই প্রশ্নপত্র পাওয়া গেছে পরীক্ষার অন্তত ১ ঘণ্টা আগেই।

প্রশ্নফাঁসকারী চক্র একটু বেশি সতর্ক। নতুন পদ্ধতিতে তারা প্রশ্ন শিক্ষার্থীদের হাতে পৌঁছাচ্ছে। জেএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে এমন কয়েকজন শিক্ষার্থী নিয়মিত প্রশ্নপত্র পেয়ে পরীক্ষা দিচ্ছেন বলে বাংলা ট্রিবিউনের কাছে দাবি করেছেন তারা। শুধু তাই নয়, প্রথম থেকে সব পরীক্ষার প্রশ্নপত্র কিভাবে শিক্ষার্থীর হাতে পৌঁছানো হচ্ছে তারও ফিরিস্তি প্রমাণসহ তুলে ধরেছেন।


জেএসসি’র বিজ্ঞান পরীক্ষার প্রশ্নের উত্তর সারাদেশের মোট ২ হাজার ৮৩৪টি কেন্দ্রে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হয় বুধবার সকাল ১০টা থেকে। নিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রে বহু নির্বাচনি (এমসিকিউ) অংশে ৩০ নম্বর ও সৃজনশীল অংশে ৭০ নম্বরের পরীক্ষা হচ্ছে। তবে অনিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রে বহুনির্বাচনি (এমসিকিউ) অংশে ৪০ নম্বর ও সৃজনশীল অংশে পরীক্ষা হচ্ছে ৬০ নম্বরের। এর মধ্যে বাংলা দ্বিতীয় পত্র, ইংরেজি প্রথম ও দ্বিতীয় পত্র ছাড়া অন্য বিষয়ের পরীক্ষা নেওয়া হচ্ছে সৃজনশীল প্রশ্নে। পরীক্ষা চলবে ১৮ নভেম্বর পর্যন্ত।

এবার অংশ নিচ্ছে ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন পরীক্ষার্থী। এবার জেএসসি পরীক্ষার্থী মোট ২০ লাখ ৯০ হাজার ২৭৭ জন। এর মধ্যে ছাত্র ১১ লাখ ৪৪ হাজার ৭৭৮ জন, ছাত্রী ১৩ লাখ ২৪ হাজার ৪২ জন। দেশের বাইরের ৯টি কেন্দ্রে এবার ৬৫৯ জন অংশ নিচ্ছে জেএসসি পরীক্ষায়।

অন্যদিকে জেডিসিতে মোট পরীক্ষার্থী ৩ লাখ ৭৮ হাজার ৫৪৩ জন। এর মধ্যে ছাত্র ১ লাখ ৭৩ হাজার ৪২২ জন ও ছাত্রী ২ লাখ ৫ হাজার ১০১ জন। প্রতিবন্ধী পরীক্ষার্থীরা এবারও অতিরিক্ত ২০ মিনিট সময় পাচ্ছে। এছাড়া দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসজনিত প্রতিবন্ধী ও যাদের হাত নেই, তারা শ্রুতিলেখক সঙ্গে নিয়ে পরীক্ষা দিতে পারছে।

জেএসসিতে শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য, কর্ম ও জীবনমুখী শিক্ষা এবং চারু ও কারুকলা বিষয়ে পরীক্ষা হচ্ছে না এবার। তবে এগুলোর ওপর ধারাবাহিক মূল্যায়ন করে স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের নম্বর পাঠাবে সংশ্লিষ্ট কেন্দ্রে। এরপর পরীক্ষা চলাকালীন বোর্ডের ওয়েবসাইটে অনলাইনের মাধ্যমে ধারাবাহিক মূল্যায়নের প্রাপ্ত নম্বর এন্ট্রি করে পাঠাবে সংশ্লিষ্ট কেন্দ্র। তবে অনিয়মিত পরীক্ষার্থীদের এই তিন বিষয়ে পরীক্ষা দিতে হবে। 


/আরএআর/জেএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
চার বছরেও পাল্টায়নি ম্যালেরিয়া পরিস্থিতি, প্রশ্ন নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
দিল্লিকে ভয় ধরিয়ে হারলো গুজরাট
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
ডিইউজে নির্বাচনে সভাপতি পদের মীমাংসা মামলার শুনানি ২৫ এপ্রিল
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
জুড়ী উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে মারধরের অভিযোগ
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
‘মারামারি’র ঘটনায় মিশা-ডিপজলের দুঃখপ্রকাশ
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
আজকের আবহাওয়া: কোথায় কেমন গরম পড়বে
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী
ছয় দিনের সফরে ব্যাংকক গেলেন প্রধানমন্ত্রী