X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘প্রিয়দা সুস্থ থাকলে হয়তো এতদিনে তিস্তা চুক্তিও হয়ে যেত’

রঞ্জন বসু, দিল্লি
২১ নভেম্বর ২০১৭, ২২:২০আপডেট : ২১ নভেম্বর ২০১৭, ২২:২৫

হাফিজউদ্দিন আহমেদ ও প্রিয়রঞ্জন দাশমুন্সি

ফুটবল আর রাজনীতি,এই দুই-ই তাদের ঘনিষ্ঠ আত্মীয়তায় বেঁধে রেখেছিল বহু বছর ধরে। দু’জনেই নিজ নিজ দেশের ফুটবল ফেডারেশনের সভাপতি ছিলেন এক সময়। এমনকি ঘটনাচক্রে একই সময়ে দু’দেশের পানিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বও পালন করেছেন তারা।
এই অদ্ভুত মিল যাদের জীবনে, তাদের একজন বাংলাদেশের বর্ষীয়ান রাজনীতিক হাফিজউদ্দিন আহমেদ মনে করেন, ভারতের সদ্যপ্রয়াত কংগ্রেস নেতা প্রিয়রঞ্জন দাশমুন্সি জীবনের শেষ কয়েকটি বছর সুস্থ থাকলে দুই দেশের মধ্যে তিস্তাচুক্তি হয়তো অনেক আগেই সম্পাদিত হয়ে যেত।

তিনি বলেন, ‘প্রিয়দা নিজে ছিলেন উত্তরবঙ্গের লোক। ওনার জন্মও অবিভক্ত ভারতের দিনাজপুরের চিরির বন্দরে, যা এখন বাংলাদেশের ভেতর পড়েছে। দেশভাগের পর ওনার পরিবার ভারতের দিকে কালিয়াগঞ্জে চলে যায়। কিন্তু ওই অঞ্চলের লোকের দুঃখ তিনি অন্তর থেকে অনুধাবন করতেন।’

‘ঢাকায় যৌথ নদী কমিশনের বৈঠকে এসে তিনি নিজেই বলেছিলেন তিস্তাপারের মানুষের কান্না সীমান্তের দু’পাড়েই, তাকে গভীরভাবে আলোড়িত করে। তার সেই মন্তব্যে নিখাদ আন্তরিকতা ও আবেগ ছিল।’ বাংলা ট্রিবিউনকে এসব কথা বলছিলেন মেজর (অবসরপ্রাপ্ত) হাফিজউদ্দিন আহমেদ, যিনি খালেদা জিয়ার ক্যাবিনেটে পানিসম্পদ মন্ত্রী ছিলেন।

আর সে কারণেই তিনি গভীরভাবে বিশ্বাস করেন, জীবনের শেষ  ন’টা বছর প্রিয়রঞ্জনকে হাসপাতালে প্রায় জীবন্মৃত অবস্থায় কাটাতে না হলে বহুপ্রতীক্ষিত তিস্তা চুক্তি দিনের আলো দেখতো হয়তো অনেক আগেই।

মনে রাখতে হবে, প্রিয়রঞ্জন যখন ২০০৮ সালের অক্টোবরে মারাত্মক স্ট্রোকে আক্রান্ত হয়ে কোমায় চলে যান, তখন তিনি মনমোহন সিংহের ইউপিএ সরকারে অত্যন্ত গুরুত্বপূর্ণ একজন ক্যাবিনেট মন্ত্রী। তারপরও ইউপিএ প্রায় ছয় বছর ক্ষমতায় ছিল, এমনকি মমতা ব্যানার্জির পশ্চিমবঙ্গে ক্ষমতায় আসতেও প্রায় তিন বছর বাকি। কাজেই প্রিয়রঞ্জন দাশমুন্সি রাজনীতিতে সক্রিয় থাকতে পারলে তিস্তা চুক্তি হয়তো আগেই হয়ে যেত, এই ভাবনার পেছনে যথেষ্ট যুক্তি আছে।

হাফিজউদ্দিন আহমেদ বলেন, ‘প্রিয়রঞ্জনের মৃত্যুতে বাংলাদেশ একজন অকৃত্রিম বন্ধুকে হারালো। এ কথা বলতে আমার কোনও দ্বিধা নেই। বাংলাদেশের জন্য, এদেশের মানুষের জন্য তার হৃদয়ে যে একটা কোমল স্থান ছিল, এটা আমি সব সময় অনুভব করেছি।’

রীতিমতো আবেগতাড়িত হয়ে হাফিজউদ্দিন আহমেদ বলেন, ‘আমার মনে আছে, ঢাকায় সাংবাদিকরা তাকে জিজ্ঞেস করেছিলেন- ভারতের আন্তঃনদী সংযোগ প্রকল্প সম্পর্কে। সেটি নিয়ে তখন তুমুল হইচই চলছে। প্রিয়দা সটান জবাব দিয়েছিলেন- লিখে নিন, ভারত হাজার বছরেও কখনও এই ধরনের প্রকল্প করবে না।’

দু’জনের ঘনিষ্ঠতা আজকের নয়, প্রায় পঁয়ত্রিশ বছরের। ১৯৮২ সালে দিল্লিতে এশিয়ান গেমসের আসরে প্রথম পরিচয় হয়েছিল ফুটবলার হাফিজউদ্দিন আর ফুটবল কর্মকর্তা প্রিয়রঞ্জনের। পরে হাফিজউদ্দিন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি হয়েছেন, প্রিয়রঞ্জন প্রায় কুড়ি বছর দায়িত্ব সামলেছেন অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশনের।

এমনকি, এশিয়ান ফুটবল কনফেডারেশনেও (এএফসি) দু’জনেই ভাইস-প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেছেন। এখানে প্রথমে ওই পদে আসেন হাফিজউদ্দিন আহমেদ। আর পরে তার জায়গায় আসেন প্রিয়রঞ্জন দাশমুন্সি।

এরপর রাজনীতির বলয়েও দু’জনেই নিজ নিজে দেশে কেবিনেট মন্ত্রী পদে ছিলেন, এক সময় (২০০৪-২০০৬) দু’জনেই বাংলাদেশ ও ভারতের পানিসম্পদ মন্ত্রণালয়ের দায়িত্বেও ছিলেন। সেই সুবাদে যৌথ নদী কমিশনের বৈঠকে যোগ দিতেই শেষবার প্রিয়রঞ্জনের ঢাকায় আসা, আর সেটাই ছিল দুই বন্ধুর শেষ মুখোমুখি সাক্ষাৎ।

হাফিজউদ্দিনের কথায়, ‘প্রিয়দার সঙ্গে এত স্মৃতি, বলে শেষ করা যাবে না। শেষবার যখন ঢাকায় এসেছিলেন, তার সম্মানে ভারতীয় দূতাবাস একটি সাংস্কৃতিক অনুষ্ঠানও করেছিল। আমিও গিয়েছিলাম, উনি বোধহয় কয়েক কলি গানও গেয়েছিলেন।সুবক্তা ছিলেন। অগাধ পড়াশুনা ছিল – সেই সঙ্গে অসম্ভব রসিকতাবোধ।’

পারিবারিক সূত্রেও দু’জনের মধ্যে গড়ে উঠেছিল অন্যরকম সখ্যতা।

‘একটু বেশি বয়সে বিয়ে করেছিলেন প্রিয়দা। আমি ঠাট্টা করে প্রায়ই জিজ্ঞেস করতাম, এখনও সাতপাকে বাঁধা পড়লেন না? হেসে জবাব এড়িয়ে যেতেন। শেষে বিয়ে করলেন নাট্যমঞ্চের প্রতিভাবান অভিনেত্রী দীপা দাশমুন্সিকে। তার সঙ্গেও পরে খুব ভালো আলাপ আর হৃদ্যতা তৈরি হয়ে গিয়েছিল’, স্মৃতিচারণার সুরে বলছিলেন হাফিজউদ্দিন আহমেদ।

মঙ্গলবার (২১ নভেম্বর) যখন পশ্চিমবঙ্গের রায়গঞ্জে প্রয়াত কংগ্রেস নেতা প্রিয়রঞ্জন দাশমুন্সির শেষকৃত্য সম্পন্ন হচ্ছে, তখন ঢাকায় বসে বিষণ্ণ হাফিজউদ্দিন আহমেদের মনে হচ্ছে, তিনি শুধু একজন ব্যক্তিগত বন্ধুকেই হারালেন না – বাংলাদেশও আজ  তার একজন অকৃত্রিম বন্ধু ও সুহৃদকে চিরতরে বিদায় দিলো।

আর সেই সঙ্গে চিন চিন করে মিশে থাকলো তিস্তা চুক্তি অনেক আগেই না-মিটে যাওয়ার আক্ষেপ!

আরও পড়ুন: 

তিন ক্যাটাগরিতে ১০০ আসন ভাগ করবে বিএনপি

 

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
প্রচণ্ড গরমে দই-ফলের এই ডেজার্ট বানিয়ে খান
প্রচণ্ড গরমে দই-ফলের এই ডেজার্ট বানিয়ে খান
গরুবোঝাই ভটভটির সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২
গরুবোঝাই ভটভটির সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২
ইউক্রেনকে ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে সুইজারল্যান্ড
ইউক্রেনকে ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে সুইজারল্যান্ড
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী