X
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪
১৪ চৈত্র ১৪৩০

‘মামু’র হাত ধরে অর্ধশত তরুণ জঙ্গিবাদে

নুরুজ্জামান লাবু
১৪ ডিসেম্বর ২০১৭, ২৩:০৬আপডেট : ১৫ ডিসেম্বর ২০১৭, ১৬:১৩

আব্দুস সামাদ ওরফে মামু ওরফে আশিক

সংগঠনের সবাই তাকে ‘মামু’ বলে ডাকে। তার আসল নাম আব্দুস সামাদ ওরফে আশিক। বয়সে তরুণ হলেও কওমি মাদ্রাসা থেকে সর্বোচ্চ ডিগ্রি ‘দাওড়া হাদিস’ সম্পন্ন করেছে সে। আলিয়া মাদ্রাসায় ফাজিল পর্যন্ত পড়েছে। আরবি ভাষায় দক্ষ। মোটিভেশনের দক্ষতা অনেক বেশি। সহজেই কথা বলে যে কাউকে নিজের দলে ভেড়াতে পারতো সে। সংগঠনে তার অবস্থান ছিল গুরুত্বপূর্ণ পর্যায়ে। তার হাত ধরে অন্তত অর্ধশত তরুণ নাম লিখিয়েছে জঙ্গিবাদে। ২০১৩ সালের ৫ অক্টোবর ঢাকায় আসার পর তামিম চৌধুরী তাকে নিয়েই শুরু করে নতুনধারার জঙ্গি কার্যক্রম। তাদের হাত ধরেই প্রথমে ‘জুনুদ আল তাওহিদ আল খালিফা’ এবং পরে ‘নব্য জেএমবি’র যাত্রা শুরু হয়। ‘মামু’ই তামিমকে একে একে পরিচয় করিয়ে দেয় পুরনো জেএমবি’র বিভিন্ন শীর্ষ নেতাদের সঙ্গে।

বুধবার (১৩ ডিসেম্বর) রাতে মহাখালী এলাকা থেকে দুই সহযোগীসহ গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে এসব তথ্য জানিয়েছে আব্দুস সামাদ ওরফে আরিফ ওরফে মামু ওরফে আশিক (২৯)। বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) তাকে আদালতে সোপর্দ করে পাঁচ দিনের রিমান্ডে নিয়েছে ঢাকার কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট-সিটিটিসি।

সিটিটিসি’র প্রধান মনিরুল ইসলাম বলেন, ‘তামিম ঢাকায় এসে যখন জুনুদ আল তাওহিদ আল খালিফা প্রতিষ্ঠা করে, তখন আব্দুস সামাদকে তার সেকেন্ড ইন কমান্ড হিসেবে ঘোষণা দেয়। পরবর্তীতে নব্য জেএমবি প্রতিষ্ঠাতার সময় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে সামাদ ওরফে মামু। সে দলের জন্য নীতিগত সিদ্ধান্ত প্রদান, সদস্য সংগ্রহ, অর্থ সংগ্রহ, বোমা তৈরিসহ বিভিন্ন কাজে যুক্ত ছিল। এছাড়া, সে অস্ত্র চালনা এবং গ্রেনেড বিস্ফোরণের বিষয়েও নতুন সদস্যদের প্রশিক্ষণ দিতো। বিভিন্ন সময়ে নব্য জেএমবি’র শীর্ষ নেতারা গ্রেফতার এবং নিহত হওয়ায় সে নতুন করে নব্য জেএমবিকে সংগঠিত করে আসছিল।’

সিটিটিসি’র একজন কর্মকর্তা জানান, ১৯৮৮ সালে জন্ম নেওয়া ‘মামু’র গ্রামের বাড়ি দিনাজপুরের নবাবগঞ্জের বল্লভপুর জামবাড়ী এলাকায়। তার বাবার নাম আব্দুস তোয়াব। স্থানীয় স্কুল থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত পড়াশুনা করে সে। তারপর নওগাঁর সাপাহার এলাকার আলদিপুর দারুলহুদা সালাফিয়া মাদ্রাসায় ভর্তি হয়ে দাওড়া হাদিস কোর্স সম্পন্ন করে। পরে আবার স্থানীয় বিষ্ণপুর দাখিল মাদ্রাসা থেকে দাখিল ও নিদপুর ফাজিল মাদ্রাসা থেকে আলিম ও ফাজিল পাস করে।

সিটিটিসি’র ওই কর্মকর্তা জানান, আরবি ভাষায় দক্ষ মামু ২০১০ সালে পুরনো জেএমবি’র সদস্য ও নব্য জেএমবি’র আরেক শীর্ষ নেতা মামুনুর রশীদ রিপনের মাধ্যমে জঙ্গি কার্যক্রমের সঙ্গে যুক্ত হয়। মামু যে মাদ্রাসা থেকে দাওড়া হাদিস পড়েছে, সেখাকার সিনিয়র শিক্ষার্থী ছিল রিপন। বর্তমানে ভারতে পলাতক থাকা রিপন তাকে দেলোয়ার মিস্ত্রি নামে আরেক জঙ্গি সদস্যের সঙ্গে পরিচয় করিয়ে দেয়। দেলোয়ার পরে মামুকে আব্দুল আউয়াল নামে আরেকজনের সঙ্গে পরিচয় করিয়ে দেয়।

সিটিটিসি’র কর্মকর্তারা বলছেন, তামিম চৌধুরী ঢাকায় আসার আগেই বাংলাদেশে কয়েকজন জঙ্গির সঙ্গে যোগাযোগ করে। পরে ঢাকায় এসে প্রথমে পরিচয় হয় আব্দুস সামাদ মামুর সঙ্গে। মামু তাকে নিয়ে ২০১৪ সালের সেপ্টেম্বর মাসে নওগাঁয় দেলোয়ার মিস্ত্রির বাসায় একটি বৈঠক করে। সেই বৈঠকেই কয়েকটি জঙ্গি সংগঠনের সদস্যদের নিয়ে ‘জুনুদ আল তাওহিদ আল খালিফা’ নামে নতুন একটি প্লাটফর্ম তৈরির চেষ্টা করা হয়। ওই বৈঠকে ভারতে পালিয়ে যাওয়া আরেক জঙ্গি সদস্য শরীফুল ইসলাম খালিদ, গুলশান হামলার অস্ত্র সরবরাহকারী ছোট মিজান, আব্দুল আউয়াল, দেলোয়ার মিস্ত্রি ও আনোয়ার মিস্ত্রি এবং কল্যাণপুরের জঙ্গি আস্তানায় নিহত আব্দুল্লাহসহ আরও কয়েকজন উপস্থিত ছিল।

আব্দুস সামাদ ওরফে মামুর বরাত দিয়ে সিটিটিসি’র কর্মকর্তারা বলছেন, তামিম সে সময় পুরনো জেএমবি’র ভগ্নাংশ, আনসার আল ইসলাম, হিযবুত তাহরীর এবং হরকাতুল জিহাদ আল ইসলামি আল বাংলাদেশের সদস্যদের একত্র করে একটি যৌথ জিহাদি গ্রুপ তৈরির চেষ্টা করেছিল। তার ডাকে কেউ কেউ সারা দিলেও পরবর্তীতে বেশিরভাগ পুরনো জেএমবি’র সদস্যদের নিয়ে নব্য জেএমবি’র যাত্রা শুরু করে। যারা আন্তর্জাতিক জঙ্গি গোষ্ঠী আইএসের আদর্শ মেনে চলতো এবং আইএসে যোগ দেওয়া বাংলাদেশি যোদ্ধাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করতো।

সংশ্লিষ্ট সূত্র বলছে, জুনুদ আল তাওহিদ ভেঙে অল্পদিনেই নব্য জেএমবি গঠিত হলেও তারা নওগাঁর সেই দেলোয়ার মিস্ত্রির বাসায় বসে একটি ভিডিও তৈরি করেছিল, যেখানে অস্ত্র হাতে প্রশিক্ষণ নেওয়ার বিভিন্ন ছবিও ছিল। ২০১৫সালের জুন মাসে পৃথক অভিযানে ফিদা মুনতাসির সাকের, আব্দুল্লাহ আল গালিব নামে দুজনকে গ্রেফতার করে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ,তাদের কাছ থেকে জুনুদ আল তাওহিদ আল খালিফার সেই ভিডিওটি উদ্ধার করা হয়েছিল।

আব্দুস সামাদ ওরফে মামুর ভাষ্য, তামিম চৌধুরী সেসময় তাকে ‘মুসলিম ভূমি প্রতিরক্ষা’ নামে একটি বই দেয়, যা থেকেই সে জিহাদের জন্য কী কী করণীয় এবং কেন জিহাদ প্রয়োজন, সে সম্পর্কে জ্ঞান অর্জন করে। পরে সেসব তথ্য ব্যবহার করেই জঙ্গিবাদ কার্যক্রমে বিভিন্ন মানুষকে মোটিভেট এবং রিক্রুট করে থাকে। মামুর দেওয়া তথ্য অনুযায়ী গ্রেফতারের আগ পর্যন্ত সে অর্ধশত তরুণকে জঙ্গিবাদে নিয়ে এসেছে। তাদের মধ্যে অন্যতম হলো- বাবুল মাস্টার, মিলু, রাশেদ, বাদশা, আল আমিন, আব্দুল আলিম, মেহেদী, ইসমাইল কালু, আরিফ, ছোট লিটন, রফিকুল, রতন, হায়দার, লেমন, আনসার, আহসান হাজী, তোজা হাজী, লোগলাম আযম, রসুল বক্স, বাবুল মাওলা, শরিফুল, জিয়া, তাজু ও আজিজুল। এরা সবাই চাপাইনবাবগঞ্জ, নওগাঁ এবং দিনাজপুরের বাসিন্দা এবং তাদের কেউ কেউ জঙ্গিবাদবিরোধী বিভিন্ন অভিযানে মারা গেছে।

কর্মকর্তাদের কাছে দেওয়া মামুর ভাষ্য, ২০১৪ সালের শেষের দিক থেকে ২০১৫ সালের পুরো সময়ই তামিম চৌধুরী প্রায়ই রাজশাহী, চাপাইনবাবগঞ্জ, নওগাঁ, গাইবান্ধা এবং দিনাজপুরে যাতায়াত করতো। ২০১৫ সালের শেষের দিকে মামুকে ঢাকায় ডেকে পাঠায় তামিম । ঢাকায় আসলে তামিম তার কাছে  ‘আত্মঘাতী’ হবে- এমন কয়েকজন সদস্য চায়। কিন্তু পরবর্তীতে তাকে আবার চাপাইনবাবগঞ্জে ফেরত যেতে বলে।মামুর দাবি, গুলশান হামলার সময় সে চাপাইনবাবগঞ্জে ছিল।

কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, ‘আব্দুস সামাদ ওরফে মামু সরাসরি অপারেশনে অংশ নেওয়ার মতো নেতা না। হোলি আর্টিজান হামলার ঘটনায় মামুর সরাসরি অংশ নেওয়ার কোনও তথ্য এ পর্যন্ত পাওয়া যায়নি। সে এই হামলার পরিকল্পনায় ছিল কিনা আমরা তাকে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে জানার চেষ্টা করছি।’

আরও পড়ুন:

নব্য জেএমবির অন্যতম প্রতিষ্ঠাতা ‘মামু’সহ তিন জন রিমান্ডে

নব্য জেএমবির অন্যতম প্রতিষ্ঠাতা ‘মামু’ গ্রেফতার

তামিমকে জঙ্গি নেতাদের সঙ্গে পরিচয় করিয়ে দেয় ‘মামু’

 

 

 

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
‘উচিত শিক্ষা’ দিতে পঙ্গু বানাতে গিয়ে ভাইকে হত্যা
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পররাষ্ট্র মন্ত্রণালয়ে মানবাধিকার উইং চালুর পরামর্শ সংসদীয় কমিটির
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
পণ্ড হলো না পরাগের শ্রম, দিল্লিকে হারালো রাজস্থান
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
বাসের পেছনের অংশ খোয়া যাচ্ছে কেন?
সর্বাধিক পঠিত
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
অ্যাপের মাধ্যমে ৪০০ কোটি টাকার রেমিট্যান্স ব্লক করেছে এক প্রবাসী!
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
নিউ ইয়র্কে পুলিশের গুলিতে বাংলাদেশি তরুণ নিহত, যা জানা গেলো
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
বিএনপির ইফতারে সরকারবিরোধী ঐক্য নিয়ে ‘ইঙ্গিতময়’ বক্তব্য নেতাদের
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
সমুদ্রসৈকতে জোভান-সাফার ‘অনন্ত প্রেম’!
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি
কুড়িগ্রাম আসছেন ভুটানের রাজা, সমৃদ্ধির হাতছানি