X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

তামিমকে জঙ্গি নেতাদের সঙ্গে পরিচয় করিয়ে দেয় ‘মামু’

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৪ ডিসেম্বর ২০১৭, ১৪:৩৪আপডেট : ১৪ ডিসেম্বর ২০১৭, ১৪:৫৫

ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে হাজির করা হয় নব্য জেএমবি’র সেকেন্ড ইন কমান্ড আব্দুস সামাদ ওরফে মামু (মাঝে)

বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক তামিম আহম্মেদ চৌধুরীকে নব্য জেএমবি সংগঠিত করতে মূল সমন্বয়কের ভূমিকায় কাজ করে আব্দুস সামাদ ওরফে মামু ওরফে আরিফ। ২০১৩ সালের ৫ অক্টোবর ঢাকায় আসার পর দেলোয়ার মিস্ত্রি ও শরিফুল ইসলাম খালিদের মাধ্যমে তামিমের সঙ্গে পরিচয় হয় মামুর। পরবর্তীতে মামুর মাধ্যমে তারা জুনুদ আল তাওহীদ আল খলিফা নামে প্রথমে একটি সংগঠন তৈরি করে। সেখানে আনসার আল ইসলামের কিছু সদস্য যোগ দেয়। কিন্তু ২০১৪ সালে সেই সংগঠন বিলুপ্ত করে নব্য জেএমবি প্রতিষ্ঠার জন্য কাজ শুরু করে তামিম। তাকে জেএমবির পুরাতন সদস্য মামুনুর রশিদ রিপন ও সরোয়ার জাহানের সঙ্গে পরিচয় করিয়ে দেয় আব্দুস সামাদ মামু। মামু সেসময় তামিমের সেকেন্ড ইন কমান্ড হিসেবে কাজ করে।

নব্য জেএমবি’র সেকেন্ড ইন কমান্ড হিসেবে চিহ্নিত জঙ্গি আব্দুস সামাদ ওরফে মামু

বুধবার রাতে মহাখালী এলাকা থেকে দুই সহযোগী জিয়াদুল ইসলাম ও আজিজুল ইসলাম ওরফে মেহেদীসহ আব্দুস সামাদ মামুকে গ্রেফতারের পর মিন্টো রোডের ডিএমপি মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম। গ্রেফতার হওয়া জিয়াদুল ইসলাম ও সামাদ সম্পর্কে শ্বশুর-জামাতা। তাদের কাছ থেকে একটি আগ্নোয়াস্ত্র ও পাঁচ রাউন্ড গুলি ও ২০০ ডেটোনেটর উদ্ধার করা হয়েছে।

মনিরুল ইসলাম বলেন, আব্দুস সামাদ ওরফে মামু ২০১০ সালে জেএমবিতে যোগ দেয়। এর আগে সে কওমি মাদ্রাসা থেকে দাওরা হাদিস ও আলিয়া মাদ্রাসা থেকে ফাজিল পাস করে। সে আরবী ভাষায় অনেক দক্ষ ছিল। নব্য জেএমবিকে সংগঠিত করার পর মামু বিভিন্ন ট্রেনিং ক্যাম্পে গিয়ে মোটিভেশন বিষয়ে প্রশিক্ষণ দিত। এছাড়া একইসঙ্গে নব্য জেএমবির অস্ত্র ও বিস্ফোরক সংগ্রহে অন্যদের সহায়তা করতো। সামাদ ওরফে মামুর শ্বশুর জিয়াদুল ইসলামের মাছের খামারে পানির নিচে তারা ডেটোনেটর লুকিয়ে রাখতো। পরবর্তীতে চাহিদা মতো তা নির্দিষ্ট স্থানে সরবরাহ করতো।

নব্য জেএমবি’র কমান্ডার তামিম চৌধুরী। নারায়ণগঞ্জে সিটিটিসি’র অভিযানে নিহত হয় এই জঙ্গি নেতা।

মনিরুল ইসলাম বলেন, সামাদ ওরফে মামু মূলত তামিমকে শীর্ষ জঙ্গি নেতাদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার সেতু বা সংযোজক হিসেবে কাজ করেছে। তবে গুলশানের হোলি আর্টিজান হামলার আগে তাকে আবার উত্তরবঙ্গে সদস্য সংগ্রহের কাজে নিয়োজিত করা হয়। এজন্য সামাদ ওরফে মামু প্রথম দিকে ঢাকায় অবস্থান করলেও পরবর্তীতে উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় গিয়ে অবস্থান নেয়। তিনি বলেন, সামাদ ওরফে মামুকে রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হবে। কারণ, সেই তামিম সম্পর্কে বেশি তথ্য জানে। তার কাছ থেকে তামিমের বাংলাদেশে অবস্থানের বিষয়ে বিস্তারিত তথ্য জানার চেষ্টা করা হবে।

এক প্রশ্নের উত্তরে মনিরুল ইসলাম বলেন, সামাদ ওরফে মামুর বিষয়ে হোলি আর্টিজানে হামলা বা তার আগে-পরে অন্যান্য হামলায় সরাসরি অংশ নেওয়ার কোনও তথ্য পাওয়া যায়নি। প্রাথমিক জিজ্ঞাসাবাদেও সে কোনও হত্যাকাণ্ডে সরাসরি অংশ নেওয়ার কথা স্বীকার করেনি। তবে সে গুরুত্বপূর্ণ সদস্য হিসেবে পরিকল্পনাসহ নানারকম সিদ্ধান্ত গ্রহণে ভূমিকা রেখেছে।

জঙ্গি মামুর কাছ থেকে উদ্ধার করা আগ্নেয়াস্ত্র ও গুলি

মনিরুল ইসলাম বলেন, নব্য জেএমবি বর্তমানে কোনঠাসা অবস্থায় রয়েছে। তাদের নতুন করে বড় ধরনের কোনও হামলা করার শক্তি বা সামর্থ্য নেই। তাদের বিস্ফোরক বিশেষজ্ঞ হিসেবে যারা কাজ করতো তাদের প্রায় সবাইকে গ্রেফতার করা হয়েছে বা বিভিন্ন অভিযানে নিহত হয়েছে। তবে সংগঠনের যেসব নেতাকর্মীরা এখনও আত্মগোপনে রয়েছে তারা নতুন করে সংগঠিত হওয়ার চেষ্টা করছে।

গ্রেফতার হওয়া অপর দুই জঙ্গি বিষয়ে মনিরুল ইসলাম বলেন, জিয়াদুল ও আজিজুলের বাড়ি চাঁপাই নবাবগঞ্জে। জিয়াদুল সামাদের শ্বশুর। সে অস্ত্র ও বিস্ফোরক রাখতে সামাদ ওরফে মামুকে সহায়তা করতো। আর আজিজুল বছর দুই আগে কথিত জিহাদের নামে ঘর ছাড়ে। তারা দু’জন স্বল্প শিক্ষিত। তাদের কাছ থেকে আরও তথ্য জানার চেষ্টা চলছে।

কাউন্টার টেরোরিজম ইউনিটের একজন কর্মকর্তা জানান, আব্দুস সামাদ ওরফে মামুর বাড়ি দিনাজপুরের নবাবগঞ্জে। তবে বেশিরভাগ সময় সে নওগাঁ ও চাঁপাইনবাবগঞ্জ এলাকায় থাকতো। নওগাঁর সাপাহারের একটি বাসা থেকে সে পড়াশুনা করেছে। 

/এনএল/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
কম্বোডিয়ায় অস্ত্রাগার বিস্ফোরণে নিহত ২০
কম্বোডিয়ায় অস্ত্রাগার বিস্ফোরণে নিহত ২০
জাতীয় প্রেসক্লাবের সামনে সড়ক দুর্ঘটনায় নারীর মৃত্যু
জাতীয় প্রেসক্লাবের সামনে সড়ক দুর্ঘটনায় নারীর মৃত্যু
খুদে ক্রিকেটারদের ৬০ হাজার টাকার শিক্ষাবৃত্তি দিলো প্রাইম ব্যাংক
খুদে ক্রিকেটারদের ৬০ হাজার টাকার শিক্ষাবৃত্তি দিলো প্রাইম ব্যাংক
মে থেকে  বাংলাদেশে ফ্লাইট শুরু করবে ইথিওপিয়ান এয়ারলাইন্স
মে থেকে বাংলাদেশে ফ্লাইট শুরু করবে ইথিওপিয়ান এয়ারলাইন্স
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু