X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ডিএনসিসি মেয়র পদে উপ-নির্বাচনের সিদ্ধান্ত রবিবার

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৫ ডিসেম্বর ২০১৭, ২৩:১৩আপডেট : ১৫ ডিসেম্বর ২০১৭, ২৩:১৮

 

ডিএনসিসি উপ-নির্বাচন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপ-নির্বাচনের সিদ্ধান্ত আসতে পারে রবিবার (১৭ ডিসেম্বর)। এ দিন নির্বাচন কমিশনের (ইসি) আলোচ্যসূচিতে এই নির্বাচনের বিষয়টি রয়েছে বলে ইসি সূত্রে জানা গেছে।

এদিকে, ডিএনসিসির মেয়র পদে উপ-নির্বাচনের পাশাপাশি নতুন করে যুক্ত হওয়া দুই সিটির (উত্তর ও দক্ষিণ) ৩৬টি ওয়ার্ডের কাউন্সিলর ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে সাধারণ নির্বাচন অনুষ্ঠানেরও  পরিকল্পনা নিয়ে ইসি এগুচ্ছে বলে সংশ্লিষ্ট সূত্র জানায়। তবে, ওয়ার্ডগুলোয় সাধারণ নির্বাচন হলেও তাদের মেয়াদ ৫ বছর না হয়ে করপোরেশনের বাকি মেয়াদের সমান হতে পারে।

এ বিষয়ে ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ঢাকা উত্তর সিটি করপোরেশনের উপ-নির্বাচনের বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের চিঠি কমিশনে এসেছে। সিইসি এ উপ-নির্বাচন নিয়ে ওয়ার্কিং পেপার তৈরি করার নির্দেশনা দিয়েছেন।  আগামী রবিবার (১৭ ডিসেম্বর) কমিশন সভা রয়েছে। ওই সময় এ বিষয়ে সার্বিক বিষয়ে সিদ্ধান্ত হবে। এর আগে কিছু বলা সম্ভব নয়।’

রবিবার অনুষ্ঠিতব্য ১৫তম নির্বাচন কমিশন সভায় আলোচ্যসূচির বিষয়ে ইসির উপ-সচিব (সংস্থাপন) মো. শাহেদুন্নবী স্বাক্ষরিত নোটিশে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র-এর শূন্য পদে নির্বাচন এবং উত্তর ও দক্ষিণ সিটির  সম্প্রসারিত অংশে নতুন গঠিত ওয়ার্ডগুলোয় নির্বাচন হতে পারে।

এদিকে, কমিশন সভায় উপস্থাপনের জন্য ইসির নির্বাচন পরিচালনা শাখার যুগ্ম-সচিব (চলতি দায়িত্ব) ফরহাদ আহাম্মদ খান স্বাক্ষরিত কার্যপত্রে বলা হয়েছে—স্থানীয় সরকার সিটি করপোরেশন আইনে বর্ধিত ওয়ার্ডে সাধারণ নির্বাচন সংক্রান্ত বিধান দেখা যায় না। বিদ্যমান ঢাকা উত্তর সিটি করপোরেশনের নির্বাচনসহ যেকোনও কার্যক্রম গ্রহণে বর্ধিত ১৮ ওয়ার্ডের বিষয়টি বিবেচনায় নেওয়ার প্রয়োজন রয়েছে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৮টি ওয়ার্ডের ক্ষেত্রেও বিষয়টি বিদ্যমান।

কার্যপত্রে বলা হয়েছে, উত্তরের মেয়রের শূন্য পদে উপ-নির্বাচন ও স্থানীয় সরকার বিভাগ থেকে ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বর্ধিত ওয়ার্ডে নির্বাচনের অনুরোধে ৬টি বিষয় পর্যালোচনা প্রয়োজন বলে বলা হয়েছে।

কার্যপত্রে ওই নির্বাচনের তফসিল ঘোষণার প্রশ্নে জানুয়ারিতে ভোটার তালিকা প্রকাশ, ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় এসএসসি পরীক্ষার বিষয়টি বিবেচনার কথা বলা হয়েছে।

২৮ এপ্রিল ২০১৫ সালে ঢাকা উত্তরের ভোট হওয়ার পর ১৪ মে প্রথম সভা হয়। সে হিসাবে উপ নির্বাচনে নির্বাচিত মেয়র বাকি মেয়াদের জন্য অর্থাৎ ২০২০ সালের ১৩ মে পর্যন্ত বহাল থাকবেন। ৩০ নভেম্বর ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক মৃত্যুবরণ করেন। ১ ডিসেম্বর থেকে পদটি শূন্য ঘোষণা করে গেজেট করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। সেই সঙ্গে ৪ ডিসেম্বর মেয়রের শূন্য পদে নির্বাচন অনুষ্ঠানে ব্যবস্থা নিতে স্থানীয় সরকারের বিভাগের উপ-সচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত মন্ত্রণালয়ের অনুরোধপত্র ইসি সচিবের কাছে পাঠানো হয়।

৯০ দিনের মধ্যে (২৮ ফেব্রুয়ারির) নির্বাচন করার আইনি বাধ্যবাধকতার কথাও চিঠিতে বলা হয়।

 

/ইএইচএস/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!