X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

১৬ বছর পর হারমান মাইনার পুরস্কারের চূড়ান্ত পর্বে বাংলাদেশি আরিফুল

সাদ্দিফ অভি
১৬ এপ্রিল ২০১৮, ১৮:৪৬আপডেট : ১৬ এপ্রিল ২০১৮, ২০:৫৭

আরিফুল হক ২০০২ সালের পর এই প্রথমবারের মতো মর্যাদাপূর্ণ হারমান মাইনার পুরস্কারের চূড়ান্ত পর্বে লড়লেন কোনও বাংলাদেশি। তিনি চিকিৎসক মোহাম্মদ আরিফুল হক। তিনিসহ আরও ৭ জন এ পুরস্কারের জন্য লড়ছেন। রবিবার মধ্যরাত ছিল ভোটাভুটির শেষ সময়। ২০০২ সালে প্রথম ও একমাত্র বাংলাদেশি হিসেবে পুরস্কারটি পেয়েছিলেন ডা. এনামুল হক।

সমাজসেবামূলক কাজের জন্য অস্ট্রিয়ার ভিয়েনায় অবস্থিত আন্তর্জাতিক সংস্থা এসওএস চিলড্রেন্স ভিলেজ ১৯৯২ সাল থেকে তাদের নিজেদের কমিউনিটির সদস্যদের ভালো কাজের জন্য পুরস্কৃত করে আসছে। সংস্থাটির প্রতিষ্ঠাতা হারমান মাইনারের নামে এই পুরস্কারের নামকরণ করা হয়েছে।

চূড়ান্ত পর্বে লড়া ৮ প্রতিযোগী এসওএস চিলড্রেন্স ভিলেজ ভিয়েনা অফিসের সিনিয়র কমিউনিকেশন এডভাইজর রিক মিলার রবিবার (১৫ এপ্রিল) রাতে বাংলা ট্রিবিউনকে জানান, ২০০২ সালের পর আরিফুলই একমাত্র বাংলাদেশি, যিনি হারমান মাইনার পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন। এর আগে ২০০২ সালে ডা. এনামুল হক এই পুরস্কার পান।    

এক মাস ধরে চলা ভোটিংয়ে ভারতের প্রতিযোগী মুরুগা সিরিগেরে থেকে ৯ শতাংশ কম ভোটে পিছিয়ে ছিলেন আরিফুল। রবিবার দিবাগত রাত ১১টা ৫৯ মিনিট ভোটের সময় শেষ হয়। আজ সোমবার (১৬ এপ্রিল) এই প্রতিবেদন লেখা পর্যন্ত ফল ঘোষণা করা হয়নি।

রবিবার রাতে আরিফুল হক বাংলা ট্রিবিউনকে নিজের ইচ্ছার কথা জানান। তিনি বলেন, ‘আমার লক্ষ্য নোবেল অর্জন করা। নোবেল কাজের জন্য নোবেল পুরস্কার। ভালো কাজ করে পৃথিবী থেকে বিদায় নিতে চাই। যেন মৃত্যুর পর মানুষ আমাকে মনে রাখে।  এর পাশপাশি তরুণদের আরও উদ্যোগী করতে চাই। তাদের বোঝাতে চাই টাকা পয়সা জীবনে কিছু না। কাজই মানুষকে বড় করে।’ কাজের স্বীকৃতির হিসেবে এসওএস চিলড্রেন্স ভিলেজ তাকে মনোনয়ন দিয়েছে বলে জানান তিনি।   

আরিফুল হক বর্তমানে মিসরের রাজধানী কায়রোতে অবস্থান করছেন। সেখানে তিনি ট্রমা এবং অর্থোপেডিক বিষয়ে পোস্ট গ্র্যাজুয়েশন করছেন। পাশপাশি তিনি কায়রো বিশ্ববিদ্যালয়ের আবাসিক চিকিৎসক।  প্রাকৃতিক দুর্যোগ কিংবা যুদ্ধের মতো পরিস্থিতিতে বিপন্ন নারী ও শিশুদের সেবায় ঝাঁপিয়ে পড়েন আরিফুল হক। সম্প্রতি তিনি কক্সবাজারে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থী শিবিরে এক হাজার ২০০ শিশু এবং বয়স্ক রোগীকে স্বাস্থ্যসেবা দিয়েছেন।

এছাড়া, কায়রোতে তিনি পড়ালেখার পাশপাশি একটি ফ্রি ফ্রাইডে ক্লিনিক প্রতিষ্ঠা করেছেন। সেখানে বাংলাদেশি অভিবাসীদের বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয়। মিসরের আরেক বড় শহর আলেকজান্দ্রিয়াতেও এই স্বাস্থ্যসেবা দেওয়া হয়ে থাকে। তার তত্ত্বাবধায়নে এখন পর্যন্ত আলেকজান্দ্রিয়ায় ৪০০ শিশু এবং কায়রোতে ২০০’র অধিক মানুষ স্বাস্থ্যসেবা পেয়েছে বলে উল্লেখ করেছে এসওএস চিলড্রেন্স ভিলেজের ভিয়েনা অফিস।

১৯৮৮ সালে ডা. আরিফ ভারতে পাচার হয়ে গিয়েছিলেন। পরে তিনি তার বুদ্ধিমত্তায় আরও ৩ শিশুসহ সেখান থেকে পালিয়ে আসেন। ১৯৯৩ সালে দোভাষী হিসেবে কাজ করে পাচারকারীদের কাছ থেকে আরও ৮ শিশুকে রক্ষা করে। ১৯৯৫ সালে তিনিসহ এই ১২ জন শিশু বাংলাদেশে ফিরে আসেন। নিজের নিরাপত্তা নিয়ে শঙ্কিত হওয়ায় তিনি তখন আর পরিবারের কাছে ফিরে যাননি। তিনি গেছেন এসওএস শিশু পল্লীতে। এখানে থেকেই তিনি পড়াশোনা চালিয়ে যান।

২০০৫ এর সেশনে তিনি ভর্তি হন সাভারের গণস্বাস্থ্য বিশ্ববিদ্যালয়ে। সেখান থেকেই তিনি এমবিবিএস পাস করেন। এরপর তিনি সামাজিক কর্মকাণ্ডের সঙ্গে জড়িয়ে পড়েন। যার মধ্যে রয়েছে থ্যালাসেমিয়া রোগীদের জন্য রক্ত সংগ্রহ, এইডস এ আক্রান্তদের নিয়ে কাজ, চিকিৎসার ব্যবস্থাপত্র বিনামূল্যে দেওয়া। এছাড়া, সাভারে রানা প্লাজা ধসের সময়ও তিনি সেখানে চিকিৎসাসেবার কাজে অংশ নিয়েছিলেন। ২০১৫ সালে নেপালে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের জন্য তিনি তহবিল গঠন করেন। সেই টাকা দিয়ে দুর্গতদের জন্য এক ট্রাক ওষুধ এবং বিশুদ্ধ পানি সরবরাহ করেছেন আরিফুল।

সর্বশেষ জাতিসংঘের অঙ্গসংস্থা ইউএনএইচসিআর এবং এমডিএম এর পক্ষে কাজ করেছেন টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে। সেখানে তিনি রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা দিয়েছেন।

এসওএস চিলড্রেন্স ভিলেজের ভিয়েনা অফিসের মাধ্যমে জানা যায়, বিশ্বের বিভিন্ন দেশ থেকে পুরস্কারের জন্য মনোনয়ন দেওয়া হয়ে থাকে। এর মধ্যে ১০০ জনকে লটারির মাধ্যমে সেমিফাইনালে নিয়ে আসা হয়। হারমান মাইনার একাডেমির বিশেষ জুরি বোর্ডের মাধ্যমে ৪ জন পুরুষ এবং ৪ জন নারীকে ফাইনালের জন্য নির্বাচিত করা হয়। ফাইনালের এই তালিকায় ছিলেন আরিফুল হক।

 

/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
শনিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
শনিবার গ্যাস থাকবে না যেসব এলাকায়
জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়নের আহ্বান পরিবেশমন্ত্রীর
জলবায়ু অভিযোজনে সহায়তা দ্বিগুণের সিদ্ধান্ত বাস্তবায়নের আহ্বান পরিবেশমন্ত্রীর
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে ১৪ বছর লাগতে পারে: জাতিসংঘ
গাজার ধ্বংসস্তূপ পরিষ্কারে ১৪ বছর লাগতে পারে: জাতিসংঘ
তীব্র তাপে গলছে শরীয়তপুর-চাঁদপুর সড়কের কার্পেটিং
তীব্র তাপে গলছে শরীয়তপুর-চাঁদপুর সড়কের কার্পেটিং
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী