X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

চার বছরের জড়তা কাটছে বাপেক্সের

সঞ্চিতা সীতু
২৪ এপ্রিল ২০১৮, ১২:০৮আপডেট : ২৪ এপ্রিল ২০১৮, ২১:৪৫

বাপেক্স আগামী ২৭ এপ্রিল ব্রাহ্মণবাড়িয়ার কসবায় গ্যাস অনুসন্ধানে কূপ খনন শুরু করতে যাচ্ছে তেল গ্যাস অনুসন্ধান ও উত্তোলন কোম্পানি (বাপেক্স)। খনন কাজ শুরুর জন্য বিজয়-১২ রিগটি প্রস্তুত করা হয়েছে। এরইমধ্যে অবকাঠামো নির্মাণ শেষ হয়েছে। কসবায় চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। সব মিলিয়ে প্রায় চার বছরের জড়তা কাটিয়ে কর্মচাঞ্চল্য দেখা যাচ্ছে পেট্রোবাংলার এই কোম্পানিতে। সবক’টি রিগ একসঙ্গে কাজ শুরু করতে যাচ্ছে। বাপেক্সের নতুন ব্যবস্থাপনা পরিচালক একেএম রুহুল ইসলাম চৌধুরী সোমবার (২৩ এপ্রিল) বিকালে কোম্পানির বোর্ড মিটিংয়ে প্রবেশের আগে কসবায় কাজ শুরুর বিষয়টি নিশ্চিত করে বলেন, ‘আমরা ২৭ এপ্রিল খনন কাজ শুরু করতে যাচ্ছি। আমরা তিনটি অনুসন্ধান কূপ এবং দুটি ওয়ার্কওভার (সংস্কার) একইসঙ্গে শুরু করতে যাচ্ছি।’
জ্বালানি বিভাগের একাধিক কর্মকর্তা জানান, গত কয়েক বছরে জ্বালানি বিভাগে কয়েকবার সচিব পরিবর্তন হয়েছে। প্রতিবারই সচিব রদবদলের পর পরিকল্পনায় পরিবর্তন আনা হয়। কিন্তু কার্যকরভাবে পরিকল্পনা অনুযায়ী কাজ শুরু করা সম্ভব হয়নি একবারও। নতুন লক্ষ্য নির্ধারণের মধ্যেই ঘুরপাক খাচ্ছিলো বাপেক্স। এরমধ্যে সংস্থাটির ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) পদেও গত চার বছরে চার দফায় পরিবর্তন আসে। এর ওপর সিন্ডিকেটের দৌরাত্ম্য তো ছিলই। একটি পক্ষ বাপেক্সের পরিবর্তে স্থলভাগে বহুজাতিক তেল গ্যাস কোম্পানিকে (আইওসি) ইজারা দেওয়ার চেষ্টায় লিপ্ত ছিল। ফলে এই দীর্ঘ সময় বহুমুখী প্রতিবন্ধকতায় অচলই ছিল বাপেক্স।

বাপেক্সের নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, এসব প্রতিবন্ধকতার সঙ্গে যুদ্ধ করে তাদের কাজ করতে হয়েছে। তিনি বলেন, আমাদের কাজ করার ক্ষেত্রে সরকারের অর্থ বরাদ্দ দেওয়ার একটি বাধ্যবাধকতা রয়েছে। প্রকল্প অনুমোদনও করে সরকার। মোটা দাগে বলতে গেলে, কাজ শুরুর আগে সরকারের অনুমোদন প্রয়োজন হয়। কিন্তু গত কয়েক বছরে বাপেক্সের পরিবর্তে বহুজাতিক কোম্পানিকে দিয়ে কূপ খনন করানো হয়েছে। এটি বাপেক্সের সমস্যা নয়। এটি জ্বালানি বিভাগের নীতির বিষয়।

বাপেক্স সূত্র বলছে, আগামী ২৭ এপ্রিল বিজয়-১২ রিগ দিয়ে কসবায় কূপ খনন কাজ শুরু হবে। আগামী সপ্তাহেই সালদা গ্যাসক্ষেত্রে বিজয়-১০ কূপ খনন শুরু হবে। বলা হচ্ছে, ২৯ এপ্রিলই সালদায় খনন কাজ শুরু হতে পারে। মে মাসের ৭ তারিখে হবিগঞ্জে কাজ শুরু করবে রিগ বিজয়-১১।

এপ্রিলের শুরুতেই আইডিসিও-১৭০০ রিগটি বেগমগঞ্জে ওয়ার্কওভারের (কূপ সংস্কার) কাজ শুরু করেছে। এছাড়া, ভোলায় আইপিএস কার্ডিয়েল এবং নতুন রিগ জেড জে-৬৫ কৈলাশটিলা গ্যাসক্ষেত্রে ওয়ার্কওভার করবে।

বাপেক্স ১৯৯০ থেকে ২০১১ সাল পর্যন্ত ৯টি গ্যাস কূপ খনন করে। আর ২০১১ থেকে ২০১৭ সালের মধ্যে খনন করে আরও ৯টি কূপ। এই সময়ে ভোলায় দুটি ও শ্রিকাইলে একটি কূপ খনন করেছে রাশিয়ার বহুজাতিক কোম্পানি গ্যাজপ্রম। যদিও ওই সময়ে বাপেক্সের রিগ বসেই ছিল।

দেশে প্রতিদিন হাজার মিলিয়ন ঘনফুট গ্যাসের সংকট রয়েছে। এ অবস্থায় দেশের স্থলভাগে তেল গ্যাস অনুসন্ধান কাজ জোর দেওয়ার পরিবর্তে বাপেক্সকে বসিয়ে রাখা নিয়ে সমালোচনা রয়েছে। আগে সরকারের অর্থ সংকটের কথা বলা হলেও এখন গ্রাহকের টাকায় গড়ে ওঠা গ্যাস উন্নয়ন তহবিলের (জিডিএফ) অর্থে তেল গ্যাস অনুসন্ধান ও উত্তোলনে কাজ করা হয়।

বাপেক্সকে বসিয়ে রাখা ঠিক নয় বলে মনে করেন জ্বালানি বিশেষজ্ঞ অধ্যাপক শামসুল আলম। তিনি বলেন, ‘দেশের স্থলভাগের কোনও ব্লকই বিদেশি কোম্পানির হাতে তুলে না দেওয়ার ঘোষণা দেওয়া উচিত সরকারের। বাপেক্সকে দিয়ে টুকটাক কাজ না করিয়ে একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনা করা দরকার। সেই রূপরেখা বা অ্যাকশন প্ল্যান অনুযায়ী কাজ করবে তারা।’ তিনি আরও বলেন, ‘কীভাবে উৎপাদন করবে, সেটা তাদের অ্যাকশন প্ল্যানে থাকবে। বিনিয়োগের জন্য একটি স্ট্র্যাটেজি থাকবে। গ্যাস উন্নয়ন তহবিলের টাকায় তারা কাজ করবে। এভাবে একটি পূর্ণাঙ্গ পরিকল্পনা তৈরি করতে হবে। আইনিভাবে বাপেক্সের হাতে স্থলভাগের সব ব্লক তুলে দিতে হবে অনুসন্ধানের জন্য। এর পাশাপাশি একটি নির্দেশনা দেওয়া যে, আগামী পাঁচ বছরের মধ্যে বাপেক্সকে সাগরে অনুসন্ধানের বিষয়ে সক্ষমতা অর্জন করতে হবে।’ এই প্রস্তাবনাগুলো সরকার আমলে নিলে বাপেক্স শক্তিশালী হবে বলে তিনি মনে করেন।

এখন প্রতিদিন তিন হাজার ৮০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের চাহিদার বিপরীতে প্রায় দুই হাজার ৮০০ মিলিয়ন ঘনফুট গ্যাসের জোগান দেয় দেশীয় ক্ষেত্রগুলো। সরকার এই সংকট সামাল দিতে প্রতিদিন ৫০০ মিলিয়ন ঘনফুট এলএনজি আমদানি করছে। আগামী মাসের শুরু থেকে এই গ্যাস জাতীয় গ্রিডে যোগ হবে।

/এসএনএস/এএম/ এপিএইচ/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ