X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

জাল সনদধারীও শিক্ষক নিবন্ধনের মেধাতালিকায়!

রশিদ আল রুহানী
১৬ জুলাই ২০১৮, ০১:১০আপডেট : ১৬ জুলাই ২০১৮, ১০:২৬

রুহুল আমীনসহ এমন অসংখ্যা জাল সনদধারীদের স্থান রয়েছে মেধাতালিকায় হাইকোর্টের নির্দেশে ১ম থেকে ১৩তম বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) শিক্ষক নিবন্ধনের সমন্বিত ফলাফল গত ১০ জুলাই প্রকাশিত হয়েছে। কিন্তু প্রত্যাশীদের অভিযোগ, এই ফলে প্রচুর ভুল তথ্য রয়েছে। প্রকাশিত ফলাফলে রোল নম্বর দিয়ে সার্চ করলে প্রার্থীর নাম আসছে না, কারও কারও সাবজেক্ট ভিন্ন দেখাচ্ছে, পুরুষের নামের স্থানে দেখাচ্ছে মেয়েদের নাম, এমনকি জাল সনদ নেওয়া প্রার্থীদের নামও এই তালিকায় রয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে।
চাকরি প্রার্থীদের অভিযোগ, হাইকোর্টের বেঁধে দেওয়া সময় ৯০ দিনের মধ্যে গোজামিল দিয়ে মেধাতালিকা প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। অন্যদিকে এনটিআরসিএ কর্তৃপক্ষের দাবি, যাদের তথ্য ভুল দেখাচ্ছে তারা যেন বিষয়টি কর্তৃপক্ষকে জানায়।
জানা যায়, অসংখ্যা জাল সনদ বিতরণ, নিবন্ধন পরীক্ষা মাধ্যমে স্কুল-কলেজে শিক্ষক নিয়োগে নানা দুর্নীতি ও অনিয়মের অভিযোগ দিয়ে ভুক্তভোগী চাকরি প্রার্থীরা হাইকোর্টে ১৬৬টি রিট করেন এনটিআরসিএ’র বিরুদ্ধে। প্রার্থীদের করা এইসব রিটের পর হাইকোর্ট ১ম থেকে ১৩তম নিবন্ধনের সমন্বিত মেধাতালিকা প্রকাশের জন্য এনটিআরসিএ-কে ৯০ দিন সময় বেঁধে দেন। এরপর গত ১০ জুলাই সাড়ে ৬ লাখ প্রার্থীর মেধাতালিকা প্রকাশ করা হয়। তার ভিত্তিতে দেশের সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শূন্য আসনের তালিকা চাওয়া হয়। সে তালিকা এলে শূন্য আসনে মেধাতালিকা অনুযায়ী যোগ্য প্রার্থীদের নিয়োগের সুপারিশ করা হবে বলে জানানো হয়। তাছাড়া বলা হয়, আগামী এক মাসের মধ্যে শূন্য তালিকা তৈরি করা হবে। তবে ফল প্রকাশের পর মেধা তালিকায় স্থান পেয়েছে অসংখ্যা জাল সনদধারী। এছাড়া অসংখ্য ভুল-ভ্রান্তি চিহ্নিত হওয়ায় বিপাকে পড়েছেন প্রার্থীরা। প্রকৃত সনদধারীর পাশাপাশি জাল সনদধারীর নাম
উল্লেখ্য, নিবন্ধন পরীক্ষায় অসংখ্যা জাল সনদ দেওয়ার অভিযোগের পর এনটিআরসিএ কর্তৃপক্ষ সনদ যাচাই কার্যক্রম শুরু করে। যাচাই-বাছাই শেষে কয়েক হাজার জাল সনদের অস্তিত্ব পায় এনটিআরসিএ। সেই সনদের রোল নম্বর, নামসহ সব তথ্য জানিয়ে এনটিআরসিএ কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে প্রকাশ করে।
এনটিআরসিএ’র প্রকাশ করা জাল সনদধারীদের নাম ও রোল নম্বরসহ সদস্য প্রকাশিত মেধাতালিকায় পাওয়া গেছে। অসংখ্যা জাল সনদধারী এই মেধা তালিকায় স্থান পেয়েছে।
রুহুল আমিন নামে এক প্রার্থী; যার রোল নম্বর ৪০২১৬৭৮৪, তিনি কলেজ পর্যায়ের ইংরেজি বিষয়ের জাল সনদধারী। এনটিআরসিএ নিজেই গত ৩০ জানুয়ারি এক বিজ্ঞপ্তির মাধ্যমে তাদের ওয়েব সাইটে এই প্রার্থীকে জাল সনদধারী বলে উল্লেখ করে। কিন্তু সম্প্রতি প্রকাশিত মেধাতালিকাতেও তার স্থান হয়। একই রোল নম্বরধারী আনসারুল হক প্রকৃত সনদধারী।
জাল সনদধারী আশরাফুল আলমের নাম মেধাতালিকায় আশরাফুল আলম, যার রোল নম্বর ৪০১২৬২৩১, তিনিও জাল সনদধারী বলে এনটিআরসিএ জানায়। অথচ তাকেও মেধাতালিকায় রাখা হয়েছে। এভাবে অসংখ্যা জাল সনদধারীকে এই মেধাতালিকায় রাখা হয়েছে। চাকরি প্রার্থীরা অভিযোগ করেছেন, হাইকোর্টের নির্দেশে প্রকাশিত ফলাফলে জাল সনদধারীদেরকে স্থান দেওয়ার অর্থই হলো দুর্নীতি করে তাদেরকেও নিয়োগ দেওয়া হবে।
বাংলাদেশ শিক্ষক নিবন্ধিত নিয়োগ বঞ্চিত জাতীয় ঐক্য পরিষদের সভাপতি জাহাঙ্গীর আলম বাংলা ট্রিবিউনকে অভিযোগ করে বলেন, ‘হাইকোর্টের নির্দেশানুযায়ী ৯০ দিনের মধ্যে মেধাতালিকা অর্থ্যাৎ মেরিট পজিশন প্রকাশ করা হয়েছে। অথচ নম্বর দেখা যাচ্ছে না যা হাইকোর্টের নির্দেশ ছিল। এছাড়া যারা জাল সনদ নিয়েছে তাদেরকেও মেধা তালিকায় স্থান দেওয়া হয়েছে।’
তিনি আরও বলেন, ‘এনটিআরসি’এ এক সময় ঘটা করে কিছু রোল নম্বর নামসহ প্রকাশ করে যারা জাল সনদ নিয়েছিল। সেই তাদেরই অনেককেই সদ্য প্রকাশিত মেধাতালিকায় স্থান দেওয়া হয়েছে। এটা কিভাবে সম্ভব? এনটিআরসিএ’র উদ্দেশ্য অসৎ। তারা এই জাল সনদধারীদের নিয়োগ দেবে বলেও মেধা তালিকায় রেখেছে। শুধু জাল সনদ নয়, এই মেধাতালিকায় অসংখ্যা ভুল তথ্য রয়েছে। প্রকাশিত ফলাফলে রোল নম্বর দিয়ে সার্চ করলে প্রার্থীর নাম আসছে না, কারও কারও সাবজেক্ট ভিন্ন দেখাচ্ছে।’
৬৫১০১২৬ রোল নম্বরধারীর নামের স্থানে নাম নেই চুয়াডাঙ্গা জেলার আকরাম। তিনি ১ম নিবন্ধন পরীক্ষায় স্কুল-২ পর্যায় থেকে পাস করে সাবজেক্ট পেয়েছিলেন জেনারেল ম্যাকানিক। তার রোল নম্বর ৬২৫০০৯৮। কিন্তু সদ্য প্রকাশিত ফলাফলে তিনি পেয়েছেন অডিও ভিডিও সিস্টেম সাবজেক্ট। অন্যদিকে তার নাম পাওয়া যাচ্ছে না। তার নামের পাশে লেখা রয়েছে ‘Exact Spelling is being collected’ । অথচ তার মেরিট পজিশন ৭৫ এটা সঠিকই রয়েছে।
বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘আমি আজ রাতেই ঢাকায় যাবো। এনটিআরসিএতে অভিযোগ দেবো। দেখি সমাধান হয় কি না। আমি তো ভাবতেই পারছি না এমনটি হবে। পরীক্ষা দিলাম, চাকরির জন্য এতদিন ধরে বসে আছি। নানারকম চড়াই-উৎরাই পার করে হাইকোর্টের মাধ্যমে একটি সুরাহার পথে যাচ্ছি অথচ মনে হচ্ছে আবারও হাইকোর্টে যেতে হবে। বহু চাকরি প্রার্থীর এমন ভুল তথ্য দেখাচ্ছে। সমাধান না হলে আমরা সাংগঠনিকভাবে সিদ্ধান্ত নিয়ে আবারও আদালতে যাবো।’
একই জেলার হাসিবুল ইসলাম ১ম নিবন্ধন পরীক্ষায় কলেজ পর্যায় থেকে বাংলা বিষয় পেয়েছিলেন। তার রোল নম্বর ৬৫১০১২৬। সদ্য প্রকাশিত মেধাতালিকার ফল দেখতে তিনি প্রবেশ করেন এনটিআরসিএ’র প্রকাশিত ফলাফলের ওয়েবসাইটে (http://ngi.teletalk.com.bd)। তার মেরিট পজিশন 15711 মেধা তালিকা দেখতে গিয়ে তিনি দেখেন তার নাম দেখাচ্ছে না। সেখানে লেখা আছে, ‘Exact Spelling is being collected’ ।
ভুক্তভোগীদের অভিযোগ, দুর্নীতিবাজ ও অযোগ্য ব্যক্তিদের এনটিআরসিএতে দায়িত্ব দেওয়া হয়েছে। তাদের আগে ও বর্তমান তালিকা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। এনটিআরসিএতে কোনও সমস্যা নিয়ে গেলে প্রতিষ্ঠানের ভেতরে ঢুকতে দেওয়া হয় না। সবসময় দরজা বন্ধ থাকায় হতাশ হয়ে সেবা প্রত্যাশীদের ফিরে আসতে হয় বলেও অভিযোগ করেন তারা।
বাংলাদেশ শিক্ষক নিবন্ধিত নিয়োগ বঞ্চিত জাতীয় ঐক্য পরিষদের সভাপতি জাহাঙ্গীর আলম বাংলা ট্রিবিউনকে অভিযোগ করে বলেন, ‘এনটিআরসিএ অফিসের কর্মকর্তাদের দুর্নীতির কারণে সরকারের ভাবমূর্তি নষ্ট হচ্ছে। দীর্ঘদিন ধরে তারা নানাভাবে দুর্নীতি করে আসছে। জাল সনদ থেকে শুরু করে নানা ধরনের অপকর্মে লিপ্ত তারা।’
এদিকে মেধাতালিকায় ভুল-ভ্রান্তি ও জাল সনদধারী সব অভিযোগ অস্বীকার করেছেন এনটিআরসিএ’র চেয়ারম্যান এ এমএম আজহার।
বাংলা ট্রিবিউনকে তিনি বলেন, ‘ভুল হওয়ার কথা নয়, তবু যদি কারও চোখে ভুল হয়েছে বলে দৃষ্টিগোচর হয়, তাহলে আমাদের তারা জানাবেন। ইতোমধ্যে আমাদের কাছে এমন কয়েকটি অভিযোগ এসেছে। যদি সত্যিই ভুল হয়ে থাকে তাহলে আমরা তা সংশোধন করে দেবো।’ কিন্তু জাল সনদধারীর স্থান হয়েছে মেধা তালিকায় এমন প্রশ্ন করলে তিনি অস্বীকার করে ফোন রেখে দেন।

/এআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
বৈশাখী মেলায় গানের আয়োজন, কমিটির সঙ্গে দর্শকদের সংঘর্ষে নিহত ১
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!