X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

‘লাখ টাকা খরচ করে গেলাম, কিছু আনতে পারলাম না’

সাদ্দিফ অভি
২২ জুলাই ২০১৮, ১৭:৪৪আপডেট : ২২ জুলাই ২০১৮, ১৮:১৯

রিক্ত হস্তে দেশে ফিরছেন প্রবাসীরা

বুকে অনেক আশা বেঁধে পরিবারের সুখ শান্তির স্বপ্ন নিয়ে পরিবারের শেষ সম্বল বেচে বা ঋণ করে অনেকেই পাড়ি জমান বিদেশে। এদের কারও কারও ভাগ্য সহায় হলেও অনেকেই শেষ সম্বলটুকু হারিয়ে দেশে ফেরত চলে আসতে বাধ্য হন। কিন্তু কিছু কুচক্রী লোকের খারাপ উদ্দেশ্যের কারণে তাদের প্রবাস জীবনে নেমে আসে ভয়াবহ বিপর্যয়। নতমুখে দেশে ফিরে তারা শোনান বিদেশের মাটিতে ভয়াবহ নির্যাতন ও হেনস্থার কথা। তাদের দাবি, প্রবাসে সেসব দেশের নাগরিকদের দ্বারা তো বটেই, অনেক বাংলাদেশির দ্বারাও নির্যাতন ও নিগ্রহের শিকার হয়েছেন তারা।   

শনিবার (২১ জুলাই) রাতে মধ্যপ্রাচ্যের কয়েকটি ফ্লাইটে দেশে ফিরেছেন অন্তত ১৫০-২০০ জন পুরুষ শ্রমিক। কেউ ক্লিনারের কাজে, কেউ বাগান মালির কাজ, কেউবা দর্জির, কেউবা ইলেক্ট্রিশিয়ানের কাজে গিয়েছিলেন বিদেশ। এর মধ্যে ওমান থেকে প্রায় ৪০ জন, আবুধাবি থেকে প্রায় ১৫ জন, সৌদি আরব থেকে ৬২ জন, সুদান থেকে ৮ জন দেশে ফিরেছেন। তবে ইমিগ্রেশন পার হয়ে বিভিন্নভাবে অনেকেই চলে গেছেন বলে জানা যায় ফেরত আসা শ্রমিকদের সঙ্গে কথা বলে।

শারজাহ থেকে দেশে ফেরে বিদেশের মাটিতে তিক্ত অভিজ্ঞতার কথা জানান, সিলেটের গোয়াইনঘাটের সুলতান আহমদ। ২০১২ সালে ইলেক্ট্রিশিয়ানের কাজ নিয়ে দুবাই যান সুলতান। প্রথম প্রথম সব যেন ঠিক ছিল। সেদেশে গিয়ে ভাষা শিখেছেন তিনি। খুব দ্রুত সে দেশের ভাষায় কথা বলতে পারেন সুলতান। কিন্তু হঠাৎ কী যেন হলো তার মালিকের। ১২ মাসের বেতন মালিকের কাছে জমা ছিল, এটিএম কার্ড দিয়ে টাকা তুলতে গিয়ে দেখেন কোনও টাকা নেই। মালিকের কাছে প্রশ্ন করায় তাকে মেরে পুলিশে দিয়েছে তার মালিক। সেই থেকে ২৫ দিন সারজাহ’র জেলে বন্দি ছিলেন তিনি। জেলেও তাকে হতে হয়েছে হেনস্থার শিকার। দেশে ফেরার জন্য টিকিটের টাকা পুলিশকে দিয়েছেন সুলতান। শুধু টাকা নিয়ে ক্ষান্ত হননি তারা। সুলতানের মোবাইল এবং আংটি রেখে দিয়েছে সেদেশের পুলিশ কর্মকর্তা। তা ফেরত চাওয়ায় তার ওপর করা হয়েছে অমানবিক নির্যাতন।

মধ্যপ্রাচ্য থেকে রিক্ত হস্তে ফিরছেন প্রবাসীরা

দেশে ফিরে সুলতান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সাড়ে ৬ লাখ টাকা খরচ করে সেদেশে গিয়েছিলাম। কোনও টাকা আনতে পারি নাই। মালিকের কাছে টাকার কথা জিজ্ঞেস করায় মেরে পুলিশে দিছে (দিয়েছে)। ২৫ দিন জেলে কীভাবে কাটাইছি আল্লাহ জানেন। আমার আংটি আর মোবাইল নিয়ে যাওয়ার পর ফেরত চাইলে জেলের ভেতরে কয়েকটা বাংলাদেশি আছে, হের‌্যাই (তারাই) আমারে মারতো। হের‌্যা গালি দেয় , তারা অনেক গালি দিতে পারে।’

অন্যদিকে, ৫ বছর আগে দর্জির কাজ নিয়ে ওমান গিয়েছিলেন শাহিন। তার খরচ হয়েছিল ২ লাখ ৬০ হাজার টাকা, কিন্তু তার বেতন ছিল মাত্র ১০০ রিয়াল। ওমানে কাজ করে টাকা আনতে না পারায় সেখান থেকে দুবাই যাওয়ার চেষ্টা করেন। কিন্তু ভাগ্য সহায় হয়নি। পুলিশের কাছে ধরা পড়ে জেলে ছিলেন ২০ দিন। তারপর সেখানে বাংলাদেশ দূতাবাস থেকে আউটপাশ দিয়ে দেশে ফেরত পাঠানো হয়েছে তাকে। তার সঙ্গে ইতিহাদ এয়ারওয়েজে আরও ৪০ জন ওমান থেকে এসেছেন বলে বাংলা ট্রিবিউনকে জানান তিনি।

শাহিন বলেন, ‘২ লাখ ৬০ হাজার টাকা খরচ করে ওমান গিয়ে দেখি বেতন ১০০ রিয়াল! এই টাকা কয়দিনে ফেরত আনবো? তাই দুবাই যেতে চাইছিলাম। কিন্তু পারি নাই। ২০ দিন জেল খেটে দেশে ফেরত আসছি।’

এদিকে সৌদি আরব থেকেও ফিরেছেন ৬২ জন পুরুষ শ্রমিক। তাদের একজন যশোরের নুর ইসলাম। সাড়ে ছয় লাখ টাকা খরচ করে সৌদি আরব গিয়েছিলেন কাজ নিয়ে। কিন্তু দেড় বছরেও মালিক আকামা (ওয়ার্ক পারমিট) করে দেয়নি বলে জানান তিনি। পরে আকামা করে দেওয়ার পর বেশিদিন কাজ করতে পারেননি। রাস্তা থেকে পুলিশ ধরে নিয়ে ডিপোর্ট সেন্টারে দিয়ে দেয়। সেখান থেকে দেশে পাঠিয়ে দেওয়া হয়েছে। দেশে ফিরে নূর ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, সৌদিতে পুলিশ ধরে ধরে দেশে পাঠায় দিচ্ছে। আমার আকামা ছিল, পাসপোর্ট ছিল তারপরও কেন পাঠায় দিল? দূতাবাসে কথা বললে উল্টা ভয় দেখাইতো। দেশে কোনও টাকা পয়সা নিয়ে আসতে পারি নাই।

উল্লেখ্য মধ্যপ্রাচ্যসহ বিশ্বের ১৮ টিরও বেশি দেশে জনশক্তি রফতানি করে বাংলাদেশ। বিএমইটি’র তথ্য অনুযায়ী এ পর্যন্ত প্রায় ১ কোটি ১৮ লাখ ৫৮ হাজার মানুষের কর্মসংস্থান হয়েছে বিদেশে। যার ফলশ্রুতিতে দেশে রেমিটেন্স হিসেবে এসেছে প্রায় ১৩ লাখ কোটি টাকা। যার মধ্যে ২০১৫ সালে এসেছে সবচেয়ে বেশি যা প্রায় ১ লাখ ১৫ হাজার কোটি টাকা। এছাড়া ২০১৭ সালে এ যাবত কালের সবচেয়ে বেশি মানুষের কর্মসংস্থান হয়েছে যার পরিমাণ ১০ লাখেরও বেশি।    

/এসও/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
থাই প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উষ্ণ অভ্যর্থনা
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
পশ্চিমাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে চীনকে যা করতে হবে
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ