X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মতপ্রকাশের সুযোগ যত কমে, গুজব তত ছড়ায়: মাহফুজ আনাম

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ আগস্ট ২০১৮, ১৬:৫৪আপডেট : ১৮ আগস্ট ২০১৮, ১৬:৫৯

জাতীয় প্রেস ক্লাবে পেন ইন্টারন্যাশনাল বাংলাদেশ আয়োজিত গোলটেবিল আলোচনা সভা  ‘নতুন প্রস্তাবিত ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট পাস হলে আমলাতান্ত্রিক প্রক্রিয়ায় মতপ্রকাশের একটি ধারা প্রবর্তিত হবে। এই খসড়ায় একটি ধারা আছে যেখানে বলা হয়েছে, পরোয়ানা ছাড়াই তল্লাশি, জব্দ ও গ্রেফতার। কোনও রকম পরোয়ানা থাকবে না, আপনাকে তল্লাশি করবে। আপনার কম্পিউটার সিস্টেম জব্দ করবে এবং প্রয়োজন হলে আপনাকে গ্রেফতার করবে। গ্রেফতারটা কে করবে? পুলিশ! আমি তো মনে করি এই একটি ধারা আপনার সমস্ত স্বাধীন মতপ্রকাশের প্রক্রিয়াকে ব্যাহত করবে। মতপ্রকাশ কিন্তু একটা ‘ফ্রেজাইল’একটা ফুলের মতো জিনিস। আপনি জোরে একটা ধাক্কা দিলে এটা কিন্তু মতপ্রকাশ হবে না। এতে করে মতপ্রকাশের জগতটা ছোট হয়ে আসবে। যখনই আপনার ব্যক্তিগত মতপ্রকাশের জগত ছোট হয়ে আসে তখনই কিন্তু ‘রিউমার (গুজব) ছড়ায় বেশি।’

শনিবার (১৮ আগস্ট) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে পেন ইন্টারন্যাশনাল বাংলাদেশ আয়োজিত এক গোলটেবিল আলোচনা সভায় এসব কথা বলেন সম্পাদক পরিষদের (এডিটর’স কাউন্সিল) সাধারণ সম্পাদক, ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম। তিনি আরও বলেন, ‘আইয়ুব খান ও এরশাদের সময় কিন্তু বিবিসি’র কদর বেশি ছিল। সবাই কিন্তু খবর শুনতে চাইলে বিবিসি শুনতো। কেননা আমাদের ধারণা ছিল, দেশীয় যারা সমস্ত তথ্য দেয়, তারা সত্য কথা বলতে পারে না। কিন্তু এখন যেমন আমরা অনেক বেশি স্বাধীনতা ভোগ করি, এখন কিন্তু বিবিসি’র প্রতি নির্ভরশীলতা অনেক কমে গেছে। চায়নার সম্পর্কে জানতে হলে কিন্তু আপনি চায়নিজ মিডিয়ার চেয়ে বাইরের মিডিয়াকে বেশি বিশ্বাস করবেন। তাই একটা রাষ্ট্রের আত্মসম্মানবোধ থেকে, নিজের সম্মানবোধ যে, আমার তথ্য আমরাই বলবো, সেই বোধ থেকে সেই চেতনা থেকে আজকে যত বেশি মিডিয়া ফ্রি হবে, ততবেশি কিন্তু গুজব কম রটে। অর্থাৎ পরের কথায় বিশ্বাস কমে যায়।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ এমন একটা জায়গায় এসেছে, এখানে অনেক গণমাধ্যম আছে। ব্যক্তি স্বাধীনতার ক্ষেত্রে আমি মনে করি এই ৫৭ ধারার অপব্যবহারও হয়েছে। বর্তমান প্রযুক্তির জন্য অবশ্যই সিকিউরিটি অ্যাক্টের প্রয়োজন আছে, আমরা সরকারের এই উদ্যোগের সঙ্গে একমত। কিন্তু যেই খসড়াটা এসেছে এটা যদি আমূল পরিবর্তন না হয়ে আইনে রূপান্তরিত হয় তাহলে মানুষের মতপ্রকাশের স্বাধীনতা, বিবেক ও চিন্তার স্বাধীনতা এবং অবশ্যই গণমাধ্যমের স্বাধীনতা খর্ব হবে।

জাতীয় প্রেস ক্লাবের সভাপতি মুহাম্মদ শফিকুর রহমান বলেন, আমি আমার মোবাইল থেকে ইউটিউব ব্লক করে রেখেছি। কারণ হলো, এটা চালু করলে এমন কিছু চলে আসে, হয়তো আমি বয়স্ক লোক বলে সহ্য করে নিচ্ছি, আমার জন্য কোনও ক্ষতি করবে না। কিন্তু একটা বাচ্চা ছেলেমেয়ের জন্য তো ক্ষতিকর। কাজেই এই ধরনের একটি আইন করে যেমন আমাদের মতপ্রকাশের জায়গা বাধাগ্রস্ত করা যায় না, তেমনি মতপ্রকাশের স্বাধীনতার জায়গা আমরা যাতে সুষ্ঠুভাবে উপভোগ করতে পারি সেটার জন্য একটি আইন দরকার। আমি সরকারকে ধন্যবাদ জানাবো যে, তারা এই আইনটি এখনও পাস করেনি। এই আইনটি নিয়ে তাদের পরীক্ষা-নিরীক্ষা এখনও চলছে। এই আইনটি এখনই পাস করবে বলে আমি মনে করি না। এই আইন নিয়ে আরও বিশ্লেষণ দরকার।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, ‘যুক্তরাষ্ট্রে একটি ক্যাম্পেইন শুরু হয়েছে, যখন রাষ্ট্রের ঊর্ধ্বতন ব্যক্তি মিডিয়াকে ফেক নিউজ বলে ‘গ্র্যান্টেড’ করতে চায়, যার ফলে তারা ক্যাম্পেইন শুরু করেছে। আগে ১০০ পত্রিকা ছিল, এখন ৩০০ পত্রিকার সম্পাদক এক জায়গায় হয়েছেন। তারা কমন সম্পাদকীয় পর্যন্ত লিখেছে যে, জার্নালিস্ট আর নট দ্য ক্রিমিনাল। কাজেই আমরাও মনে করি গণমাধ্যমের সঙ্গে যারা জড়িত আছেন, যারা লেখক আছেন তারা কোনও ক্রিমিনাল না। কিন্তু এই ইন্সট্রুমেন্টগুলো ক্রিমিনালরাও ব্যবহার করে। ইন্সট্রুমেন্টগুলি পলিটিক্যাল ইন্টেনশনের জন্যও ব্যবহার করা হয়। কাজেই আমরা মনে করি, পেন ইন্টারন্যাশনাল একটি আন্তর্জাতিক সংগঠন। তারাই নিজ জায়গায় সেই মতামতটা তৈরি করবে। আমার ধারণা, আইনের চূড়ান্ত প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হওয়ার জন্য আপনারা যদি স্পিকারের সঙ্গে দেখা করে বলেন কথাগুলো, তাহলে তারা হয়তো পরবর্তী সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক ডাকবে। এছাড়া আমরা যারা এর ভেতরে কাজ করছি আমাদের জন্য একটি উপকারও হবে।’

গোলটেবিল আলোচনায় প্রবন্ধ উপস্থাপন করেন পেন ইন্টারন্যাশনালের কার্যনির্বাহী সদস্য শাহজাহান সিদ্দিকী, সভাপতিত্ব করেন পেন ইন্টারন্যাশনাল বাংলাদেশের সভাপতি মাসুদ আহমেদ। এছাড়া আরও উপস্থিত ছিলেন, ব্রতী’র প্রধান নির্বাহী শারমিন মুর্শিদ, পেন ইন্টারন্যাশনাল বাংলাদেশের সাধারণ সম্পাদক প্রফেসর সৈয়দ আইরিন জামান, উপদেষ্টা ও সংসদ সদস্য কাজী রোজী প্রমুখ।

/এসও/ওআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
আপাতত গরমেই খেলতে হচ্ছে সাবিনা-সানজিদাদের
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
কুষ্টিয়ায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর যুবরাজ
টি-টোয়েন্টি বিশ্বকাপের অ্যাম্বাসেডর যুবরাজ
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন