X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১
আমিরাতে ভিসা বন্ধের ছয় বছর

সাধারণ ক্ষমার সুযোগ নিতে পাসপোর্ট প্রত্যাশীদের ভিড়

কামরুল হাসান জনি, ইউএই
২১ আগস্ট ২০১৮, ১৭:০৪আপডেট : ২১ আগস্ট ২০১৮, ১৭:৩১

দুবাই বাংলাদেশ কনস্যুলেটে পাসপোর্ট পেতে অবৈধ প্রবাসীদের ভিড় সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশি ব্লু কালার (শ্রমজীবী মানুষ) শ্রমিকদের ভিসা প্রদান অভ্যন্তরীণ কারণ দেখিয়ে সাময়িক বন্ধ ঘোষণা করা হয় ২০১২ সালের আগস্ট মাসে। নতুন ভিসা দেওয়ার প্রক্রিয়া বন্ধের সঙ্গে সঙ্গে বন্ধ রাখা হয় বাংলাদেশি শ্রমিকদের জন্য অভ্যন্তরীণ মালিক পরিবর্তন তথা ভিসা ট্রান্সফার প্রক্রিয়াও।
প্রায় ছয় বছর কেটে গেছে সাময়িক এ নিষেধাজ্ঞার। এর মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বেশ কয়েকজন মন্ত্রী ও আমলার আমিরাত সফরে ফের ভিসা চালুর স্বপ্ন দেখতে শুরু করেন প্রবাসীরা। তবে বাস্তবে সেই আশা পূরণ হয়নি। যদিও চলতি বছর কূটনৈতিক তরফ থেকে প্রাইভেট সেক্টরে ১৯ ক্যাটাগরি এবং ডাক্তার-প্রকৌশলীসহ পেশাজীবীদের ভিসা দেওয়ার বিবৃতি প্রকাশ করা হয়। তবে গৃহকর্মী, গাড়ি চালক ও ব্যবসায়িক পার্টনার ছাড়া অন্য কোনও ভিসা না হওয়ার অভিযোগ প্রবাসীদের। এমনকি প্রকৌশলীদের জন্য ভিসা চালুর বিবৃতিও কার্যকর হয়নি বলে দাবি করেন আমিরাতে বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত বাংলাদেশি প্রকৌশলীরা। তবে ভিজিট ভিসা সহজ করতে অনেক বাংলাদেশি আমিরাতে প্রবেশের সুযোগ পায়, যাদের অধিকাংশই বর্তমানে অবৈধ তালিকায়। পাশাপাশি ভিসা বন্ধের দীর্ঘসূত্রতায় কর্মক্ষেত্রে নানা জটিলতার পরও মালিক পরিবর্তন করতে না পেরে অবৈধ হয়েছে অনেক শ্রমিক।
এদিকে অবৈধ অভিবাসীদের জেল-জরিমানা ছাড়া বৈধ হওয়া এবং দেশত্যাগের জন্যে সাধারণ ক্ষমা ঘোষণা করেছে আরব আমিরাত সরকার। ১ আগস্ট থেকে ঘোষিত এই সাধারণ ক্ষমার কার্যক্রম চলবে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত। বেঁধে দেওয়া এই তিন মাস সময়ের মধ্যে অবৈধ অভিবাসীরা স্ট্যাটাস বদল করে বৈধ হতেই এখন ব্যস্ত। প্রতিদিন হাজার হাজার অবৈধ প্রবাসী ভিড় করছে আবুধাবিতে বাংলাদেশ দূতাবাস ও দুবাই বাংলাদেশ কনস্যুলেটে যাদের অধিকাংশই নতুন পাসপোর্ট প্রত্যাশী। নতুন পাসপোর্ট নিয়ে বৈধতা পেতে চান তারা।

৪৫ ডিগ্রি তাপমাত্রার গরমে লাইনে দাঁড়িয়ে তথ্যসেবা নিতেই লেগে যাচ্ছে দিনের পুরোটা সময়। কেউ কেউ লাইন শেষ করে কাউন্টারে এলেও পূর্ণাঙ্গ তথ্য না পাওয়ার অভিযোগ তুলছে। সরেজমিনে গিয়ে দেখা যায়, পর্যাপ্ত লোকবলের অভাবে সেবা দিতে হিমশিম খাচ্ছে বাংলাদেশ সরকার কর্তৃক পরিচালিত এই দুটি প্রতিষ্ঠান। তবে নিয়মিত কার্যক্রমসহ সকাল সাতটা থেকে রাত আট পর্যন্ত টানা কাজ করে যাচ্ছেন কর্তব্যরত কর্মকর্তা-কর্মচারীরা। দুবাই বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল এস বদিরুজ্জামান বলেন, ‘আমি চাই অবৈধ প্রবাসীরা আমিরাতের আইনের প্রতি শ্রদ্ধা রেখে বৈধতা নিয়ে আবার কাজ শুরু করুক। এতে নিজের পরিবারের যেমন লাভ হবে তেমনি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিও হবে। আর যারা জরিমানা মওকুফ করে দেশে ফিরতে চান তাদের জন্যে স্বল্প খরচে আউটপাসেরও ব্যবস্থা করছি আমরা।’

দূতাবাস ও কনস্যুলেটে ভিড় করা অবৈধ প্রবাসীদের অনেকেরই পাসপোর্ট তামিম (মালিক থেকে পলাতক) করা বলে জানান এস বদিরুজ্জামান। যাদের পাসপোর্ট তামিম রয়েছে তাদের প্রথমে স্থানীয় ইমিগ্রেশন থেকে ডকুমেন্ট সংগ্রহ করে দূতাবাস ও কনস্যুলেটে যোগাযোগের পরামর্শ দেন তিনি।
নতুন পাসপোর্ট প্রাপ্তির ক্ষেত্রে বিভিন্ন সীমাবদ্ধতা রয়েছে বলে জানান দুবাই কনস্যুলেটের প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) নুর-এ-মাহবুবা জয়া । সেবা নিতে আসা প্রবাসীদের অভিযোগের ভিত্তিতে ২০০৬ সাল বা এর আগের পাসপোর্টধারীদের নতুন পাসপোর্টের আবেদন গ্রহণ না করার বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, ‘পাসপোর্ট দেওয়া মানেই একটি দেশের নাগরিকত্ব দিয়ে দেওয়া। ১০ বছরের বেশি পুরনো পাসপোর্টধারীদের ক্ষেত্রে দেশে পুলিশ ভেরিফিকেশনের একটি ব্যাপার রয়েছে। এছাড়া বাংলাদেশের নাগরিক হিসেবে সত্যতা প্রমাণ করতে মা-বাবার জাতীয় পরিচয়পত্র জমা দিতে হচ্ছে। পাশাপাশি অবৈধ প্রবাসীরা এখানে ভিসা নিয়ে বৈধতা নেওয়ার উপযুক্ত কিনা সেটিও বিবেচনা করে দেখা হচ্ছে।’ তবে ১২ বছরের বেশি পুরনো পাসপোর্ট দেওয়া হচ্ছে না বলে জানিয়েছেন আবুধাবি দূতাবাসে নিযুক্ত রাষ্ট্রদূত ডা. মুহাম্মদ ইমারন।
অন্যদিকে সাধারণ ক্ষমাকে কেন্দ্র করে কমিউনিটির সচেতন মহলকে দূতাবাস ও কনস্যুলেটে প্রবাসীদের বিভিন্নভাবে সেবা দিতে দেখা যায়। বিশেষ করে তথ্যসেবা দিয়ে সময়ের দূরত্ব কমানোর চেষ্টা করছেন তারা। কমিউনিটির সচেতন মহল মনে করেন, যেহেতু জেল ও জরিমানা সম্পূর্ণ মওকুফ করা হয়েছে, সেহেতু সাধারণ ক্ষমার এই সুযোগটি কাজে লাগিয়ে অবৈধ অভিবাসীদের আউটপাস নিয়ে সরাসরি দেশে চলে যাওয়া উচিত। তারা জানান, ‘একটি পাসপোর্ট সম্পূর্ণভাবে তৈরির প্রক্রিয়া শেষে প্রবাসীদের হাতে আসতে সময় লাগবে দেড় মাস বা এরও বেশি। আবার এরই মধ্যে ঈদ ও নানা সরকারি ছুটিতে চলে যাবে সাধারণ ক্ষমা ঘোষণার প্রায় এক মাস। পরবর্তী সময়গুলোতে নিজেদের বৈধতা নেওয়াটাই চ্যালেঞ্জিং হয়ে যাবে তাদের। বৈধ হতে না পারলে আবার মুখোমুখি হতে হবে জেল-জরিমানা ও শাস্তির।’ তারা অভিমত প্রকাশ করে বলেন, হয়তো সাধারণ ক্ষমা গ্রহণ করে অবৈধ প্রবাসীরা বৈধ হলে অথবা দেশে ফেরত গেলেই বাংলাদেশের জন্যে শ্রমিক ভিসা খোলার ব্যাপারটিও বিবেচনায় রাখতে পারে আমিরাত সরকার।

/ওআর/
সম্পর্কিত
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
কানাডায় দ্বিতীয়বার ‘ডিরেক্টরস ক্লাব অ্যাওয়ার্ড’ পেলেন মাহবুব ওসমানী
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ম্যানিলায় শিশু-কিশোরদের মিলনমেলা 
সর্বশেষ খবর
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ