হাজার কোটি টাকার যানবাহন কিনছে র‌্যাব

Send
জামাল উদ্দিন
প্রকাশিত : ২২:০৫, নভেম্বর ০৮, ২০১৮ | সর্বশেষ আপডেট : ০৯:০০, নভেম্বর ০৯, ২০১৮

র‌্যাব (ছবি: সংগৃহীত)

সক্ষমতা বাড়াতে ২৬টি আর্মার্ড পারসোনাল ক্যারিয়ারসহ (এপিসি) বেশ কিছু অত্যাধুনিক যানবাহন ও সরঞ্জাম কিনছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। জঙ্গি ও সন্ত্রাসী কর্মকাণ্ড মোকাবিলায় র‌্যাবকে আধুনিকায়নে সরকারের পক্ষ থেকে ‘র‌্যাব ফোর্সেস আভিযানিক সক্ষমতা বৃদ্ধি’ নামে একটি প্রকল্প হাতে নেওয়া হয়েছে। এই প্রকল্পের ব্যয় ধরা হয়েছে এক হাজার কোটি টাকা। র‌্যাবের স্পেশাল টিম, বোম্ব ও ডগ স্কোয়াড, ফরেনসিক এবং ইনভেস্টিগেশন উইং-এর আধুনিকায়নে এসব যানবাহন ও সরঞ্জাম কেনা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

র‌্যাব সূত্র জানায়, বর্তমানে র‌্যাবের যেসব যানবাহন রয়েছে, তা প্রয়োজনের তুলনায় ৪৪ ভাগ কম। এগুলোর মধ্যে অকেজো হয়ে আছে ১৩ ভাগ যানবাহন। জঙ্গি ও আন্তর্জাতিক সন্ত্রাসবাদের এ সময়ে র‌্যাবের মতো একটি এলিট ফোর্সের যানবাহন ও সরঞ্জাম বাড়ানো জরুরি। এসব যানবাহন ও সরঞ্জাম কেনা হলে র‌্যাবের কার্যক্রমের গতি ও সক্ষমতা আরও বাড়বে এবং সর্বত্রই এই এলিট ফোর্সের কার্যক্রমে দৃশ্যমান প্রভাব ফেলবে বলে মনে করেন বলে মনে করেন র‌্যাব কর্মকর্তারা।

র‌্যাবের জন্য যেসব যানবাহন ও সরঞ্জার কেনা হচ্ছে এর মধ্যে রয়েছে—আর্মার্ড পারসোনাল ক্যারিয়ার (এপিসি) ২৬টি, স্পেশালাইজড ভেহিক্যাল ৩০টি, অ্যাম্বুলেন্স ১৫টি, এসি মাইক্রোবাস ৫০টি, বাস পাঁচটি, ফ্রিজার ভ্যান দু’টি, বোট ওয়াটার ক্রাফট দু’টি,মোবাইল কমান্ড ভেহিক্যাল একটি, ব্যালেস্টিক শিল্ড ১১২টি, এনআইআর (নিয়ার ইনপ্রারেড) স্পেকট্রোমিটার দু’টি, রায়ট ভ্যান ১৬টি, জিপ (৩০০০-৪০০০ সি.সি.) ১২০টি, মোটরসাইকেল (৭৫০ সিসি) ২৫টি, ডগ ব্যান ১০টি, তিন টন ক্ষমতার ট্রাক ১৮টি, রিকভারি ভেহিক্যাল দু’টি, স্পিড বোট চারটি, স্পেশাল ভেহিক্যাল একটি, ভেহিক্যাল ব্যারিয়ার ৬০টি, পেট্রোল পিকআপ ১৯৯টি, পেট্রোল কার ১৫০টি,  মোটরসাইকেল (১৫০ সিসি) ২৯৭টি, এসি মিনিবাস ২০টি, পাঁচ থেকে ছয় টনের দু’টি ট্রাক, মোবাইল ওয়ার্কশপ ভেহিক্যাল একটি, ক্রাইম সিন ভেহিক্যাল একটি, ফুল বডি আর্মার ২২৪টি এবং রমন স্পেকট্রোমিটার দু’টি। এসব যানবাহন পর্যায়ক্রমে ২০২১ সালের মধ্যে কেনা হবে বলে জানান সংশ্লিষ্টরা।

এছাড়া, সামাজিক যোগাযোগ মাধ্যম পর্যবেক্ষণের জন্য র‌্যাবকে দায়িত্ব দিয়ে আরেকটি প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকার, যা ১২৫ কোটি ৩৯ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়ন করা হবে।

/জেইউ/এপিএইচ/

লাইভ

টপ