X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

ডিএসসিসির ট্রেড লাইসেন্স শাখায় ট্যাক্স আদায়ে অনিয়মের অভিযোগ

শাহেদ শফিক
১৩ নভেম্বর ২০১৮, ০১:৩৯আপডেট : ১৩ নভেম্বর ২০১৮, ০১:৩৯

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ট্রেড লাইসেন্স শাখায় ট্যাক্স আদায়ে অনিয়ম হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এই শাখাতে দীর্ঘদিন ধরে চলছে শুভঙ্করের ফাঁকি। করপোরেশনের রাজস্ব বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজশে ঘুষ নিয়ে বাড়ি বা ফ্ল্যাটের আয়তন কম দেখিয়ে হোল্ডিং ট্যাক্স কম ধরার অভিযোগ পাওয়া গেছে ট্যাক্স সুপারভাইজারদের বিরুদ্ধে। এছাড়া লাইসেন্স সুপারভাইজারদের বিরুদ্ধে অভিযোগ— তারা পুরোনো বছরের কাগজপত্র চলতি বছরের দেখিয়ে ঘুষ নিয়ে বাড়ি বা ফ্ল্যাটের আয়তন কম দেখাচ্ছেন এবং হোল্ডিং ট্যাক্স কম ধরছেন। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা যায়, ডিএসসিসির অঞ্চল-৫ এ রাজস্ব বিভাগের লাইসেন্স ও বিজ্ঞাপন সুপারভাইজার ইকবাল আহমেদের বিরুদ্ধে লাইসেন্স ও বিজ্ঞাপন কর আদায় না করা, সরকারি ভ্যাট কম জমা দেওয়া ও উৎসে কর জমা না দেওয়াসহ নানা অনিয়মের অভিযোগ উঠেছে। তিনি এসব কর আদায় না করে ট্রেড লাইন্সে ইস্যু করার জন্য ঊর্ধ্বতন কর্মকর্তার কাছে ৮টি লাইসেন্স পাঠিয়েছেন। এতে সিটি করপোরেশনের পাশাপাশি অনেক টাকা রাজস্ব হারিয়েছে সরকার। এমন অভিযোগের ভিত্তিতে গত ৪ অক্টোবর এই কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করে বিভাগীয় মামলা দায়ের করা হয়েছে। গত ২০ সেপ্টেম্বর এই অভিযোগগুলো জানিয়ে ইকবাল আহমেদকে চিঠি দিয়েছিলেন ডিএসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান।

অভিযোগ নামা থেকে জানা যায়, ১৬/১ নতুন জুরাইনের মায়ের দোয়া প্রতিষ্ঠান থেকে ২০১৫-১৬ ও ২০১৭-১৮ অর্থবছরে ৮ হাজার ৪০ টাকা বকেয়া রেখে শুধুমাত্র ২০১৮-১৯ অর্থবছরে লাইসেন্স ও বিজ্ঞাপন ফি বাবদ মাত্র এক হাজার ৪৮০ টাকা আদায় করা হয়েছে। এতে ডিএসসিসি ৮ হাজার ৪০ টাকা ক্ষতি হয়েছে। এছাড়া সরকারি রাজস্ব ভ্যাট বাবদ এক হাজার ৪৫৮ টাকা আদায়যোগ্য হলেও, মাত্র ১৭৭ টাকা আদায় করা হয়েছে। এতে সরকার রাজস্ব হারিয়েছে এক হাজার ২৮১ টাকা। এ ছাড়া উৎসে কর বাবদ দুই হাজার টাকা আদায় করার কথা থাকলেও কোনও টাকা আদায় করা হয়নি।

একই এলাকার সানজিদা কালেকশনের মোট ট্রেড লাইসেন্স ফি এবং বইয়ের মূল্যের ওপর ২৫২ টাকা ভ্যাট আদায়যোগ্য ছিল। কিন্তু এতে মাত্র ১৭৭ টাকা আদায় করে ট্রেড লাইন্সে বই ইস্যুর জন্য উপস্থাপন করা হয়। এতে সরকারি রাজস্ব ক্ষতি হয় ৭৫ টাকা। এছাড়া উৎসে কর বাবদ ৫০০ টাকা আদায়যোগ্য থাকলেও, ২০১৭ সালের উৎস করের ফটোকপি সংযুক্ত করে ট্রেডলাইসেন্স বই উপস্থাপন করা হয়। এতে সরকার ৫০০ টাকা রাজস্ব হারিয়েছে।

একইভাবে চাঁদপুর ফেব্রিকস এর ট্রেড লাইসেন্স ফি এবং বইয়ের মূল্যবাবদ ২৫২ টাকা ভ্যাট আদায়যোগ্য ছিল। কিন্তু আদায় করা হয়েছে ১৭৭ টাকা। এতে সরকারের ৭৫ টাকা রাজস্ব ক্ষতি হয়। অপরদিকে, এই বইয়ের বিপরীতে ৫০০ টাকা উৎসে কর আদায় করা হয়নি। তালুকদার ফেব্রিকসের ট্রেড লাইসেন্স ফি এবং বইয়ের মূল্যবাবদ ২৫২ টাকা ভ্যাট আদায়যোগ্য থাকলেও আদায় করা হয়েছে মাত্র ১৭৭ টাকা। এছাড়া উৎসে কর বাবদ ৫০০ টাকা না করে লাইসেন্স ইস্যুর জন্য উপস্থাপন করা হয়।

৫২/২, নবীন চন্দ্র রোডের এ এস এন্টারপ্রাইজের লাইসেন্স ইস্যুতে ৫০০ টাকা উৎস কর আদায় না করেই লাইসেন্স ইস্যুর জন্য কর কর্মকর্তার কাছে উত্থাপন করা হয়। মায়ের দোয়া ইঞ্জিনিয়ারিং নামের অপর একটি প্রতিষ্ঠানের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে।

১৬/১, নতুন জুরাইনের রিয়া বিপণি বিতান নামে একটি প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স ফি ও বইয়ের মূল্যের ওপর ২৫২ টাকা ভ্যাট আদায়যোগ্য হলেও আদায় করা হয়েছে ১৭৭ টাকা। এতে সরকারের ৪৮ টাকা রাজস্ব ক্ষতি হয়। অপরদিকে, এই লাইসেন্সের জন্য উৎসে কর বাবদ ৫০০ টাকা আদায়যোগ্য ছিল। কিন্তু তা না করে ২০১৭ সালের উৎস করের ফটোকপি সংযুক্ত করে ট্রেড লাইসেন্স ইস্যু করার জন্য উত্থাপন করা হয়। এতে সরকারের ৫০০ টাকা রাজস্ব ক্ষতি হয়।

একই ঠিকানায় অবস্থিত মদিনা বিপণি বিতানের ট্রেড লাইসেন্সের জন্য লাইসেন্স ফি ও বইয়ের মূল্যের ওপর ২৫১ টাকা ভ্যাট আদায়যোগ্য ছিল। কিন্তু এতেও ১৭৭ টাকা আদায় করে লাইসেন্স ইস্যুর জন্য কর কর্মকর্তার কাছে উত্থাপন করা হয়। অপরদিকে, একই প্রতিষ্ঠানের উৎস করের ৫০০ টাকা আদায় না করে লাইসেন্স ইস্যুর জন্য উপস্থাপন করা হয়। এতে সরকারের ৫০০ টাকা রাজস্ব ক্ষতি হয়।

এসব অভিযোগ অবহিত করে গত ২৮ অক্টোবর লাইসেন্স সুপারভাইজার ইকবাল আহমেদকে চিঠি দেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান। এতে বলা হয়— উল্লেখিত ৮টি প্রতিষ্ঠান থেকে করপোরেশনের ৮ হাজার ৪০ টাকা, সরকারি রাজস্ব ভ্যাট বাবদ এক হাজার ৬২৯ টাকা ও উৎসে কর বাবদ ৫ হাজার ৫০০ টাকা ক্ষতিসাধনসহ সবমিলিয়ে ১৫ হাজার ১৬৯ টাকার ক্ষতি করা হয়েছে। যা ঢাকা সিটি করপোরেশন কর্মচারী-চাকরি বিধিমালা মোতাবেক দায়িত্ব পালনে অবহেলা, অসদাচরণ, অর্থ-আত্মসাৎ, তহবিল তসরুফ বা প্রতারণার সামিল এবং শাস্তিযোগ্য অপরাধ। এ অবস্থায় কেন তাকে চাকরি থেকে স্থায়ীভাবে বরখাস্ত বা অন্যকোনও দণ্ড দেওয়া হবে না সে বিষয়ে পরববর্তী ১০ কার্যদিবসের মধ্যে লিখিতভাবে জানাতে বলা হয়েছে। পাশাপাশি অভিযোগের বিষয়ে কোনও সাক্ষ্যপ্রমাণ বা ব্যক্তিগত শুনানি চাইলে তাও জানাতে বলা হয়েছে।

সংশ্লিষ্টদের অভিযোগ— রাজস্ব আদায়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) এবার লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি। এর অন্যতম কারণ হিসেবে উঠে এসেছে বিভিন্ন খাতের ট্যাক্স আত্মসাতের অভিযোগ। দুজন কর্মকর্তা ও কর্মচারীর এই অনিয়মের কারণে সংস্থার রাজস্ব খাতে দুরাবস্থা সৃষ্টি হয়েছে।

জানা গেছে, ২০১৭-১৮ অর্থবছরে রাজস্ব খাতে লক্ষ্যমাত্রার মাত্র ৪৭ দশমিক ৩৫ শতাংশ আদায় করতে পেরেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন। গত কয়েক বছর ধরেই রাজস্ব আদায় ৫৬ থেকে ৬৩ শতাংশের মধ্যে ঘুরপাক খাচ্ছে। রাজস্ব আয়ে কাঙ্ক্ষিত লক্ষ্যে না পৌঁছাতে পারার জন্য ডিএসসিসির এসব দুর্নীতিকেই দায়ি করা হচ্ছে।

এসব অভিযোগের বিষয়ে জানতে চাইলে ডিএসসিসির অঞ্চল-৫ এর রাজস্ব বিভাগের লাইসেন্স ও বিজ্ঞাপন সুপারভাইজার ইকবাল আহমেদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আসলে ভ্যাট বা কর দেওয়া হয়েছে কি-হয়নি সেটা পাবলিকের (লাইসেন্স প্রত্যাশী) বিষয়। আর একটি বিষয় হচ্ছে প্রতিদিন এক থেকে দেড়শ বই ইস্যু করি। অনেক সময় সব কাগজপত্র ভালো করে দেখার সুযোগ থাকে না। সে কারণে ভুলটা হয়েছে। এখানে বিষয়টি হচ্ছে, আমি রাজনীতি করি। সিটি করপোরেশন শ্রমিক লীগের সাংগঠনিক সম্পাদক। আমার উপরে একটি গ্রুপ আছে। তারা আমার বিরুদ্ধে লেগেছে। আমাকে সাসপেন্ড করেছে। আমি যদি সত্যের ওপর অটল থাকি তাহলে আমি মুক্তি পাবো।’

/আইএ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
নির্মোহ মূল্যায়নের খোঁজে জাসদ
সাফজয়ী ভাইয়ের সঙ্গে লড়াই, নেই কোনও ছাড়
সাফজয়ী ভাইয়ের সঙ্গে লড়াই, নেই কোনও ছাড়
বিয়ে না করানোয় মাকে হত্যা
বিয়ে না করানোয় মাকে হত্যা
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
ব্রাজিলের জার্সিতে এই বছরই শেষ মার্তার
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী