রাইড শেয়ারিং চালকদের নিয়ে বুয়েটে প্রশিক্ষণ সম্পন্ন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:২৬, ফেব্রুয়ারি ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৭:৪৯, ফেব্রুয়ারি ১৭, ২০১৯

সড়ক দুর্ঘটনা রোধে সচেতনতা বৃদ্ধিতে রাইড শেয়ারিং চালকদের  প্রশিক্ষণ প্রদান

 

ঢাকা শহরের রাইড শেয়ারিং চালকদের দুর্ঘটনা বিষয়ে সচেতন করতে এবং এ ধরনের পরিস্থিতি সামাল দেওয়ার জন্য দু'দিনব্যাপী বিশেষ প্রশিক্ষণ কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে। প্রথমধাপে ৩০ জন চালক এতে অংশগ্রহণ করেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের দুর্ঘটনা গবেষণা ইনস্টিটিউট (এআরআই) ও ওভাই সলিউশনসের সহযোগিতায় বুয়েটের এআরআই মিলানায়তনে প্রশিক্ষণের শেষ দিন ছিল বুধবার (১৩ ফেব্রুয়ারি)।

সড়ক দুর্ঘটনা বর্তমানে দেশের অন্যতম প্রধান সমস্যা। প্রতি বছর সড়ক দুর্ঘটনায় নিহত হচ্ছে হাজারো সুস্থ, সবল ও কর্মক্ষম মানুষ। আহত এবং পঙ্গুত্ব বরণ করছে তারো অধিক মানুষ। পুলিশের রিপোর্ট অনুসারে প্রতি বছর বাংলাদেশে গড়ে তিন হাজারেরও বেশি সড়ক দুর্ঘটনা ঘটে। এতে প্রাণ হারান তিন হাজারেরও বেশি, আহত হন অন্তত সাড়ে ৩ হাজার মানুষ।

এআরআইয়ের তথ্য মতে, প্রতিবছর সড়ক দুর্ঘটনায় ক্ষয়ক্ষতির পরিমাণ দেশের মোট জিডিপির ২-৩ শতাংশ। যা টাকার অংকে ৪০ হাজার কোটি টাকারও বেশি। পুলিশ রিপোর্টেড তথ্যগুলো পর্যালোচনা করলে দেখা যায় ৯২ শতাংশ দুর্ঘটনার পেছনে দায়ী থাকেন চালকরা।

যানবাহন দুর্ঘটনায় তালিকার উপরের দিকে রয়েছে মোটরসাইকেল দুর্ঘটনা। তাছাড়া রাইড শেয়ারিং সার্ভিসের কারণে বিশেষ করে রাজধানীতে এ দুর্ঘটনার হার বেড়ে যাচ্ছে।

দুর্ঘটনার কারণ, যানবাহন এবং রাইড শেয়ারিং সার্ভিসের বর্তমান অবস্থা বিবেচনা করে ওভাই সলিউশনসের সহযোগিতায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের এক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট রাইড শেয়ারিং সার্ভিসের রাইডারদের (মোটরসাইকেল, সিএনজি) নিয়ে প্রথমবারের মতো আয়োজন করে এ প্রশিক্ষণ কর্মশালা। এছাড়া নারীদের জন্য বিশেষ সেবা ওবোন (OBON) এর নারী রাইডারদের জন্যও এই কর্মশালায় প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়। ১০টি ধাপে মোট ৩০০ জনকে প্রাথমিকভাবে প্রতি শুক্র ও শনিবার বুয়েটের এআরআই মিলানায়তনে এই প্রশিক্ষণ দেওয়া হবে।

এরআগে মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) বিশেষ এ প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন বুয়েটের এক্সিডেন্ট রিসার্চ ইন্সটিটিউটের (এআরআই) পরিচালক ড. মো. মিজানুর রহমান। সেসময় আরও উপস্থিত ছিলেন বিশিষ্ট কলামিস্ট ও সাবেক প্রধান তথ্য কর্মকর্তা আমিনুল ইসলাম এবং ওভাই সলিউশন্স লিমিটেডের চিফ অপারেটিং অফিসার কাজী ওমার ফেরদৌস প্রমুখ।

 

/এইচএন/টিটি/

লাইভ

টপ