লুপাস রোগ নিয়ে বৈজ্ঞানিক গবেষণার আহ্বান বিএসএমএমইউ উপাচার্যের

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০২:১৪, মে ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১১:৪৯, মে ১০, ২০১৯

লুপাস রোগ নিয়ে বৈজ্ঞানিক গবেষণায় এগিয়ে আসার জন্য সংশ্লিষ্ট চিকিৎসকদের প্রতি আহ্বান জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়া।

বৃহস্পতিবার (৯ মে) বিএসএমএমইউ’তে বিশ্ব লুপাস বা এসএলই দিবস উপলক্ষে আয়োজিত সেমিনারে এই আহ্বান জানান তিনি। শহীদ ডা. মিলন হলে এই সেমিনারের আয়োজন করেছে বিশ্ববিদ্যালয়ের রিউমাটোলজি বিভাগ ও বাংলাদেশ রিউমাটোলজি সোসাইটি।

সেমিনারে বলা হয়, ‘লুপাস রোগটিতে নারীরা সবচেয়ে বেশি আক্রান্ত হয়। দেখা যায়, শতকরা ৯০ ভাগ লুপাস রোগী কমবয়সী নারী। তাই লুপাস রোগের বিষয়ে জনসচেতনতা সৃষ্টির গুরুত্ব রয়েছে।’

অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

সেমিনারে আরও জানানো হয়, লুপাস বা এসএলই মানে সিস্টেমিক লুপাস ইরাথেমেটোসাস। এই রোগীর রোগ প্রতিরোধকারী সিস্টেম নিজের শরীরের বিরুদ্ধে কাজ শুরু করে। এই রোগটি শরীরের বিভিন্ন সিস্টেমকে (যেমন: চর্ম এমএসকে সিস্টেম, স্নায়ুতন্ত্র, রক্ত সঞ্চালন তন্ত্র, কিডনি) আক্রমণ করে। প্রতি এক লাখ মানুষের মধ্যে ২০ থেকে ১৫০ জনের এই রোগ হতে পারে।

সেমিনার শেষে একটি বর্ণাঢ্য রালি বিশ্ববিদ্যালয় এলাকা প্রদক্ষিণ করে। বিএসএমএমইউ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।



/টিওয়াই/এএইচ/এমএমজে/

লাইভ

টপ