ঢাবি সিনেটে বিএনপিপন্থী শিক্ষকের বক্তব্য নিয়ে উত্তেজনা

Send
ঢাবি প্রতিনিধি
প্রকাশিত : ১৯:৪৪, জুন ২৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:৪৭, জুন ২৬, ২০১৯

ঢাবি সিনেটে ২০১৯-২০ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হয়ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সিনেটে বিএনপিপন্থী প্যানেল সাদাদলের শিক্ষক অধ্যাপক ড. লুৎফর রহমানের বক্তব্য নিয়ে উত্তেজনাকর পরিবেশের সৃষ্টি হয়। বুধবার (২৬ জুন) বিকালে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী সিনেট ভবনে বাজেট উপস্থাপন পরবর্তী বক্তব্য প্রদানকালে এ ঘটনা ঘটে। সিনেটে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট উপস্থাপন করা হয়।

সিনেট সভায় অংশগ্রহণকারীরা জানান, অধ্যাপক লুৎফর রহমান বক্তব্যের সুযোগ পেয়ে প্রথমে উপাচার্যের দৃষ্টি আকর্ষণ করেন। তারপর ডাকসু নির্বাচন অনুষ্ঠানের জন্য তাকে ধন্যবাদ জানান। এরপর ডাকসু নির্বাচনে অনিয়মের কথা তুলে ধরে উপাচার্যকে উদ্দেশ করে তিনি বলেন, ‘আপনি ডাকসু নির্বাচনে ভালো দিকগুলোই তুলে ধরলেন, এই নির্বাচনকে ঘিরে যেসব অনিয়ম হয়েছে, আমি আশা করেছিলাম আপনি (উপাচার্য) তাও তুলে ধরবেন। কিন্তু সে বিষয়গুলো আপনার বক্তব্যে আসেনি। ‘নির্বাচনের আগের রাতে ব্যালট বাক্স ভর্তি হয়েছে’ এমন কথা বলার সঙ্গে সঙ্গে উপস্থিত কয়েকজন সিনেট সদস্য টেবিলে হাত দিয়ে শব্দ করে তার বক্তব্যের প্রতিবাদ জানান।

এসময় সিনেটে একধরনের হট্টগোল ও ‍উত্তেজনাকর পরিস্থিতির সৃষ্টি হয়। তখন উপাচার্য তাকে বক্তব্য সংক্ষিপ্ত করার কথা বলেন। এরপর সিনেট সদস্যদের তোপের মুখে অধ্যাপক লুৎফর রহমান ‘এতক্ষণ বিরক্তির সঙ্গে আমার বক্তব্য শোনার জন্য সবাইকে ধন্যবাদ’ বলে বক্তব্য শেষ করেন।

বক্তব্য শেষে উপাচার্য অধ্যাপক লুৎফর রহমানকে উদ্দেশ করে বলেন, আমরা আপনার বক্তব্য মনোযোগের সঙ্গে শুনেছি। তাই আপনার ‘এতক্ষণ বিরক্তির সঙ্গে আমার বক্তব্য শোনার জন্য সবাইকে ধন্যবাদ’ এই বাক্যটি এক্সপাঞ্জ করা হলো। তারপর সিনেটে অন্য সদস্যরা বক্তব্য রাখেন।

উল্লেখ্য, আজকের সিনেটে ২০১৯-২০২০ অর্থবছরের বাজেট অনুমোদন পেয়েছে। ঢাবির এবারের বাজেটের পরিমাণ ৮১০ কোটি ৪২ লাখ টাকা। গতবারের বাজেটের পরিমাণ ছিল ৭৪১ কোটি ১৩ লাখ টাকা। এবারে গবেষণা খাতে আগের চেয়ে কমে ৫.০৪ শতাংশ রাখা হয়েছে, যা গত বছর ছিল ৬.৬২ শতাংশ। এবারের বাজেটেও শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতায় সবচেয়ে বেশি বরাদ্দ রাখা হয়েছে।

 

/টিটি/

লাইভ

টপ