‘প্রায়োগিক বিষয়ে অভিজ্ঞতা থাকলে শিক্ষকরা পরিপূর্ণ শিক্ষা দিতে পারবেন’

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২১:২১, সেপ্টেম্বর ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:২৬, সেপ্টেম্বর ১৭, ২০১৯

মনিরুজ্জামান শিপুবাস্তবমুখী শিক্ষা দিতে হলে শিক্ষকদেরও অভিজ্ঞ হওয়া প্রয়োজন বলে মন্তব্য করেছেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) ডিপার্টমেন্ট অব মিডিয়া স্টাডিজ অ্যান্ড জার্নালিজমের সহকারী অধ্যাপক মনিরুজ্জামান শিপু। তিনি বলেন, ‘শিক্ষকদের যদি প্রায়োগিক বিষয়ে অভিজ্ঞতা থাকে তবে তিনি পরিপূর্ণ শিক্ষা দিতে পারবেন।’ শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা ট্রিবিউনের আয়োজনে ‘যোগ্য গ্র্যাজুয়েট গড়তে প্রায়োগিক শিক্ষার গুরুত্ব’ শীর্ষক বৈঠকিতে তিনি এ কথা বলেন।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৪টায় রাজধানীর শুক্রাবাদে বাংলা ট্রিবিউন স্টুডিও থেকে এ আয়োজন সরাসরি সম্প্রচার করে বেসরকারি টেলিভিশন এটিএন নিউজ। পাশাপাশি বাংলা ট্রিবিউনের ফেসবুক ও হোমপেজে এ বৈঠকি লাইভ সম্প্রচার করা হয়।

এ প্রসঙ্গে মনিরুজ্জামান শিপু শিক্ষাব্যবস্থার সংকটকে দায়ী করে বলেন, ‘শিক্ষকরা হয়তো প্রায়োগিক শিক্ষা বোঝেন, কিন্তু বিশ্ববিদ্যালয়ে তারা সে শিক্ষা দেওয়ার সুযোগ পাচ্ছেন কিনা তা ভেবে দেখতে হবে। এছাড়া, শিক্ষক নিয়োগ প্রক্রিয়া নিয়ে ভাবা দরকার।  ভাবতে হবে গ্রেডিং নিয়েও। আবেগ দিয়ে কিছু হবে না।’

মুন্নী সাহার সঞ্চালনায় আজকের বৈঠকিতে আরও অংশ নেন– ইউল্যাবের উপাচার্য প্রফেসর ড. এইচ এম জহিরুল হক, স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর মুহাম্মদ আলী নকী,  ইউল্যাব স্কুল অব বিজনেসের ডিন প্রফেসর ইমরান রহমান।

আরও পড়ুন: ‘প্রায়োগিক শিক্ষার অভাবে নিয়োগকর্তারা যোগ্য লোক পাচ্ছেন না’

 

 

/সিএ/এমএএ/

লাইভ

টপ