X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

যে কারণে আইভীর শপথে গেলেন না শামীম ওসমান

পাভেল হায়দার চৌধুরী ও তানভীর হোসেন
০৬ জানুয়ারি ২০১৭, ২৩:২১আপডেট : ৩০ জুলাই ২০২২, ১৪:১৯


শামীম ওসমান নারায়ণগঞ্জের সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতা শামীম ওসমান অপেক্ষা করছেন দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে ডাকবেন বলে। প্রধানমন্ত্রী ডাকলেই গণভবনে যাবেন শামীম। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনের পর শেখ হাসিনা ডাকেননি বলেই ২৩ ডিসেম্বর গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে নবনির্বাচিত নাসিক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর সাক্ষাৎ অনুষ্ঠানে উপস্থিত হননি তিনি। একই কারণে বৃহস্পতিবার (৫ জানুয়ারি) আইভীর শপথ অনুষ্ঠানও যাননি শামীম। আওয়ামী লীগের কয়েকজন কেন্দ্রীয় নেতা ও নারায়ণগঞ্জ আওয়ামী লীগের দুই নেতা এ তথ্য জানান।
এদিকে, নাসিক নির্বাচনের আগে আইভীকে নৌকাখচিত শাড়ি উপহার দিয়েছিলেন শামীম ওসমান। কিন্তু আইভী সেই শাড়ি আইভী এখন পর্যন্ত পরেননি। নির্বাচনে জয়লাভের পর শামীম ওসমানের সঙ্গে কথাও বলেননি তিনি। আবার নির্বাচনে বিজয়ের পর ২৩ ডিসেম্বর আইভী প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের জন্য যাওয়ার সময়ও জানাননি শামীম ওসমানকে। এসব কারণেই শামীম ওসমান মনে কষ্ট পেয়েছেন বলে জানিয়েছেন তার একাধিক ঘনিষ্ঠ সূত্র। সে কারণেই আইভীর সঙ্গে দেখা হোক, এমন অনুষ্ঠান শামীম এড়িয়ে চলছেন বলে জানান এসব সূত্র।
নাসিক নির্বাচনের পর দুই সপ্তাহের ব্যবধানে দুইবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ হয় নবনির্বাচিত মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর। দুই অনুষ্ঠানেই দলের কেন্দ্রীয় ও স্থানীয় শীর্ষ নেতাদের অনেকেই উপস্থিত ছিলেন। এর মধ্যে আইভীর শপথ গ্রহণ অনুষ্ঠানে সেলিম ওসমানসহ ওসমান পরিবারের অনেকেই ছিলেন উপস্থিত। কিন্তু এসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন না শামীম ওসমান।

আওয়ামী লীগের দুই জন কেন্দ্রীয় নেতা বাংলা ট্রিবিউনকে বলেন, নাসিক নির্বাচনকে কেন্দ্র করে শামীম ওসমানের প্রতি ক্ষুব্ধ প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী তার বিষয়ে নেতিবাচক অবস্থান গ্রহণ করেছেন। শামীম ওসমান নিজেও এ সম্পর্কে অবহিত। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডাক পাওয়ার আশা করে কোনও লাভ হবে না বলে জানান ওই কেন্দ্রীয় নেতারা। তারা বলছেন, শামীম ওসমানকে গণভবনে ডেকে পাঠানোর মনোভাব নেই শেখ হাসিনার। শুধু তাই নয়, নির্বাচনে শামীম ওসমানের ব্যালট পেপার দেখিয়ে প্রকাশ্যে ভোট দেওয়া নিয়েও প্রধানমন্ত্রী ক্ষুব্ধ হয়েছেন।

জানা গেছে, গত ২৩ ডিসেম্বর গণভবনে আইভীর সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ অনুষ্ঠানে শামীম ওসমানকে গণভবনে উপস্থিত করার জন্যে আওয়ামী লীগের শীর্ষ এক নেতা তাগাদা দিয়েছিলেন। কিন্তু প্রধানমন্ত্রীর নেতিবাচক অবস্থান জানতে পেরে ওই কেন্দ্রীয় নেতার তাগাদার পরও শামীম ওসমান গণভবনে উপস্থিত হননি।

দুই অনুষ্ঠানে শামীম ওসমানের না আসার কারণ জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এটা জানি না। তাছাড়া তার আসা না আসা কোনও ঘটনা না।’

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফরউল্যাহ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘হয়তো কোনও ভুল বোঝাবুঝি রয়েছে। এ জন্যই অনুষ্ঠানগুলোতে আসেননি শামীম ওসমান। তবে তার আসা না আসার বিষয়টি কোনও খবর বলে আমার কাছে মনে হয় না।’

বিষয়টি সম্পর্কে জানতে শামীম ওসমানকে মোবাইল ফোনে কল দেওয়া হলে তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমি একটি কাজে হাসপাতালে এসেছি। একটু পরে কথা বলি।’ পরে আর ফোন ধরেননি তিনি।

নাসিক নির্বাচনে শুরুতে আইভীকে সমর্থন না করলেও পরে ৯ ডিসেম্বর সংবাদ সম্মেলন করে আইভীর প্রতি সমর্থন জানান শামীম ওসমান। নিজেকে আইভীর বড় ভাই বলে দাবি করেন তিনি। আইভীকে নৌকাখচিত দুইটি শাড়িও ‍উপহার দেন তিনি। আইভীর বিজয়ের পর প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে সেখানে আইভীকে ‘জরিমানা’ করে আইসক্রিম খাবেন বলে ঘোষণা দেন শামীম। কিন্তু প্রধানমন্ত্রীর সঙ্গে আইভীর সাক্ষাতের সময় শামীম ওসমানের উপস্থিত না থাকা নিয়ে প্রশ্ন ওঠে। তার ঘনিষ্ঠ একাধিক সূত্র জানান, মূলত আইভীর পক্ষ থেকে কোনও সাড়া না পেয়েই এসব অনুষ্ঠানে যাননি শামীম ওসমান।

বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে আইভীর শপথ অনুষ্ঠানে শামীম ওসমান উপস্থিত না হলেও ওই দিন রাতেই ঢাকার একটি বিয়ের অনুষ্ঠানে সস্ত্রীক উপস্থিত হতে দেখা গেছে তাকে।

শামীম ওসমানের ঘনিষ্ঠ একাধিক সূত্র জানান, ৯ ডিসেম্বর সংবাদ সম্মেলন করে নৌকার পক্ষে তথা আইভীর পক্ষে কথা বলা এবং সেদিন দুটি শাড়ি আইভীকে পাঠানোর পর শামীম ওসমান ধরে নিয়েছিলেন তাকে আইভী ফোন দিবেন। কিন্তু আইভী ফোন দেননি। তাছাড়া শামীম ওসমানের দেওয়া দুটি শাড়ির একটিও নির্বাচনি প্রচারণায় পরেননি আইভী।

কিন্তু আইভী সে শাড়ি না পরায়, শামীমকে ফোন না দেওয়ায়, বিজয়ের পরেও শামীমের সঙ্গে কথা না বলায় এবং ২৩ ডিসেম্বর প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের সময়ও শামীমকে না জানানোর কারণে কষ্ট পেয়েছেন শামীম ওসমান। সে কারণেই আইভীর সঙ্গে সাক্ষাৎ এড়িয়ে চলার চেষ্টা করছেন তিনি।

 /টিআর/
আরও পড়ুন: লিটন হত্যা নিয়ে যা ভাবেন পৌর মেয়র



 /টিআর/
সম্পর্কিত
চারদিকে খাই খাই শুরু হয়ে গেছে, মনে হয় মানচিত্র খেয়ে ফেলবে: শামীম ওসমান
হাসপাতালে ভর্তি হয়ে দোয়া চাইলেন শামীম ওসমান
শামীম ওসমানের অনুরোধে গান গাইলেন প্রতিমন্ত্রী
সর্বশেষ খবর
বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের
বিএনপি গণতন্ত্রে অকার্যকর ডামি রাজনৈতিক দল: ওবায়দুল কাদের
চারতলা ভবনের ছাদ থেকে পড়ে মাদ্রাসাছাত্রীর মৃত্যু
চারতলা ভবনের ছাদ থেকে পড়ে মাদ্রাসাছাত্রীর মৃত্যু
বাংলাদেশে চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী
বাংলাদেশে চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী
এবার ঘুমটা ভালো হবে ডু প্লেসির
এবার ঘুমটা ভালো হবে ডু প্লেসির
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী