X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

আ. লীগের সদস্য সংগ্রহে গতি আনতে সাংগঠনিক জেলায় চিঠি

পাভেল হায়দার চৌধুরী
০৬ জুলাই ২০১৭, ১২:০৪আপডেট : ০৬ জুলাই ২০১৭, ২০:৫৬

বাংলাদেশ আওয়ামী লীগ (ছবি- অনলাইন থেকে সংগৃহীত) থমকে আছে ক্ষমতাসীন আওয়ামী লীগের সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রম। গত ২০ মে দলের বর্ধিত সভার মাধ্যমে এই কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করা হলেও তাতে গতি আসেনি। গত দেড় মাসে সদস্য সংগ্রহ ও নবায়ন ফরম সংগ্রহ করেনি সাংগঠনিক জেলা ও তাদের অধীন শাখাগুলো। এছাড়া এই কার্যক্রম উদ্বোধনের দিন ফরম পাওয়া সাংগঠনকি জেলাগুলোতেও নেই সদস্য সংগ্রহ ও নবায়নের তৎপরতা। তৃণমূলের নেতারা বলছেন, রমজান মাস ও ঈদের কারণেই ভাটা পড়েছে এই কার্যক্রমে। এ পরিস্থিতিতে সাংগঠনিক জেলাগুলোতে তাগাদা দিয়ে চিঠি পাঠিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ক্ষমতাসীন দলটির একাধিক নীতি-নির্ধারণী পর্যায়ের নেতা বাংলা ট্রিবিউনকে এ তথ্য জানিয়েছেন।
গত ২০ মে গণভবনে আয়োজিত আওয়ামী লীগের এক বর্ধিত সভায় দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদস্যপদ নবায়নের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে শুরু হয় সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রম। এর দু’দিন পর দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের আটটি সাংগঠনিক জেলার সভাপতি ও সাধারণ সম্পাদককে ঢাকায় ডেকে তাদের হাতে সদস্য সংগ্রহ ও নবায়ন ফরম তুলে দেন। অন্য সাংগঠনিক জেলাগুলোকে ধানমন্ডিতে অবস্থিত দলীয় সভাপতির রাজনৈতিক কার্যালয় থেকে ফরম সংগ্রহের নির্দেশনা দেওয়া হয়েছিল।
সংশ্লিষ্ট কেন্দ্রীয় নেতাদের সঙ্গে আলাপ করে জানা গেছে, দেড় মাস অতিবাহিত হলেও এ ফরম সংগ্রহ করেনি সাংগঠনিক জেলা ও তাদের অধীন শাখাগুলো। যেসব জেলায় এসব ফরম দেওয়া হয়েছে, অগ্রগতির খবর নেই সেসব জেলাতেও।
এ প্রসঙ্গে জানতে চাইলে নোয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি অধ্যক্ষ খাইরুল আনাম সেলিম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এ বছরের মে মাসে বর্ধিত সভার পরে আমরা আমাদের জেলার জন্য সদস্য সংগ্রহ ও নবায়ন ফরম এনেছি। তবে রমজান ও ঈদুল ফিতরের কারণে এ কার্যক্রমে কিছুটা ধীরে চলছে।  আমরা আবার কাজ শুরু করেছি। আশা করছি, অল্প সময়ের মধ্যেই এই কাজ শেষ হবে।’

জানতে চাইলে গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি আজমত উল্লা খান বলেন, ‘সদস্য সংগ্রহ ও নবায়ন ফরম নিয়ে এসেছি, কাজও চলছে। শেষও হয়ে যাবে আশা করছি।’ রমজান মাস ও ঈদের কারণে এই কার্যক্রম ধীরে চলছে বলে দাবি করেন তিনিও।

সদস্য সংগ্রহ ও নবায়ন ফরম পাওয়া জেলার দায়িত্বপ্রাপ্ত নেতারা বলছেন, কাজ চলছে। দেড় মাসে কতটুকু কাজ সম্পন্ন হয়েছে, তা জানতে চাইলে তারা সুনির্দিষ্টভাবে কিছুই বলতে পারেননি।

জানা গেছে, এই উদ্যোগ থমকে গেছে বলে মনে করছেন কেন্দ্রীয় নেতারা। তাদের অনেকেই বলছেন, ফরম সংগ্রহ করা অনেক জেলার কার্যালয়ে এই ফরম পড়ে আছে বলেও তথ্য রয়েছে তাদের কাছে। এ পরিস্থিতিতে সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যকম এগিয়ে নিতে তাগিদ দিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সোমবার (৩ জুলাই) তিনি সারাদেশের সাংগঠনিক জেলায় চিঠি পাঠিয়েছেন।

ওই চিঠিতে যেসব সাংগঠনিক জেলা/মহানগর/উপজেলা/থানা/পৌর শাখা সদস্য সংগ্রহ ফরম নেয়নি, তাদের শিগগিরই আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয় থেকে এই ফরম করার আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি নিজ নিজ এলাকায় সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচি জোরদার করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের তাগিদও দেওয়া হয়েছে।

আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত একই চিঠিতে আরও বলা হয়েছে, যেসব জেলা/উপজেলা/পৌরসভা শাখা আওয়ামী লীগের দলীয় কার্যালয়ের স্থায়ী/অস্থায়ী ঠিকানা নেই এবং যেসব জেলা/উপজেলা/পৌরসভা শাখার নিজস্ব কার্যালয় নির্মাণ করা হয়নি, তাদের শিগগিরই আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয়ে পাঠাবেন।

দলের দফতর সূত্রে আরও জানা গেছে, সারাদেশের সাংগঠনিক জেলা বা তাদের অধীন শাখা দূরে থাক, এখনও ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর-দক্ষিণই এই ফরম সংগ্রহ করেনি। এই কার্যক্রমের ধীরগতি দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে ক্ষুব্ধ করেছে। এজন্যই তিনি সাংগঠনিক সব জেলা ও তাদের অধীন শাখাগুলোতে চিঠি পাঠিয়েছেন। এই চিঠি পাওয়ার পর অনেক জেলা সক্রিয় হয়ে উঠতে শুরু করেছে বলে জানা গেছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব উল আলম হানিফ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রমজান মাস, ঈদুল ফিতার ও বর্ষার কারণে এ কার্যক্রম আশানুরূপ গতিতে এগোয়নি। তবে এ কার্যক্রমকে চাঙ্গা করতে নির্দেশনা পাঠানো হয়েছে সারাদেশে। আশা করি দ্রুতই এই কার্যক্রম শেষ হয়ে যাবে।’

আওয়ামী লীগের আরেক যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘সদস্য সংগ্রহ ও নবায়ন কার্যক্রমে কিছুটা ধীরগতি লক্ষ করা গেছে। তবে সাংগঠনিক জেলাগুলোকে চিঠি ইস্যু করায় এই কার্যক্রম জোরালো হবে।’

/টিআর/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডারকে নিয়ে দুঃসংবাদ
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
টেবিলে রাখা ‘সুইসাইড নোট’, ফ্ল্যাট থেকে দম্পতির মরদেহ উদ্ধার
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
যাত্রা শুরু করলো ইউএস-বাংলার ‘এয়ারবাস’
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
ব্রাইটনকে উড়িয়ে দেওয়ার পর সতর্ক ম্যানসিটি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ