X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

শেখ হাসিনার কাছে তৃণমূলের খামে ভরা অভিযোগ

পাভেল হায়দার চৌধুরী
০৯ জুলাই ২০১৮, ২৩:১০আপডেট : ১০ জুলাই ২০১৮, ১১:৩৭

আওয়ামী লীগ

আওয়ামী লীগের প্রাণশক্তি তৃণমূলের নেতারা এলাকার সাংগঠনিক নানা সমস্যার কথা বক্তব্যে তুলে ধরতে না পারলেও কাগজে লিখে দলীয় সভাপতি শেখ হাসিনার বরাবর খামে ভরে দিয়ে গেছেন। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশের তৃণমূল নেতাদের সঙ্গে সাক্ষাত করবেন, তাদের কথা শুনবেন ও নির্দেশনা দেবেন এই আগ্রহ নিয়ে ঢাকায় ডেকে পাঠান তাদেরকে। তিন দফায় সারাদেশ থেকে জেলা, উপজেলা, থানা, মহানগর ও ইউনিয়ন পর্যায়ের দলীয় তৃণমূল নেতারা গণভবনে এসে শেখ হাসিনার নির্দেশনা নিয়ে যান। বিশেষ ওই বর্ধিত সভায় মাত্র হাতে গোনা কয়েকজন তৃণমূল নেতা শেখ হাসিনার সামনে মাইকে তাদের বক্তব্য তুলে ধরার সুযোগ পেয়েছেন। তবে মাইকে কথা বলার সুযোগ পেলেও নানা কারণে তারা মনের সব কথা খুলে বলতে পারেননি। একারণে দলীয় প্রধান সুযোগ দেওয়ায় তারাসহ বাকিরা নিজস্ব ভাবনা ও মতামতগুলো লিখে খামে ভরে গণভবনে জমা দিয়েছেন। তাদের আশা, দলীয় নেত্রী এসব চিঠি পড়বেন এবং দল ও সরকারের ভালোর জন্য মাঠের সমস্যাগুলো নিরসনে দলীয়ভাবে উদ্যোগ নেবেন। আওয়ামী লীগের কেন্দ্রীয় কয়েকজন নেতা এ তথ্য নিশ্চিত করেছেন।
এ প্রসঙ্গে জানতে চাইলে আওয়ামী লীগের দফতর সম্পাদক আবদুস সোবহান গোলাপ বাংলা ট্রিবিউনকে বলেন, বিশেষ বর্ধিত সভায় আসা তৃণমূল নেতারা লিখিত বক্তব্য খামে ভরে জমা দিয়ে গেছেন। এগুলো দলীয় সভাপতি শেখ হাসিনার কাছে পৌঁছে দেওয়া হয়েছে। তিনি এসব চিঠি পড়ে করণীয় ঠিক করবেন।

শেখ হাসিনা বরাবরে তৃণমূল নেতাদের লেখা চিঠি ভরা খামগুলো দেখেছেন এমন কয়েকজন কেন্দ্রীয় নেতা জানান, অধিকাংশ খামেই বিভিন্ন অঞ্চলে বিরাজমান কোন্দলের কথা জানানো হয়েছে। কারা এর সঙ্গে জড়িত তাদের নামও ওই খামে লিখে দিয়ে গেছেন তৃণমূল থেকে আসা নেতারা। কিছু নেতার বিরুদ্ধে অভিযোগও করা হয়েছে। আবার কিছু খামে কোন কাজগুলো করলে সরকারের ও দলের ভালো হবে সেসব পরামর্শও দেওয়া হয়েছে।
জানা গেছে, ওইসব খামে আগামীতে প্রকৃত রাজনীতিবিদদের মনোনয়ন দেওয়ার প্রস্তাবও রয়েছে।  এছাড়াও তৃণমূল নেতাদের সঙ্গে জনপ্রতিনিধিদের দূরত্বের অভিযোগও রয়েছে। অনেকে ব্যক্তিগত চাওয়া-পাওয়ার কথাও লিখে গেছেন।
আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা ও গণভবনের একাধিক সূত্র জানিয়েছে, প্রকাশ্যে শেখ হাসিনার কাছে অভিযোগ দেওয়া হলে পরে এলাকার প্রভাবশালী হয়ে ওঠা নেতাদের রোষানলে পড়তে হতে পারে এই আশঙ্কা থাকায় খামে ভরে অভিযোগ জানিয়ে গেছেন তৃণমূল নেতারা।

আওয়ামী লীগের বর্ধিত সভা (ছবি: ফোকাস বাংলা)

প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্টাফ ও দলের প্রচার ও দফতরের দায়িত্বে থাকা নেতাদের হাতে তৃণমূল নেতারা অভিযোগ লেখা খাম দিয়ে যান। পরে এগুলো একত্রিত করে শেখ হাসিনার ব্যক্তিগত কর্মকর্তাদের হাতে পৌঁছে দেওয়া হয়। কেন্দ্রীয় কয়েকজন নেতা জানান, অভিযোগের খামগুলো খুলে শেখ হাসিনা পড়বেন এবং যেসব জেলায় সাংগঠনিক অবস্থা খারাপ তা তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানা গেছে।

সূত্র জানায়, গত তিন দফায় আয়োজিত বিশেষ বর্ধিত সভায় সারাদেশ থেকে প্রায় ৩৩ হাজার নেতাকর্মী গণভবনে এসেছেন। কিন্তু, কথা বলার সুযোগ সৃষ্টি হয়েছে মাত্র ৩০/৩৫ জন নেতার। যারা কথা বলতে পারেননি খামে ভরে নিজ নিজ মতামত দিয়ে গেছেন তারাই। গণভবন সূত্র জানায়, অন্তত হাজার খানেক তৃণমূল নেতার কাছ থেকে খামবদ্ধ মতামত পাওয়া গেছে।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের প্রচার সম্পাদক হাছান মাহমুদ বলেন, অনেক তৃণমূল নেতা গণভবনে এসে সময় স্বল্পতার কারণে কথা বলতে পারেননি। নেত্রী (শেখ হাসিনা) তাদের লিখিত মতামত দেওয়ার সুযোগ দেওয়ায় তারা খামে ভরে নেত্রী  বরাবর লিখিত বক্তব্য দিয়ে গেছেন।


/টিএন/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলিউডের প্রস্তাব ফিরিয়ে দিলেন ক্যাটরিনা!
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
হলও ছাড়েননি আন্দোলনেও নামেননি চুয়েটের শিক্ষার্থীরা
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ-থাইল্যান্ডের মধ্যে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে: প্রধানমন্ত্রী
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
মারা গেলো গাজায় নিহত মায়ের গর্ভ থেকে জন্ম নেওয়া শিশুটি
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!