ধর্ষণের বিরুদ্ধে ইশা ছাত্র আন্দোলনের নির্বাক পদযাত্রা

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:৩২, জুলাই ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৯:২৮, জুলাই ১৮, ২০১৯

 ধর্ষণের বিরুদ্ধে ও ধর্ষকের শাস্তির দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে নির্বাক পদযাত্রা করেছে চরমোনাই পীরের অনুসারী ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন। বৃহস্পতিবার (১৮ জুলাই) বিকাল ৪টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বর থেকে এ পদযাত্রা শুরু হয়।

‘দেশব্যাপী শিশু ধর্ষণ ও হত্যাযজ্ঞের প্রতিবাদে এবং ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডের আইন পাস করা’র দাবিতে নির্বাক মিছিলের আগে সংক্ষিপ্ত সমাবেশ করে ইশা ছাত্র আন্দোলন। সমাবেশে সংগঠনের নেতারা বলেন, ‘ধর্ষকের কোনও ধর্ম নেই। তারা যে ধর্মের আবরণেই থাকুক না কেন, তাদের প্রকৃত পরিচয় ধর্ষক এবং বিকৃত রুচির অপরাধী।’

নেতারা বলেন, ‘২০১৯ সালের জানুয়ারি থেকে চলতি মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত শিশু ধর্ষণের শিকার হয়েছে ৫৩৭ জন। এরমধ্যে ধর্ষণের পর হত্যা করা হয়েছে ২০৮ শিশুকে। সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে ৫৩টি শিশু। এ ধরনের ঘটনা কোনও সভ্য সমাজে শোভা পায় না। ধর্ষণের সর্বোচ্চ শাস্তি হিসেবে দেশে ফাঁসির রায় কার্যকর করলে এ ধরনের অপরাধ হ্রাস পাবে বলে আমরা আশাবাদী।’

ধর্ষণের সর্বোচ্চ শাস্তির আইন পাস করার জন্য সরকারের প্রতি জোর আহ্বান জানান ইশা আন্দোলনের নেতারা।

 ঢাকা বিশ্ববিদ্যালয় টিএসসি চত্বর থেকে নির্বাক পদযাত্রা শুরু হয়ে দোয়েল চত্বরে গিয়ে তা শেষ হয়। এ সময় মিছিলকারীদের হাতে ধর্ষণবিরোধী এবং ধর্ষণের সর্বোচ্চ শাস্তির আইন পাস ও তা কার্যকর করার দাবি-সংবলিত প্ল্যাকার্ড শোভা পায়।

ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলনের সেক্রেটারি জেনারেল মুহাম্মাদ মুস্তাকিম বিল্লাহর সঞ্চালনায় নির্বাক পদযাত্রায় উপস্থিত ছিলেন সংগঠনের জয়েন্ট সেক্রেটারি জেনারেল নূরুল করীম আকরাম, প্রকাশনা সম্পাদক ইউসুফ আহমাদ মানসুর, কলেজ সম্পাদক এম এম শোয়াইব প্রমুখ।

 

/এসটিএস/টিটি/এমওএফ/

লাইভ

টপ