রোহিঙ্গা সমস্যা সমাধানে চীনের সঙ্গে আলোচনা করবে আ'লীগ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:০৭, সেপ্টেম্বর ০২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২০:১০, সেপ্টেম্বর ০২, ২০১৯

আওয়ামী লীগের প্রতিনিধি দলের চীন সফর উপলক্ষে সংবাদ সম্মেলন

চীনের কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে আগামী বুধবার ৮ দিনের সফরে চীন যাচ্ছে আওয়ামী লীগের ২০ সদস্যের একটি প্রতিনিধি দল। এ সফরে রোহিঙ্গা সমস্যা সমাধানে কমিউনিস্ট পার্টির সঙ্গে আবারও কথা বলবে আওয়ামী লীগ।

সোমবার ( ২ সেপ্টেম্বর) বিকেলে ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে  সংবাদ সম্মেলনে এ তথ্য জানান আওয়ামী লীগের প্রতিনিধি দলের প্রধান ও দলের প্রেসিডিয়াম সদস্য অ্যাডভোকেট আব্দুল মতিন খসরু।

আব্দুল মতিন খসরু বলেন, রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য আমরা চীনা কমিউনিস্ট পার্টিকে অনুরোধ করবো যেন তারা মিয়ানমারের ওপর চাপ প্রয়োগ করে যাতে রোহিঙ্গা দ্রুত তাদের নিজ দেশে ফেরত যেতে পারে।

রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার চুক্তি মানছে না উল্লেখ করে সাবেক আইনমন্ত্রী খসরু বলেন,  কক্সবাজারে রোহিঙ্গাদের মানবিক কারণে আশ্রয় দেওয়া হয়েছিল। এখন সেখানে রোহিঙ্গারা ১১ লাখ, বাংলাদেশিরা ৪ লাখ। তারা আমাদের চেয়ে বেশি। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমারের সঙ্গে আমাদের চুক্তি হলেও তারা সে চুক্তি মানছে না।

ভারতের আসামে নাগরিক পঞ্জি নিয়ে দলের প্রতিক্রিয়া জানতে চাইলে প্রেসিডিয়াম সদস্য খসরু বলেন,  এটা তাদের অভ্যন্তরীণ ব্যাপার। আমরা পর্যবেক্ষণ করছি। এখনই কোনও মন্তব্য করতে চাইছি না।

চীন সফরে চীনা কমিউনিস্ট পার্টির সঙ্গে বিভিন্ন প্রোগ্রামে বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়ন নিয়ে দুই পক্ষ মত বিনিময় করবে বলেও জানান আব্দুল মতিন খসরু।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের তথ্য ও গবেষণা সম্পাদক অ্যাডভোকেট আফজাল হোসেন, বিজ্ঞান ও  প্রযুক্তি সম্পাদক ইঞ্জিনিয়ার আবদুস সবুর, উপ দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া প্রমুখ।

উল্লেখ্য, ২০ সদস্যের প্রতিনিধি দল আগামীকাল রাতে চীনের উদ্দেশে ঢাকা ত্যাগ করবে। সেখানে বিভিন্ন প্রোগ্রামে অংশ নিয়ে ১২ সেপ্টেম্বর তারা ঢাকা ফিরবে।

 

/এমএইচবি/টিএন/

লাইভ

টপ