বিএনপির সম্মেলন শনিবার আরও ছয় মাস পিছিয়ে যাচ্ছে আ. লীগের সম্মেলন

Send
পাভেল হায়দার চৌধুরী
প্রকাশিত : ২১:৩৪, মার্চ ১৮, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২১:৪১, মার্চ ১৮, ২০১৬

আওয়ামী লীগের দফতর সূত্র জানায়, আগামী রবিবার (২০ মার্চ) কার্যনির্বাহী সংসদের বৈঠকের এক নম্বর এজেন্ডাই দলের জাতীয় ত্রি-বার্ষিক সম্মেলন। সেখানে পূর্ব নির্ধারিত তারিখ স্থগিত করা হবে পাশাপাশি কমিটির মেয়াদ বাড়িয়ে নেওয়া হবে। এছাড়া, ২৬ মার্চ, ১৭ এপ্রিল, ১লা মে, ১৭ মে এসব দিবসের কর্মসূচি নির্ধারণও রয়েছে বৈঠকের এজেন্ডায়। আওয়ামী লীগ এই নিয়ে দ্বিতীয় দফা সম্মেলনের তারিখ স্থগিত করতে যাচ্ছে। উল্লেখ্য গত ২৯ ডিসেম্বর আওয়ামী লীগের বর্তমান কমিটি নির্ধারিত সময় পার করেছে। 

ইউনিয়ন পরিষদ নির্বাচনকে উপলক্ষ করে আওয়ামী লীগ সম্মেলনের তারিখ পিছিয়ে দেওয়ার কথা বললেও নেপথ্যে অন্য কারণও রয়েছে বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে। নেপথ্যের যেসব কারণে সম্মেলন পিছিয়ে যাচ্ছে বলে জানা গেছে, তার মধ্যে অন্যতম কাকে কোন পদে রাখা যেতে পারে তা ঠিক করতে পারেনি দলীয় সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এছাড়া, বর্তমান সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম দ্বিতীয় সর্বোচ্চ এ পদে আর থাকতে চান না। সেক্ষেত্রে তার বিকল্প কে হতে পারে তাও এখন পর্যন্ত ঠিক করা সম্ভব হয়নি।

জানা গেছে, দলীয় প্রধান শেখ হাসিনা বিশ্বস্ত ও যোগ্য সাধারণ সম্পাদক এখনও ঠিক করতে পারেনিনি। সৈয়দ আশরাফুল ইসলামের প্রতি নানা মহলের ‘নিস্ক্রিয়তা’র অভিযোগ থাকলেও দলটির অধিকাংশ কর্মীসমর্থক এখনও তাকেই সাধারণ সম্পাদক পদের জন্যে উপযুক্ত মনে করেন। কিন্তু আশরাফ চান দলের অন্য নেতাদের সুযোগ করে দিতে চান। সৈয়দ আশরাফের ঘনিষ্ট একটি সূত্র নিশ্চিত করে, সম্মেলনের প্রথম অধিবেশনেই তৃণমূল কাউন্সিলরদের কাছে নতুন নেতৃত্ব নির্বাচনের দায়িত্বভার তুলে দিয়ে বিদায় নেবেন তিনি।

লাইভ

টপ