X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মাত্র ৯ হাজার কোটি টাকার এল ক্লাসিকো!

স্পোর্টস ডেস্ক
০১ ডিসেম্বর ২০১৬, ২১:৩২আপডেট : ০১ ডিসেম্বর ২০১৬, ২১:৪৩

মাত্র ৯ হাজার কোটি টাকার এল ক্লাসিকো! দিনটির জন্য অপেক্ষায় থাকে গোটা ফুটবল বিশ্ব। উত্তেজনা-রোমাঞ্চে ঠাসা বার্সেলোনা-রিয়াল মাদ্রিদের মহারণের দেখা মেলে না তো আর সব সময়। অতীতে যেমন বারুদে সব ম্যাচ উপহার দিয়ে বিশ্বকে মাত করেছে এল ক্লাসিকো, করবে ভবিষ্যতেও। শনিবার ফুটবলপ্রেমিদের মনে কাঁপন তুলতে যাওয়া এবারের এল ক্লাসিকোর দাম কত হবে, অনুমান করুন তো? খুব বেশি না, মাত্র (!) ১০৫ কোটি ইউরো। বাংলাদেশি মুদ্রায় যা ৯ হাজার কোটি টাকা মাত্র!

এল ক্লাসিকোর উত্তেজনা ফুটবলের অন্য সব দ্বৈরথকে ছাড়িয়ে। এই লড়াই যে শুধু বার্সেলোনা-রিয়ালের মাঠের ফুটবলের নয়, খেলা ছাপিয়ে রাজনীতি-অর্থনীতির অনেক সমীকরণ থাকে জড়িয়ে। যুগ যুগ ধরে কাতালুনিয়া অঞ্চলের প্রতিনিধি হিসেবে স্বাধীনতা আন্দোলনে নেতৃত্ব দেওয়া ক্লাব বার্সেলোনা আরও একবার মুখোমুখি হতে যাচ্ছে স্পেনের আভিজাত্যের প্রতীক রিয়াল মাদ্রিদের। রাজনীতির জটিল সমীকরণ কিংবা ফুটবল মাঠের মর্যাদার লড়াইটা তো উত্তেজনার পালে হাওয়া লাগাচ্ছেই, সেই সঙ্গে দুই দলে থাকা বিশ্বসেরা খেলোয়াড়দের একে অন্যকে ছাড়িয়ে যাওয়ার বিষয়টিও থাকে জড়িয়ে। ইউরোর ঝনঝনানিতে গড়া যে দুই দলের লড়াই পরিণত হয়েছে বিশ্বের সবচেয়ে দামি ম্যাচে।

দামি তো ছিল আগেই, এবার টাকার অঙ্কটা আরও বেড়েছে বার্সেলোনায় নতুন কয়েকজন খেলোয়াড় যোগ দেওয়ায়। গ্রীষ্মের দলবদলে রিয়াল সে রকম টাকা খরচ না করলেও কাতালানরা দলে ভিড়িয়েছে স্যামুয়েল উমতিতি, দেনিস সুয়ারেস, লুকাস দিনিয়ার মতো খেলোয়াড়দের। স্প্যানিশ ক্রীড়া দৈনিক ‘মার্কা’র হিসেবে ন্যু ক্যাম্পের এল ক্লাসিকোর দাম ৯ হাজার কোটি টাকার কাছাকাছি। বিশ্বের দামি ম্যাচটা আরও দামি হয়ে উঠতো যদি লিওনেল মেসি-আন্দ্রেস ইনিয়েস্তা-সের্হিয়ো বুশকেৎসের মতো বিশ্বসেরা খেলোয়াড়রা উঠে না আসতেন বার্সেলোনার একাডেমি থেকে। মেসি-ইনিয়েস্তা-বুশকেৎসদের কিনলে ম্যাচের দামটা কোথায় উঠতো ভাবুন তো একবার!

চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের মর্যাদার লড়াইয়ে টাকার অঙ্কের ঘরে বেশি খরচ রিয়ালের। মাদ্রিদের ক্লাবটি শনিবার যে স্কোয়াড নিয়ে নামবে ন্যু ক্যাম্পে, সেটি গড়তে খরচ করেছে ৫ হাজার কোটি টাকা (৬১৩.৪ মিলিয়ন ইউরো)। যাতে সবচেয়ে বেশি খরচ করেছে তারা ক্রিস্তিয়ানো রোনালদো (৯৪ মিলিয়ন ইউরো), গ্যারেথ বেল (৯১ মিলিয়ন ইউরো) ও হামেস রোদ্রিগেসকে (৮০ মিলিয়ন ইউরো) কিনতে। ‘লস ব্লাঙ্কোস’ অন্য ১০ খেলোয়াড়কে কিনেছে ২০ থেকে ৪০ মিলিয়ন ইউরোতে। যাদের মধ্যে রয়েছেন টোনি ক্রোস, লুকা মডরিচ, করিম বেনজিমা, সের্হিয়ো রামোস ও পেপে।

রিয়াল মাদ্রিদ ইউরোর ঝনঝনানিতে দল গড়লেও বার্সেলোনার পথটা ছিল একেবারে উল্টো। বাইরে থেকে খেলোয়াড় আনার চেয়ে নিজেদের একাডেমি লা মাসিয়ায় গড়ে তোলা খেলোয়াড়দের দিকেই ছিল তাদের নজর। গত কয়েক বছর অবশ্য তারা হাঁটছে রিয়ালের পথেই। নেইমারকে মোটা অঙ্কের টাকা দিয়ে আনার পর লুই সুয়ারেসকেও এনেছে অনেক দামে। শুরুতে নেইমারে ট্রান্সফার ফি ৫৭.১ মিলিয়ন ইউরো জানানো হলেও মার্কার দাবি অঙ্কটা ৮৫.৪ মিলিয়নের। সুয়ারসেকে তারা লিভারপুল থেকে এনেছে ৮১ মিলিয়ন ইউরো দিয়ে। তা ছাড়া আন্দ্রে গোমেস (৩৫ মিলিয়ন), আরদা তুরান (৩৪ মিলিয়ন), ইভান রাকিটিচ (১৮ মিলিয়ন), মার্ক আন্ড্রে টের স্টেগেনকে (২০ মিলিয়ন) এনেছে মোটা অঙ্কের ইউরো খরচ করে।

ইউরোর ঝনঝনানিতে ন্যু ক্যাম্পে বার্সেলোনা-রিয়াল কেমন বাজে, সেটাই এখন দেখার। মার্কা

/কেআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ