X
মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪
৫ চৈত্র ১৪৩০
চ্যাম্পিয়নস ট্রফির এপিঠ-ওপিঠ

হিসাব পাল্টে দিতে পারে পাকিস্তান

খালিদ রাজ
২৮ মে ২০১৭, ১৯:৩০আপডেট : ২৮ মে ২০১৭, ১৯:৩০

দরজায় কড়া নাড়ছে চ্যাম্পিয়নস ট্রফি। ১ জুন থেকে ইংল্যান্ড ও ওয়েলসে শুরু হচ্ছে ওয়ানডে বিশ্বকাপের পর ক্রিকেটের সবচেয়ে বড় টুর্নামেন্ট। ৮ দেশের এই উত্তেজনাকর লড়াইয়ের আগে কোন দলের কী অবস্থা, শিরোপা দৌড়ে এগিয়ে থাকছে কে, কেনই বা ফেভারিট ধরা হচ্ছে তাদের- এই নিয়েই আমাদের বিশেষ আয়োজন। আজ থাকছে পাকিস্তানকে নিয়ে- হিসাব পাল্টে দিতে পারে পাকিস্তান তাদের নিয়ে ভবিষ্যদ্বাণী করা যায় না একেবারেই। জিততে থাকা ম্যাচ যেমন হেরে বসতে পারে, তেমনি আবার নিশ্চিত হারের ম্যাচও বের করে নিয়ে আসার অসম্ভব ক্ষমতা রাখে পাকিস্তান। নামের পাশে তাই ‘আনপ্রেডিক্টেবল’ তকমাটা সেঁটে গেছে অনেক আগেই। চ্যাম্পিয়নস ট্রফির আগেও তাদের নিয়ে ভবিষ্যদ্বাণী করা কঠিন। হিসাবে ‘আন্ডারডগ’, তবে হিসাব পাল্টে ক্রিকেট বিশ্বকে তাকও লাগিয়ে দিতে পারে তারা।

আইসিসির টুর্নামেন্টে তাদের ফেভারিটের খাতায় খুব বেশি রাখা হয় না। তা ১৯৯২ সালের বিশ্বকাপ কিংবা ২০০৯ সালের বিশ্ব টি-টোয়েন্টি জেতা আসরেও তারা ছিল ‘আন্ডারডগ’। অথচ হিসাবের খাতা উল্টিয়ে বিশ্বকে তাক লাগিয়ে জিতে নেয় শিরোপা। আবার এই পাকিস্তানই ১৯৯৯ সালের বিশ্বকাপে গিয়েছিল দোর্দণ্ড প্রতাপের সঙ্গে, অথচ ফিরেছিল রানার্স আপ হয়ে। সময়ের পালা বদলে পাকিস্তানের সঙ্গে ‘আনপ্রেডিক্টেবল’ শব্দটা জুড়ে থাকলেও বদলে গেছে অনেক কিছু। রঙ হারিয়ে বিবর্ণ পাকিস্তানের ক্রিকেটে তারকা খেলোয়াড়ের বড় অভাব। যে দুজন ছিলেন, সেই ইউনিস খান ও মিসবাহ-উল-হকও বিদায় বলে দিয়েছেন আন্তর্জাতিক ক্রিকেটকে।

‘অনভিজ্ঞ’ এক দল নিয়েই নতুন মিশনে নামতে যাচ্ছেন নতুন অধিনায়ক সরফরাজ আহমেদ। বরাবরের মতো এবারও নেই তারা হিসাবের খাতায়। আর এটাই সবচেয়ে বড় শক্তি হয়ে উঠতে পারে পাকিস্তানের জন্য। ইংল্যান্ডে টুর্নামেন্টে শুরুর আগে সেটাই বলে গিয়েছেন সরফরাজ। ২০০৯ সালে ইউনিস খানের নেতৃত্বে বিশ্ব টি-টোয়েন্টি শিরোপা জিতেছিল ইংল্যান্ডে। সেই ইংল্যান্ডেই শুরু হতে যাওয়া চ্যাম্পিয়নস ট্রফি দিয়ে অধরা শিরোপাটা মুঠোবন্দি করতে চায় তারা।

এ জন্য অবশ্য গ্রুপ পর্বেই পেরোতে হবে কঠিন পথ। চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের সঙ্গে ‘বি’ গ্রুপেই দেখা হয়ে যাচ্ছে তাদের। সঙ্গে আছে শক্তিশালী দক্ষিণ আফ্রিকা ও তাদের মতোই ‘আন্ডারডগ’ শ্রীলঙ্কা।

কেন্দ্রবিন্দু: আজহার আলী অধিনায়কত্ব ছাড়ার পর পাকিস্তান ওয়ানডে ক্রিকেটের দায়িত্ব তুলে দিয়েছে সরফরাজ আহমেদের হাতে। আন্তর্জাতিক ক্রিকেটে অধিনায়কত্বের খুব বেশি অভিজ্ঞতা না থাকলেও ঘরোয়া ক্রিকেটে অনেক দিন ধরেই নেতৃত্বের দায়িত্ব পালন করছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। দলে নতুন খেলোয়াড় বেশি থাকলেও অভিজ্ঞতারও কমতি নেই। আছেন মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, ওয়াহাব রিয়াজ ও আজহারের মতো খেলোয়াড়রা। তাদের সঙ্গে নতুন ‘হিরো’ বাবর আজমের রসায়ন পাকিস্তানকে নিয়ে যেতে পারে টুর্নামেন্টের অনেক দূর পর্যন্ত। বোলিংয়ে মোহাম্মদ আমিরের ছন্দ ফিরে পাওয়াটা তাদের জন্য সবচেয়ে বড় স্বস্তির জায়গা। ওয়েস্ট ইন্ডিজ সফরে দুর্দান্ত বোলিং করেছেন এই পেসার। তরুণ হারিস সোহেল, ইমাদ ওয়াসিম ও শাদাব খানও হয়ে উঠতে পারেন তুরুপের তাস।

শক্তি: আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার পর থেকে আলো ছড়াচ্ছেন বাবর। মিডল অর্ডারে এই ব্যাটসম্যানের সঙ্গে শোয়েব মালিকের অভিজ্ঞতা বড় স্কোরের ভিত গড়ে দিতে পারে পাকিস্তানের। আছেন হাফিজের মতো কার্যকরী ব্যাটসম্যান, ব্যাট হাতে যিনি ঘুরিয়ে দিতে পারেন ম্যাচের গতিপথ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সবশেষ ওয়ানডে সিরিজেও আলো ছড়িয়েছেন ৩৬ পেরোনো এই অলরাউন্ডার। সেই সঙ্গে ওপেনিংয়ে আজহার ও আহমেদ শেহজাদ জ্বলে উঠলে বোলারদের জন্য লড়াই করার মতো শক্তিশালী জায়গা করে দিতে পারে পাকিস্তান।

দুর্বলতা: পাকিস্তান মানেই পেসারদের দাপট। ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুস, শোয়েব আখতারদের পর আরও অনেক তারকা পেসারের জন্ম দিয়েছে পাকিস্তান। সেই দলটাই এখন সবচেয়ে বেশি ভুগছে বোলিংয়ে। আমির-ওয়াহাবের মতো বোলাররা থাকার পরও প্রতিপক্ষ দাঁড় করাচ্ছে বড় স্কোর। ২০১৫ সালের বিশ্বকাপের পরে পরিসংখ্যানে চোখ রাখলে দেখা যাচ্ছে রান খরচের গড়ে পাকিস্তানের চেয়ে খারাপ জায়গায় আছে কেবল ইংল্যান্ড ও শ্রীলঙ্কা। চ্যাম্পিয়নস ট্রফিতেও এই বোলিং বিভাগই ভোগাতে পারে পাকিস্তানকে। সেই সঙ্গে বরাবরের মতো ফিল্ডিংয়ের দুর্বলতা তো আছেই।

গত কয়েক মাসে দারুণ ফর্মে থাকা বাবর এবারও নজরে থাকবেন নজরে থাকবেন: ব্যাটিংয়ে পাকিস্তানের পরবর্তী নায়ক বাবর আজম। ২২ বছর বয়সী এই ব্যাটসম্যানের গড় ৫৫.০৮। বাবরের খেলা প্রথম ২৬ ম্যাচে তার চেয়ে বেশি সেঞ্চুরি করতে পারেননি পাকিস্তানের আর কোনও ব্যাটসম্যান। গত মাসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১২৫ রানের ইনিংস খেলার পথে তিনি পান পঞ্চম সেঞ্চুরির দেখা। চ্যাম্পিয়নস ট্রফিতে উদীয়মান ক্রিকেটার হিসেবে যাদের ধরা হচ্ছে, তাদের তালিকায় শুরুর দিকে আছেন বাবর।

স্কোয়াড: সরফরাজ আহমেদ (অধিনায়ক), আজহার আলী, আহমেদ শেহজাদ, মোহাম্মদ হাফিজ, বাবর আজম, শোয়েব মালিক, হারিস সোহেল, ফখর জামান, ইমাদ ওয়াসিম, হাসান আলী, ফাহিম আশরাফ, ওয়াহাব রিয়াজ, মোহাম্মদ আমির, জুনাইদ খান, শাদাব খান।

প্রাপ্তি : সেমিফাইনাল (২০০০, ২০০৪, ২০০৯)।

প্রতিপক্ষ : ভারত (৪ জুন), দক্ষিণ আফ্রিকা (৭ জুন), শ্রীলঙ্কা (১২ জুন)।

/এফএইচএম/

সম্পর্কিত
সর্বশেষ খবর
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
এবার রাজশাহীর আম গাছে প্রচুর মুকুল, স্বপ্ন বুনছেন চাষিরা
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মার্চ, ২০২৪)
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
চীনে ৯ বছরে প্রথমবারের মতো বিয়ের সংখ্যা বেড়েছে
‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
আন্তর্জাতিক পর্যবেক্ষক দলের প্রধান ম্যাককিনি‘যুক্তরাষ্ট্র বাংলাদেশের নির্বাচনে হস্তক্ষেপ করেছে, রাশিয়ায়ও চেষ্টা করেছে’
সর্বাধিক পঠিত
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
লিটনের বাদ পড়া নিয়ে যা বললেন হাথুরুসিংহে
শ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
তৃতীয় ওয়ানডেশ্রীলঙ্কাকে উড়িয়ে ওয়ানডে সিরিজ জিতলো বাংলাদেশ
পদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
একীভূত হলো দুই ব্যাংকপদ্মার গ্রাহকরা এক্সিম ব্যাংক থেকে আমানত তুলতে পারবেন
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সুইডেনের রাজকন্যার জন্য দুটি হেলিপ্যাড নির্মাণ, ৫০০ স্থানে থাকবে পুলিশ
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার
সঞ্চয়ী হিসাবের অর্ধকোটি টাকা লোপাট করে আত্মগোপনে পোস্ট মাস্টার