X
শনিবার, ১১ মে ২০২৪
২৮ বৈশাখ ১৪৩১

চ্যাম্পিয়নস ট্রফিতে নজরে থাকবেন যে ৫ ব্যাটসম্যান

ফয়সাল ইসলাম রাজীব
৩০ মে ২০১৭, ১৪:৩৯আপডেট : ৩০ মে ২০১৭, ১৪:৪৩

আর মাত্র একদিন। এরপরেই পর্দা উঠবে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির। তাতে লড়বে ৮ টেস্ট খেলুড়ে দেশ। প্রত্যেক দলই যার যার স্কোয়াড ঘোষণা করে দিয়েছে। আর প্রতিটি দলেই রয়েছে বারুদ ঠাসা কিছু ‍ব্যাটসম্যান। যারা জ্বলে উঠতে পারেন, বোলারদের বিপক্ষে ত্রাস ছড়াতে পারেন। সেখান থেকে বাংলা ট্রিবিউন পাঠকদের সামনে হাজির করা হলো ৫ ব্যাটসম্যানকে। যারা জ্বলে উঠার সঙ্গে ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন এক লম্বা ইনিংসেই!

তামিম ইকবাল

১. তামিম ইকবাল

টেস্ট ও ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক তামিম ইকবাল। ২০১৫ বিশ্বকাপের পর থেকে খেলে ফেলেছেন ২৪ ম্যাচ। যাতে তার সংগ্রহ ১ হাজার ১৯০ রান; গড় ৫৬। ওপেনিংয়ে ঝড় তুলে খেলা মারকুটে তামিমকে ঘিরে প্রতিপক্ষদের আলাদা নজর রাখতেই হবে চ্যাম্পিয়নস ট্রফিতে। কারণ গ্রুপ প্রতিপক্ষ ইংল্যান্ডের বিপক্ষেই আছে সুখস্মৃতি। এছাড়া প্রস্তুতি ম্যাচে পাকিস্তানের বিপক্ষে ১০২ রান আর ত্রিদেশীয় সিরিজে নিউজিল্যান্ডের বিপক্ষেও ব্যাট হাতে ছিলেন আলো-ঝলমলে। কিউইদের বিপক্ষে সর্বশেষ ম্যাচে ৬৭ রান করেই ম্যাচ জেতার ভিত গড়ে দিয়েছিলেন। তাই প্রতিপক্ষকে একভাবে হুঙ্কার দিয়েই রেখেছেন বাঁহাতি এই ওপেনার। যার ভয়াবহ রূপটা দেখা গেছে পাকিস্তানের বিপক্ষেই। ৯৩ বলের ইনিংসে ছিল ৯টি চার ও ৪টি ছয়। তার ভয়াবহ সব স্ট্রোক কাঁপিয়ে দিতে পারে প্রতিপক্ষ বোলারদের।

২. বিরাট কোহলি ২. বিরাট কোহলি

২০১৩ চ্যাম্পিয়নস ট্রফির পর থেকেই অতিদানবীয় রূপ নিয়ে হাজির হয়েছেন ২২ গজে। সর্বকালের সর্বোচ্চ সেঞ্চুরির তালিকায় ২৭টি সেঞ্চুরি নিয়ে এখনই চতুর্থ স্থানে রয়েছেন ভারতীয় এই অধিনায়ক। সাধারণত ব্যাড-প্যাচের বৃত্তে পড়েন না তিনি। তাই বোলারদের জন্য হুমকি হয়েই দেখা দিতে পারেন ১৭৯ ওয়ানডে খেলে ফেলা এই তারকা। যার গড় ৫৩.১১। নিজের দিনে যে কোনও বোলারকেই ছাতু বানাতে পটু এই তারকাও থাকবেন পাদ প্রদীপের আলোয়। এবি ডি ভিলিয়ার্স

৩. এবি ডি ভিলিয়ার্স

চ্যাম্পিয়নস ট্রফির আগেই মাতিয়ে গেছেন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। ১০ ম্যাচে যার সংগ্রহ ২১৬ রান। তবে তা মানের বিচারে খুবই নগন্য। এই রান তার আসল বিধ্বংসী রূপটা তুলে ধরে না। ব্যাট হাতে বিধ্বংসী হওয়ার চেষ্টা করেছিলেন সদ্য ইংল্যান্ডের বিপক্ষে শেষ হওয়া ওয়ানডে সিরিজেই। যদিও সেভাবে সফল হতে পারেননি। তবে ক্ষুরধার ব্যাটিং দিয়ে কোনও বোলারকেই শাসন করতে পারেন। গত বিশ্বকাপে সেমিতে বিদায় নেওয়া ভিলিয়ার্সরা এবার চ্যাম্পিয়নস ট্রফিতে গর্জে উঠতেই পারেন। সেই কারণেই লংগার ভার্সনে খেলা ছেড়ে দিয়ে মনোযোগী হয়েছেন সংক্ষিপ্ত ফরম্যাটে। ২১৯ ম্যাচে ৯ হাজারের বেশি রান রয়েছে প্রোটিয়া এই তারকার। যেখানে গড় ৫৪.৩৮ আর সেঞ্চুরি ২৪টি। ডেভিড ওয়ার্নার

৪. ডেভিড ওয়ার্নার

তাকে আলাদাভাবেই পরিচয় করিয়ে দেওয়া যেতেই পারে। কারণ প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে প্রথম শ্রেণির কোনও ক্রিকেট না খেলেই জাতীয় দলের জার্সি গায়ে জড়িয়েছেন। যার ব্যক্তিগত পারফরম্যান্সই জবাব দেয় তার হয়ে। শেষ ১০ ওয়ানডেতেই রয়েছে ৫টি সেঞ্চুরি। তাও সবগুলো বিধ্বংসী স্টাইলের- ১৭৯, ১৩০, ১৫৬ ও ১৭৩। চ্যাম্পিয়নস ট্রফিতে আলাদা করে হয়তো সেই বিধ্বংসী রূপ দেখাতেই চাইবেন অসি এই তারকা।  বিধ্বংসী এই ওপেনারের ৯৩ ওয়ানডেতে রান ৩ হাজার ৯৪৬। গড় ৪৪.৮৪। সেঞ্চুরি রয়েছে ১৩টি।

জো রুট ৫. জো রুট

একে তো স্বাগতিকের তকমা গায়ে লাগিয়ে খেলবে ইংল্যান্ড। সঙ্গে হোম কন্ডিশনটাও চির চেনা এই দলটির। আর সেই দলের হয়েই ব্যাট হাতে চাবুক চালাতে পারেন জো রুট। সাম্প্রতিক সিরিজে আয়ারল্যান্ডের বিপক্ষেও ছিলেন দুর্দান্ত। গত এক বছরে তার পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। আইরিশদের বিপক্ষেই টপ অর্ডার ব্যাটসম্যানটির স্কোর ছিল ৪৯* ও ৭৩। প্রোটিয়াদের বিপক্ষেও জ্বলে উঠার আভাস দিয়েছিলেন। ২০১৬-১৭ মৌসুমে কেমন খেলেছেন এই তারকা? তা বলে দেয় তার গড় (৮১.৭৫)। ৮৫ ওয়ানডেতে তার রান ৩ হাজার ৪৬৬। যাতে রয়েছে ৯টি সেঞ্চুরি।

/এফআইআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ফলন বেশি, চরাঞ্চলের কৃষকরা ঝুঁকছেন ‘জাপানি মিষ্টি আলু’ চাষে
ফলন বেশি, চরাঞ্চলের কৃষকরা ঝুঁকছেন ‘জাপানি মিষ্টি আলু’ চাষে
তার পছন্দের প্রার্থীকে ভোট না দিলে কেন্দ্রে যেতে নিষেধ কাদের মির্জার
উপজেলা নির্বাচনতার পছন্দের প্রার্থীকে ভোট না দিলে কেন্দ্রে যেতে নিষেধ কাদের মির্জার
টিভিতে আজকের খেলা (১১ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১১ মে, ২০২৪)
কালীগঞ্জে জামানত হারিয়েছেন ৪ চেয়ারম্যান প্রার্থী
উপজেলা নির্বাচনকালীগঞ্জে জামানত হারিয়েছেন ৪ চেয়ারম্যান প্রার্থী
সর্বাধিক পঠিত
ফোন ছিনতাইয়ের ঘটনায় জিডি নয়, মামলা নেওয়ার নির্দেশ
ফোন ছিনতাইয়ের ঘটনায় জিডি নয়, মামলা নেওয়ার নির্দেশ
২০ মিনিটে লালখানবাজার থেকে বিমানবন্দর, চলবে না অটোরিকশা-বাইক
২০ মিনিটে লালখানবাজার থেকে বিমানবন্দর, চলবে না অটোরিকশা-বাইক
সরকারি গাড়ির যথেচ্ছ ব্যবহার, তুলছেন ভ্রমণ বিলও
সরকারি গাড়ির যথেচ্ছ ব্যবহার, তুলছেন ভ্রমণ বিলও
একই গ্রাম থেকে নির্বাচিত হলেন তিন চেয়ারম্যান
একই গ্রাম থেকে নির্বাচিত হলেন তিন চেয়ারম্যান
প্রশ্নফাঁস: বিমানের ডিজিএমসহ ৩০ জনের বিরুদ্ধে সম্পূরক অভিযোগপত্র
প্রশ্নফাঁস: বিমানের ডিজিএমসহ ৩০ জনের বিরুদ্ধে সম্পূরক অভিযোগপত্র