বৃষ্টি আইনে অস্ট্রেলিয়াকে হারালো ভারত

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২২:৪৭, সেপ্টেম্বর ১৭, ২০১৭ | সর্বশেষ আপডেট : ২২:৪৭, সেপ্টেম্বর ১৭, ২০১৭

জয়ের পথে অস্ট্রেলিয়ার আরেকটি উইকেট তুলে নিলো ভারতপ্রথম ওয়ানডেতে বলার মতো রান পাননি ভারতের উপরের সারির ব্যাটসম্যানরা। তবে বিপদের মুহূর্তে দলের হাল ধরেছিলেন মহেন্দ্র সিং ধোনি ও হার্দিক পান্ডিয়া। তাদের ব্যাটে ৭ উইকেটে ২৮১ রান করে ভারত। বৃষ্টি আইনে লক্ষ্য বেশ কমে এলেও জবাব দিতে নেমে স্বাগতিক বোলারদের তোপের মুখে পড়ে অস্ট্রেলিয়ার ব্যাটসম্যানরা। ২১ ওভারে ১৬৪ রানের টার্গেটে নেমে সফরকারীরা ৯ উইকেটে করে ১৩৭ রান। ২৬ রানের ব্যবধানে জয় পায় ভারত।   

এক বছরেরও বেশি সময় পর রবিবার অস্ট্রেলিয়ার জার্সি পরেছিলেন নাথান কোল্টার-নাইল। দুর্দান্ত পেসে ভেঙে ফেলেন ভারতের টপ অর্ডার ব্যাটিং লাইন। কিন্তু দাঁড়িয়ে যান ধোনি ও হার্দিক। মাত্র ৮৭ রানে ৫ উইকেট হারানো ভারতকে এনে দেন ১১৮ রানের জুটি। প্রায় তিনশ ছুঁই ছুঁই রান করে স্বাগতিকরা।

অথচ কোল্টার-নাইল তার টানা দুই ওভারে তিন উইকেট নিয়ে বিপদে ফেলে দেন ভারতকে। আজিঙ্কা রাহানের (৫) পর বিরাট কোহলি ও মনীষ পান্ডে রানের খাতা না খুলে বিদায় নেন। ১১ রানে ৩ উইকেট হারানো ভারত আরও দুই উইকেট হারায় দ্রুত।

ধোনি ও হার্দিকের দুটি পঞ্চাশ ছাড়ানো ইনিংসে অস্বস্তি কাটিয়ে ওঠে ভারত। দলের স্কোর ২০৫ রানে রেখে অ্যাডাম জাম্পার শিকার হন হার্দিক। ৬৬ বলে ৫টি করে চার ও ছয়ে ইনিংস সেরা ৮৩ রান করেন তিনি।

ঝলমলে এক হাফসেঞ্চুরিতে দলের হাল ধরেছিলেন ধোনিশেষদিকে ভুবনেশ্বর কুমারকে নিয়ে রানের গতি বাড়ান ধোনি। ইনিংসের দুই বল বাকি থাকতে আউট হন সাবেক এ অধিনায়ক। ৮৮ বলে ৪টি চার ও ২ ছয়ে ৭৯ রান করেন ধোনি। ভুবনেশ্বর অপরাজিত ছিলেন ৩০ বলে ৩২ রানে, ৫টি চার মারেন তিনি।

কোল্টার-নাইল ৩ উইকেট নিয়ে ম্যাচে অস্ট্রেলিয়ার সফল বোলার। দুটি পান মার্কুস স্টোইনিস।

ভারতের ইনিংস শেষ হওয়ার পর বৃষ্টিতে ম্যাচ বন্ধ ছিল ঘণ্টাখানেক। খেলা যখন শুরু হয় তখন ডাকওয়ার্থ লুইস পদ্ধতিতে অস্ট্রেলিয়ার লক্ষ্য দাঁড়ায় ১২৬ বলে ১৬৪ রান। স্বাভাবিকভাবে শুরু থেকে মেরে খেলার চেষ্টা করেছে অসিরা। যার পরিণতিতে ৩৫ রানে ৪ উইকেট হারায় তারা।

গ্লেন ম্যাক্সওয়েল এরপর ঝড়ো ব্যাটিংয়ে স্কোরবোর্ড সমৃদ্ধ করতে সফল হয়েছিলেন। ধুকতে থাকা অস্ট্রেলিয়াকে জয়ের আশা দেখান তিনি ৩ চার ও ৪ ছয়ের দুর্দান্ত ইনিংস খেলে। কিন্তু তাকে থামতে হয় ১৮তম বলে, যুজবেন্দ্র চাহালের বলে মনীষের হাতে ক্যাচ দেন তিনি। ৩৯ রানে ফিরতে হয় এ অলরাউন্ডারকে। পরের ওভারে স্টোইনিসকে আউট করে ৭৬ রানে অস্ট্রেলিয়ার ষষ্ঠ উইকেট তুলে নেয় ভারত। আর পেরে ওঠেনি সফরকারীরা।

ভারতের পক্ষে সবচেয়ে সফল বোলার ছিলেন চাহাল। তিন উইকেট নেন তিনি। দুটি করে উইকেট শিকার করেন হার্দিক ও কুলদীপ যাদব।

৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ তে এগিয়ে গেল ভারত। ২১ সেপ্টেম্বর কলকাতায় দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল। ক্রিকইনফো

/এফএইচএম/

লাইভ

টপ