X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

রোমাঞ্চ ছড়ানোর অপেক্ষায় ভারত-পাকিস্তান ম্যাচ

রবিউল ইসলাম
১৫ অক্টোবর ২০১৭, ১২:১৩আপডেট : ১৫ অক্টোবর ২০১৭, ১২:৪৪

রোমাঞ্চ ছড়ানোর অপেক্ষায় ভারত-পাকিস্তান ম্যাচ ভারত-পাকিস্তান ম্যাচ মানেই অন্যরকম উত্তেজনা। হোক সেটা ক্রিকেট ফুটবল কিংবা হকি। এই উত্তেজনার পারদে বিভক্ত হয়ে পড়ে গোটা দুনিয়াই। এশিয়া কাপের বদৌলতে মওলানা ভাসানী হকি স্টেডিয়ামে হকি প্রেমীরা ভারত-পাকিস্তান দ্বৈরথ উপভোগ করার সুযোগ পাচ্ছেন।  

রবিবার বিকাল সাড়ে পাঁচটায় নীল টার্ফে ফ্লাড লাইটের আলোতে এশিয়া কাপ আসরে অষ্টমবারের মতো মুখোমুখি হবে দুই দল। খেলাটি সরাসরি সম্প্রচার করবে স্টার স্পোর্টস।

এক সময় ক্রিকেটের চেয়ে ভারত ও পাকিস্তানের হকির লড়াইয়ে উত্তেজনা ছিল বেশি। বিশ্ব হকির পরাশক্তি ছিল এই দুই দল। বিশ্বকাপ ও অলিম্পিকে তাদের সামনে দাঁড়ানোর মতো কাউকেই খুঁজে পাওয়া যেত না। এখন অবশ্য সোনালী সেই দিন কোন দলেরই নেই। কালের বিবর্তনে জার্মানি, অস্ট্রেলিয়া, আর্জেন্টিনা হয়ে উঠেছে হকির পরাশক্তি।

এখন সাবেক দুই পরাশক্তির দাপট এশিয়ান গেমস ও এশিয়া কাপেই সীমাবদ্ধ। ভারত সর্বশেষ ১৯৭৫ বিশ্বকাপ ও ১৯৮০ সালে শেষবারের মতো অলিম্পিকে সোনা জিতেছিল। অন্যদিকে পাকিস্তান ১৯৮৪ অলিম্পিক ও ১৯৯৪ সালে বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল।

১৯৮৫ সালে এশিয়া কাপের দ্বিতীয় আসরের আয়োজক ছিল বাংলাদেশ। সেবার ফাইনালে ভারত ও পাকিস্তান মুখোমুখি হয়েছিল। তৎকালীন ঢাকা স্টেডিয়ামে (বর্তমান বঙ্গবন্ধু স্টেডিয়ামে) উপচে পড়া দর্শকের সমাগম হয়। গ্যালারিতো বটেই, সেদিন মাঠের কিনারে হাজার হাজার দর্শক উপস্থিত হয়েছিলেন।

৩২ বছর পর ঢাকার মাটিতে আবারো মুখোমুখি হচ্ছে দুই পরাশক্তি। গ্রুপ পর্বে দুই দলই দুটি করে ম্যাচ খেলেছে। পাকিস্তান প্রথম ম্যাচে স্বাগতিক বাংলাদেশকে ৭-০ গোলে হারলেও পরের ম্যাচে জাপানের সঙ্গে ২-২ গোলে ড্র করেছে। অন্যদিকে ভারত নিজেদের প্রথম ম্যাচে জাপানকে হারিয়েছে ৫-১ গোলে। বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে জয়ের ব্যবধান ৭-০।

এশিয়া কাপ আসরে অষ্টমবারের মতো মুখোমুখি হবে দুই দল। বিগত কয়েক বছরের পরিসংখ্যান নিশ্চিতভাবেই এগিয়ে রাখছে ভারতকে। দুই দলের র‌্যাংকিং ব্যবধানে অনেকখানি এগিয়ে ১৯৭৫ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা। এছাড়া গত জুনে ওয়ার্ল্ড হকি লিগের সেমি ফাইনাল রাউন্ডে সর্বশেষ মুখোমুখি হয়েছিল দুই দল। ভারত সেখানে জয় পায় যথাক্রমে ৭-১ ও ৬-১ গোলে। যদিও দুই দলের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে পাকিস্তান। এখন পর্যন্ত দুই দল মুখোমুখি হয়েছে ১৬৯ বার। এর মধ্যে পাকিস্তান ৮২, ভারত জিতেছে ৫৭টি ম্যাচ। ড্র হয়েছে ৩০টি। এশিয়া কাপেও পাকিস্তান এগিয়ে। ছয়বার লড়াইয়ে তারা জিতেছে পাঁচবারই। অন্যদিকে ভারত মাত্র একবার, ২০০৩ সালের ফাইনালে।

তারপরও পাকিস্তানকে হালকাভাবে নিচ্ছে না ভারত, ‘লন্ডনে পাকিস্তানের বিপক্ষে আমরা জিতেছিলাম। সেটা বেশ কিছুদিন আগে। কালকে(বুধবার) ম্যাচটি নতুন একটি ম্যাচ। এছাড়া আগের দলটি থেকে এই দলে অনেক পরিবর্তন হয়েছে। এই দলে অনেক সিনিয়র খেলোয়াড় রয়েছে।’

সমর্থকদের প্রত্যাশার কথা মাথায় রেখেই দারুণ একটি ম্যাচ উপহার দিতে চায় ভারত, ‘আমরাও জানি, সমর্থকদের ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে উন্মাদনা ও প্রত্যাশা অনেক বেশি। কিন্তু আমরা নিজেদের খেলার স্টাইলের ওপরই মনোযোগ রাখছি। বাংলাদেশের বিপক্ষে ভালো খেলেছি। পাকিস্তানের বিপক্ষে সেরা খেলাটাই খেলতে হবে। আশা করি দারুণ একটি ম্যাচ উপহার দিতে পারব।’

সাম্প্রতিক পারফরম্যান্স বা র‌্যাংকিং, সবকিছু পাকিস্তানকে পিছিয়ে রাখলেও পাকিস্তানের অধিনায়ক এসব কিছু নিয়ে ভাবতে চান না, ‘ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে কোন চাপ অনুভব করছি না। ভারতের বিপক্ষে আমি অনেক ম্যাচ খেলেছি। সুপার ফোরে যাওয়ার জন্য কালকের (রবিবার) ম্যাচটি আমাদের খুবই গুরুত্বপূর্ণ। আমরা ভারতের বিপক্ষে জয় তুলে নেওয়ার দিকেই মনোযোগী।’

গত ১১ অক্টোবর এশিয়া কাপের পর্দা উঠলেও হকি মাঠে দর্শক সমাগম সেভাবে দেখা যায়নি। বুধবার ভারত-পাকিস্তান চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের হাইভোল্টেজ ম্যাচ বলেই গ্যালারির চেহারা পাল্টে যেতেও পারে!

 

/এফআইআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ