X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

দুই সেঞ্চুরিতে শীর্ষে গেইল

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১২ ডিসেম্বর ২০১৭, ২২:৩৪আপডেট : ১২ ডিসেম্বর ২০১৭, ২২:৫৩

ক্রিস গেইল পর্দা নামলো বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরের। এবারের টুর্নামেন্টে বোলারদের পাশাপাশি ব্যাটসম্যানরাও দাপট দেখিয়েছেন সমানতালে। তিন সেঞ্চুরির সঙ্গে ৪৮ হাফসেঞ্চুরি এসেছে এই আসরে। তিন সেঞ্চুরির দুটিই করেছেন রংপুর রাইডার্সের ক্রিস গেইল, অন্যটি একই দলের জনসন চার্লসের। সেরা পাঁচ ব্যাটসম্যানের তালিকাতে আছেন দুই বাংলাদেশি, যেখানে শীর্ষ পাঁচে আবার তিনজনই রংপুরের।

ক্রিস গেইল (রংপুর রাইডার্স): তিন দিনের ব্যবধানে ক্রিস গেইলের দুটি সেঞ্চুরিতেই রান সংগ্রাহকের তালিকা ওলটপালট হয়ে গেছে। লিগ পর্বে রংপুরের প্রথম তিন ম্যাচের পর দলে যোগ দিয়েছিলেন এই ব্যাটিং দানব। লিগ পর্বে দুটি হাফসেঞ্চুরি পেলেও ধুঁকতে হয়েছে ব্যাটিং দানবকে। তবে ক্রিস গেইল যে বড় ম্যাচের খেলোয়াড়, সেটা প্রমাণ করেছেন প্লে অফ ও ফাইনাল ম্যাচে দুটি সেঞ্চুরি করে। বিপিএলের এক আসরে ৪৮৫ রান করে এক মৌসুমের দ্বিতীয় সর্বোচ্চ রান এখন গেইলের দখলে। শুধু তাই নয়, এলিমেনিটর ম্যাচে ১২৬ রানের ইনিংস খেলে সাব্বির রহমানের রেকর্ড ভেঙেছিলেন এই ব্যাটিং দানব। এক ম্যাচ বিরতি দিয়ে মঙ্গলবার নিজের রেকর্ড নিজেই ভাঙলেন অপরাজিত ১৪৬ রানের ইনিংস খেলে। সবমিলিয়ে চলতি আসরে ১১ ম্যাচে ১৭৬.৩৬ স্ট্রাইকরেটে ২ হাফসেঞ্চুরি ও ২ সেঞ্চুরিতে ৫৩.৮৮ গড়ে গেইলের রান ৪৮৫।

এভিন লুইস (ঢাকা ডায়নামাইটস): ঢাকাকে ফাইনালে নিয়ে আসার পেছনে এভিন লুইসের অবদান অনেক। এই ক্যারিবিয়ান সবচেয়ে বেশি রান করার তালিকার দুই নম্বরে আছেন। ১২ ম্যাচে ৩৬ গড়ে তার সংগ্রহ ৩৯৬ রান। কোনও সেঞ্চুরি না পেলেও হাফসেঞ্চুরি পেয়েছেন তিনটি। চট্টগ্রামে চিটাগং ভাইকিংসের বিপক্ষে খেলা ৭৫ রান তার এই আসরে তার সর্বোচ্চ ইনিংস।

রবি বোপারা (রংপুর রাইডার্স): রংপুরের আরেক ব্যাটসম্যান রবি বোপারা আছেন ব্যাটিং তালিকার তিন নম্বরে। ১৫ ম্যাচে দুই হাফসেঞ্চুরিতে তার সংগ্রহ ৩৬৫ রান। ব্যাট হাতে বোপারা রেখেছেন গুরুত্বপূর্ণ ভূমিকা। চট্টগ্রামে খুলনা টাইটানসের বিপক্ষে ইংলিশ ব্যাটসম্যান ৫৯ রানের ইনিংস খেলেছিলেন, এটাই তার এবারের আসরে সেরা ইনিংস।

তামিম ইকবাল (কুমিল্লা ভিক্টোরিয়ান্স ): কুমিল্লা ভিক্টোরিয়ান্সের অধিনায়ক তামিম ইকবাল দুটি হাফসেঞ্চুরি পেলেও তার ইনিংসগুলোকে বড় করতে পারেননি। ১০ ম্যাচে দুই হাফসেঞ্চুরিতে তামিম ৩৩২ রান করে টুর্নামেন্টের চতুর্থ সর্বোচ্চ রান সংগ্রাহক। চট্টগ্রামে তামিমের অপরাজিত ৬৪ রানের ওপর ভর করেই ৯ উইকেটে খুলনাকে হারিয়েছিল কুমিল্লা। এটাই পঞ্চম আসরে তামিমের সর্বোচ্চ রানের ইনিংস। নিজের হোম গ্রাউন্ডে চিটাগং ভাইকিংসের বিপক্ষে আরও একটি হাফসেঞ্চুরি এসেছিল তামিমের। সবমিলিয়ে ১৩২.৮০ স্ট্রাইকরেট ৩৬.৮৮ গড়ে তামিম ৩৩২ রান করেছেন।

মোহাম্মদ মিথুন (রংপুর রাইডার্স): মোহাম্মদ মিথুন জাতীয় দলের বাইরে অনেক দিন। যদিও বিপিএলে হয়ে উঠছিলেন রংপুরের আস্থার প্রতীক। দলের বিপদের সময় বেশ কিছু ম্যাচে মিথুন প্রতিরোধ গড়েছেন। মাত্র একটি হাফসেঞ্চুরি করেই শীর্ষ পাঁচ ব্যাটসম্যানের তালিকায় ঢুকে গেছেন এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ১৫ ম্যাচে ২৯.৯০ গড়ে মিথুন করেছেন ৩২৯ রান।

/আরআই/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৬ এপ্রিল, ২০২৪)
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
ট্রাকেই পচে যাচ্ছে ভারত থেকে আনা আলু, বাজারে ৫৫ টাকা কেজি
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত যুবলীগ নেতা
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ