X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

জিতেই চলেছে বাংলাদেশ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৩ জানুয়ারি ২০১৮, ১৮:৫৪আপডেট : ২৩ জানুয়ারি ২০১৮, ১৯:২৪

জিতেই চলেছে বাংলাদেশ স্কোরবোর্ডে রান বেশি ওঠেনি, তাই শঙ্কার মেঘ জন্মে ভক্তদের মনে- আজ না আবার অঘটন ঘটিয়ে দেয় জিম্বাবুয়ে! সমর্থকদের মনে জমা মেঘ এক তুড়িতে উড়িয়ে ঝলমলে আলোয় আরেকবার নিজেদের ক্ষমতার জানান দিলো বাংলাদেশ। বল হাতে জিম্বাবুয়েকে পাত্তাই দেয়নি আগেই ত্রিদেশীয় সিরিজের ফাইনাল নিশ্চিত করা টাইগাররা। ২১৬ রানের স্কোর গড়েও পেয়েছে তারা ৯১ রানের বড় জয়।

ব্যাটিংয়ে চরম এক খারাপ দিন কেটেছে বাংলাদেশের। সতীর্থদের ব্যর্থতার দিনে সেই তামিম-সাকিবের ব্যাটেই উদ্ধার। ম্যাচসেরার পুরস্কার জেতা তামিমের ৭৬ রানের সঙ্গে দুর্দান্ত সময় কাটানো সাকিবের ৫১ রানের ওপর ভর দিয়ে স্বাগতিকরা ৫০ ওভারে স্কোরে জমা করে ৯ উইকেটে ২১৬ রান। জবাবে মাশরাফি, সাকিব, সানজামুলের বোলিংয়ের সামনে ৩৬.৩ ওভারে মাত্র ১২৫ রানেই গুটিয়ে যায় জিম্বাবুয়ে।

ব্যাটিং ব্যর্থতায় স্কোরটা খুব বেশি বড় হয়নি বাংলাদেশের। বোলিংয়ে তাই ভালো শুরুর অপেক্ষায় ছিল স্বাগতিকরা। মাশরাফি ও সাকিবের চমৎকার বোলিংয়ে সেটা পেয়েও যায় বাংলাদেশ। তাদের আঘাতে জিম্বাবুয়ে ৩৪ রানেই হারায় ৪ উইকেট। অভিজ্ঞ এই দুই বোলারই ভেঙে দিয়েছেন জিম্বাবুয়ের টপ অর্ডার। ৩৪ রান দিয়ে সাকিব পেয়েছেন ৩ উইকেট, আর ২৯ রান খরচায় মাশরাফির শিকার ২ উইকেট। ইকোনমি রেটে তাদেরকেও ছাড়িয়ে গেছেন মোস্তাফিজুর রহমান। ৬.৩ ওভারে ৩ মেডেনসহ মাত্র ১৬ রান দিয়ে এই পেসারের শিকার ২ উইকেট। তাদের সঙ্গে উইকেট উৎসবে নাম লেখানো সানজামুল ইসলামও পেয়েছেন ২ উইকেট।   

জিম্বাবুয়ের প্রথম ব্যাটসম্যান হিসেবে প্যাভিলিয়নে ফেরেন হ্যামিল্টন মাসাকাদজা। শুরু থেকেই ধুঁকতে থাকা এই ওপেনার মাত্র ৫ রান করে ধরা পড়েন সাব্বির রহমানের হাতে। মাশরাফির বাউন্সের সঙ্গে সুইং করা বলটা মাসাকাদজার ব্যাটের কানায় লেগে ভাসতে ভাসতে তালুবন্দী হয় সাব্বিরের।

ওই ধাক্কা কাটিয়ে ওঠার আগেই আবার আঘাত। এবার ঘূর্ণিতে সাকিব বোকা বানান সোলোমন মিরেকে। বোল্ড করে এই ওপেনারকে প্যাভিলিয়নে ফেরান বাংলাদেশি অলরাউন্ডার। যাওয়ার আগে মিরে করেন মাত্র ৭ রান। এখানেই থামেনি সাকিব ঝড়, পরের বলেই আবার উইকেট। এবার ফেরান তিনি ব্রেন্ডন টেলরকে। মুখোমুখি হওয়া নিজের প্রথম বলেই এলবিডাব্লিউয়ের ফাঁদে পড়েন এই উইকেটরক্ষক। রানের খাতা খোলার আগেই প্যাভিলিয়নে ফেরেন তিনি।

মাশরাফি-সাকিবের পর উইকেট উৎসবে নাম লেখালেন সানজামুল ইসলাম। এই স্পিনারের জোড়া আঘাতে বিধ্বস্ত জিম্বাবুয়ে। পিটার মুরকে (১৪) আউট করার পরেই বলে ম্যালকম ওয়ালারকে (০) ফিরিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনাও জাগিয়েছিলেন এই স্পিনার।

অধিনায়ক গ্রায়েম ক্রেমার ও সিকান্দার রাজা মাঝে একটু চেষ্টা চালিয়েছিলেন। তাতে লাভ হয়নি কোনও। ২৩ রান করা ক্রেমারকে এলবিডাব্লিউয়ের ফাঁদে ফেলে সাজঘরে ফেরান রুবেল হোসেন। আর সিকান্দার রাজাকে বোল্ড করেন মোস্তাফিজ। সিকান্দার খেলেন জিম্বাবুয়ে ইনিংসের সর্বোচ্চ ৩৯ রান।

জয়টা তখন বাংলাদেশের জন্য সময়ের অপেক্ষা। সাকিব ও মোস্তাফিজের আঘাতে অপেক্ষাটা দীর্ঘ হয়নি। টেন্ডাই চাতারা ৮ রান করে সাকিবের বলে আউট হওয়ার পর জিম্বাবুয়ে ইনিংসের ইতি টেনে দেন মোস্তাফিজ ১০ রান করা কাইল জারভিসকে ফিরিয়ে।

৯১ রানের বিশাল হারে ফাইনালে খেলার স্বপ্ন ফ্যাকাশে হয়ে গেল জিম্বাবুয়ের। শিরোপা জেতার মঞ্চে থাকতে হলে তাদের এখন প্রার্থনায় বসতে হবে, যাতে শেষ ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে দেয় বাংলাদেশ। লঙ্কানরা হারলেও রানরেটের সমীকরণের দিকে তাকিয়ে থাকতে হবে আফ্রিকান দেশটির।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
কুমিল্লা শিক্ষা প্রকৌশল কার্যালয়ে ঠিকাদারকে মারধর২৫ দিনেও গ্রেফতার হয়নি কেউ, পুলিশ বলছে সিসিটিভির ফুটেজ পায়নি
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
উপজেলা নির্বাচন: অংশ নিতে পারবেন না পৌর এলাকার ভোটার এবং প্রার্থীরা
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
ভারতে লোকসভা নির্বাচনের দ্বিতীয় ধাপের ভোট শুরু
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ