X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

মিরপুর ফিরে না আসুক প্রেমাদাসায়

রবিউল ইসলাম
১৮ মার্চ ২০১৮, ১৩:৩২আপডেট : ১৮ মার্চ ২০১৮, ১৭:৫১

শ্রীলঙ্কাকে হারিয়েই ফাইনালে নাম লিখিয়েছে বাংলাদেশ, এবার লক্ষ্য শিরোপায়। ৬ মার্চ ২০১৬, তারপর ১৮ মার্চ ২০১৮।  প্রায় দুই বছর পর আরও একটি ফাইনালে মুখোমুখি বাংলাদেশ। ফাইনাল মানেই বাংলাদেশের ক্রিকেটে এক দুঃস্বপ্নের মঞ্চ! যে মঞ্চে অনেক স্বপ্নভঙ্গের গল্প আছে। তবে রবিবার ভারতের বিপক্ষে বেদনার এই গল্পগুলো পরিবর্তনের সুযোগ থাকছে। তাই বাংলাদেশ যেকোনও মূল্যেই চাইবে মিরপুর স্টেডিয়ামে দুই বছর আগে এশিয়া কাপে যেমনটি হয়েছিল, প্রেমাদাসায় যেন তা আবার ফিরে না আসে। এমন স্বপ্ন নিয়ে রবিবার বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায় ২২ গজের ময়দানি যুদ্ধে নামবে দুই দল।  

এই ম্যাচের আগে পরিসংখ্যান ঘেঁটে বাংলাদেশকে কোনোভাবেই এগিয়ে রাখা যাবে না। ভারতের বিপক্ষে এখন পর্যন্ত ২০ ওভারের ক্রিকেটে কোনও জয় নেই মুশফিকদের। সব মিলিয়ে এখন পর্যন্ত সাতটি টি-টোয়েন্টি খেলেছে দুই দল। যার সবক’টিতেই জিতেছে ভারত। তবে একটি জয় বাংলাদেশের হতে পারতো।

২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে মাহমুদউল্লাহ ও মুশফিকের ভুলে ম্যাচটি হেরেছিল বাংলাদেশ। শেষ চার বলে জয়ের জন্য যখন প্রয়োজন দুই রান, মুশফিক-মাহমুদউল্লাহ তখন অহেতুক শট খেলতে গিয়ে আউট হন। শেষ পর্যন্ত চার বলে তিন উইকেট হারিয়ে ম্যাচটা হেরে যায় বাংলাদেশ। সেই ম্যাচের ইতিহাস পাল্টানোর দায়িত্বটা রবিবার অনেকাংশে এই দুই ব্যাটসম্যানকেই নিতে হবে!

একই বছর ঘরের মাঠে এশিয়া কাপের ফাইনালে ভারতের মুখোমুখি বাংলাদেশ। বৃষ্টিবিঘ্নিত সেই ম্যাচটি একপেশে ভঙ্গিতে ৮ উইকেটে জিতে গিয়েছিল ভারত।   

এমনকি লিগ পর্বের দুটি ম্যাচে এই ভারতের কাছেই অসহায় আত্মসমর্পণ করেছে বাংলাদেশ। তারপরও ফাইনালকে ঘিরে স্বপ্ন দেখতেই পারে বাংলাদেশ। ভারতীয় এই দলটি মূল দল নয়। রানমেশিন বিরাট কোহলি এবং ভারতের অনেক সাফল্যের মিশনে নেতৃত্ব দেওয়া মহেন্দ্র সিং ধোনি নেই। সময়ের অন্যতম সেরা পেস বোলিং অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ও পেসার জাসপ্রিত বুমরাহও নিদাহাস ট্রফি খেলছেন না। এমন একটি দলের বিপক্ষে বাংলাদেশ ফাইনাল খেলার সুযোগ পাচ্ছে।

দ্বিতীয় সারির দল হলেও বাংলাদেশের বিপক্ষে হেরে বদনামের ভাগিদার হতে চায় না ভারত। শনিবার ম্যাচ-পূর্ববর্তী সংবাদ সম্মেলনে ভারতের প্রতিনিধি হয়ে আসা দিনেশ কার্তিক এমনটাই জানালেন, ‘বাংলাদেশের বিপক্ষে জেতারই কথা। কিন্তু হারলে হয়ে যাবে বদনাম। আমি নিশ্চিত এবারো হারলে তাই হবে।’ দিনেশ কার্তিকের এই কথাগুলোতেই স্পষ্ট- ফাইনাল ম্যাচটিতে তারা কোনও ছাড় দিচ্ছেন না।

সম্প্রতি ঘরের মাঠে শেষ সিরিজে বাংলাদেশের ভালো সময় না কাটলেও চলতি টুর্নামেন্টে অসাধারণ দক্ষতা দেখিয়ে যোগ্য দল হিসেবে নিদাহাস ট্রফির ফাইনালে খেলার টিকিট কেটেছে। কিন্তু বাংলাদেশের এই বিশাল সফলতাকে অনেকেই প্রশংসা করতে পারছেন না! কোনও না কোনোভাবে তুচ্ছ-তাচ্ছিল্য করার চেষ্টা করছেন কেউ কেউ। এছাড়া মাঠের বাইরের কিছু ঘটনা টেনে অনেকেই করছেন সমালোচনা।

এই অবস্থায় শ্রীলঙ্কাকে অতিথি বানিয়ে দেওয়ার পর, বাংলাদেশের সামনে সুযোগ ভারতের দম্ভ ধুলোয় মিশিয়ে দেওয়ার। ভারতের ক্রিকেটকে তছনছ করে টাইগাররা এবার শিরোপার আক্ষেপ দূর করবে- এমনটাই প্রত্যাশা টাইগার ভক্তদের। সাকিবও অবশ্য এমন স্বপ্ন দেখছেন। তবে নিজেদের স্বপ্ন বাস্তবায়ন করতে নির্ভার থেকে ক্রিকেট খেলতে চান। শনিবার সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘যতখানি নির্ভার থেকে ক্রিকেট খেলা যায়, আমরা তারই প্রস্তুতি নিচ্ছি। আমি নিশ্চিত কেউই চাপ নিচ্ছে না। সবাই নির্ভার আছে। সবাই যদি কালকের ম্যাচ পর্যন্ত এটা ধরে রাখতে পারে, তাহলে আমাদের সম্ভাবনা তৈরি হবে। আশা করি সবাই খেলার দিকে মনোযোগ ধরে রাখতে পারবে।’

মাঠের বাইরের বেশ কিছু প্রসঙ্গ মুশফিক-মাহমুদউল্লাহদেরও তাতিয়ে দিয়েছে। লিগ পর্বের ম্যাচ শুরুর আগেই গাড়ি পার্কিংয়ের টিকিটে শ্রীলঙ্কা ও ভারতকে ফাইনালিস্ট হিসেবে ছাপিয়ে বাজে দৃষ্টান্ত স্থাপন করেছে লঙ্কান বোর্ড। এমনকি ভারতের বিপক্ষে বাংলাদেশ নিদাহাস ট্রফির প্রথম ম্যাচ হারার পর স্থানীয় সাংবাদিকরা লঙ্কান বোর্ড প্রধানকে বাংলাদেশকে এই ট্রফিতে আমন্ত্রণ জানানোর যৌক্তিকতা নিয়েও প্রশ্ন তুলেছেন। মাঠের বাইরের এসব কিছুই টাইগারদের ভালো করতে তাতিয়ে দিচ্ছে। সবারই প্রত্যাশা, মিরপুর-বেঙ্গালুরুতে হেরে যাওয়া ম্যাচের বদলা প্রেমাদাসাতেই নেবে বাংলাদেশ। রবিবার সন্ধ্যায় ভারতীয়রা টাইগার শিকারে নামবে আর বাংলাদেশিরা ভারতকে হারিয়ে শিরোপা জয় করতে নামবে। লড়াইটা হবে ২২ গজে। তাই এখন শুধু অপেক্ষার পালা!

 

/এফআইআর/চেক-এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বাগেরহাটে কৃষককে পিটিকে হত্যা
বাগেরহাটে কৃষককে পিটিকে হত্যা
একসঙ্গে ৭৩ নেতাকে বহিষ্কার করলো বিএনপি
একসঙ্গে ৭৩ নেতাকে বহিষ্কার করলো বিএনপি
চীনে রুপা জিতে বিশ্বকাপে বাংলাদেশের সুকান্ত ও নয়ন
চীনে রুপা জিতে বিশ্বকাপে বাংলাদেশের সুকান্ত ও নয়ন
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
বাংলাদেশ ব্যাংকে সংবাদকর্মীদের প্রবেশে বাধা: উদ্বিগ্ন টিআইবি
সর্বাধিক পঠিত
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন